গোয়াইনঘাট (সিলেট) প্রতিনিধি
প্রকাশ : ২৮ আগস্ট ২০২৪, ১০:৪৯ পিএম
অনলাইন সংস্করণ

গোয়াইনঘাটে সাবেক মন্ত্রী, বিজিবিসহ ৬৫ জনের নামে হত্যা মামলা

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ। ছবি : সংগৃহীত
সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ। ছবি : সংগৃহীত

শেখ হাসিনা পদত্যাগের দিন গোয়াইনঘাটে আনন্দ মিছিলে হামলা ও গুলিতে নিহত যুবক সুমন মিয়া (২০) হত্যার ঘটনায় মামলা দায়ের করা হয়েছে। মামলায় সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সিলেট-৪ সাবেক এমপি ও প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদসহ ৬৫ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত ১০০ থেকে ১৫০ জনকে আসামি করে মামলা করা হয়েছে।

মঙ্গলবার (২৭ আগস্ট) দুপুরে সিলেটের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ১ম আদালতে মামলাটি দায়ের করেন নিহতের বাবা আব্দুন নুর বিলাল। তিনি গোয়াইনঘাট উপজেলার মাতুরতল বাজার এলাকার ফেনাইকোনা গ্রামের বাসিন্দা।

মামলার আবেদন আমলে নিয়ে সংশ্লিষ্ট থানাকে এফআইআর করার নির্দেশ দিয়েছেন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ১ম আদালত।

মামলায় অন্য আসামিরা হলেন সোনার হাট বিজিবি ক্যাম্পের সাবেক হাবিলদার মিজান (৪০) বিজিবি সদস্য ভিআইপি শহিদ (৪০), বিজিবি সদস্য সিপাহি আল আমিন (৩৮), সিপাহি আতিক ও আফসার হোসেন, এ ছাড়াও উপজেলার বেনিয়াম, ৪০ শাকিলসহ ৬৫ জনকে নাম উল্লেখ ও অজ্ঞাতনামা ১০০ থেকে ১৫০ জনকে আসামি করা হয়।

মামলার এজহারে উল্লেখ করা হয়, শেখ হাসিনা সরকার পদত্যাগ করে দেশ ছেড়ে পালানোর দিন বিকেলে আনন্দ মিছিল করতে বের হয় স্থানীয়রা। উপজেলার ২নং পশ্চিম জাফলংয়ের সোনার হাট বিজিবি ক্যাম্পের দক্ষিণ দিকে মাতুরতল বাজার গামী পাকা রাস্তায় আনন্দ মিছিল নিয়ে আসতেই হামলা চালায়। ক্যাম্পের সাবেক হাবিলদার মিজান ও ভিআইপি শহিদ, আল আমিন, আফসার হোসেন, অজ্ঞাত নামা ক্যাম্পের অন্যান্য সদস্যরা উপর্যুপরি গুলি বর্ষণ ও হাত বোমা নিক্ষেপ করতে থাকে। এ সময় গুলিতে নিহত সুমন মিয়ার বুকের বাম পাশে বিদীর্ণ হয়ে ও ছররা গুলিতে পুরো শরীর ঝাঁঝরা হয়ে যায়। পরে বাদী ও স্থানীয়রা তাকে রক্তাক্ত অবস্থায় উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। অবস্থা আশঙ্কাজনক হওয়ায় কর্তব্যরত চিকিৎসক ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে তাকে পাঠায়। আত্মীয়রা তাকে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক সুমনকে মৃত ঘোষণা করেন। ভিআইপি শহিদ, সিপাহি আল আমিন, আতিকসহ অপরাপর বিজিবি সদস্যসহ সংঘবদ্ধ সন্ত্রাসীদের নিক্ষিপ্ত গুলিতে ঘটনাস্থলে আরো অন্তত ৪ জন ছাত্র শহিদ হন এবং শতাধিক আন্দোলনকারী গুলিবিদ্ধ হয়।

স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের সঙ্গে আলোচনাক্রমে ও আসামিদের ঠিকানা সংগ্রহ করে আদালতে মামলা দায়ের বিলম্বের কারণ এজহারে উল্লেখ করেন বাদী।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

বঙ্গোপসাগরে ট্রলারডুবিতে নিখোঁজ ৭ জেলে

বৃষ্টির আভাস, তাপমাত্রা কি কমবে?

হামজাকে নিয়ে সুখবরের অপেক্ষায় বাফুফে

কিশোরগঞ্জে ত্রিমুখী সংঘর্ষে প্রাণ গেল যুবকের

৫৬ বছর ধরে চলা দ্বন্দ্বে নিহত ১৪

সমুদ্রসৈকতে ‘নারীকে’ হেনস্তা

ছাত্রশিবিরের নামে অপপ্রচারের বিরুদ্ধে সতর্কতা 

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর ছেলে জ্যোতি গ্রেপ্তার

ম্যানসিটির শাস্তি দেখতে চায় প্রতিদ্বন্দ্বীরা: গার্দিওলা

বৃষ্টির দিনে কতটা অস্বাস্থ্যকর ঢাকার বাতাস?

১০

ভারত সিরিজে ধারাভাষ্য কক্ষে থাকছেন তামিম ইকবাল

১১

ইটাকুমারী জমিদার বাড়িকে স্বরূপে ফেরালেন তরুণরা

১২

সীতাকুণ্ডে বিস্ফোরণের ঘটনায় আরও দুজনের মৃত্যু

১৩

বন্যায় ব্রাহ্মণপাড়ায় সড়কে ৮৫ কোটি টাকার ক্ষতি

১৪

শোয়েব মালিকের বিরুদ্ধে আবারও ম্যাচ পাতানোর অভিযোগ

১৫

চুয়াডাঙ্গায় সড়কে ঝরল শিক্ষার্থীর প্রাণ

১৬

আজ তদন্তে নামছে জাতিসংঘের ‘ফ্যাক্ট ফাইন্ডিং দল’

১৭

ডোনাল্ড লুকে ছাড়াই ঢাকায় মার্কিন প্রতিনিধি দল

১৮

কথিত কবিরাজি চিকিৎসকের আস্তানায় হামলা-অগ্নিসংযোগ

১৯

৩০ পেরিয়ে মা হওয়া ঝুঁকিপূর্ণ, জেনে নিন চ্যালেঞ্জ

২০
X