মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম
প্রকাশ : ২৬ আগস্ট ২০২৪, ০৮:০১ পিএম
অনলাইন সংস্করণ

চার দিন পর ঢাকা–চট্টগ্রাম রুটে ট্রেন চলাচল শুরু

প্ল্যাটফর্মে অপেক্ষমাণ ট্রেন। ছবি : সংগৃহীত
প্ল্যাটফর্মে অপেক্ষমাণ ট্রেন। ছবি : সংগৃহীত

দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে বন্যার কারণে চার দিন বন্ধ থাকার পর সোমবার (২৬ আগস্ট) রাত থেকে ঢাকা-চট্টগ্রাম রুটে পুনরায় ট্রেন চলাচল চালু হচ্ছে।

রাত সাড়ে ১১টায় চট্টগ্রাম স্টেশন থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে আন্তঃনগর ট্রেন তূর্ণা এক্সপ্রেস। এরপর রাত পৌনে ১২টায় চট্টগ্রাম ছেড়ে যাবে ঢাকাগামী চট্টগ্রাম মেইল।

তবে ফেনীর ১০ কিলোমিটার রেলপথ মারাত্মক ক্ষতিগ্রস্ত হওয়ায় চলাচল করা ট্রেনের গতিবেগ হবে ঘণ্টায় ২০ কিলোমিটার। ট্রেনে নিরাপত্তা নিয়ে সব ধরনের ট্রেন চলাচল শুরু করবে বাংলাদেশ রেলওয়ে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, বন্যায় ফেনী থেকে ফাজিলপুর পর্যন্ত ১০ কিলোমিটার রেলপথের সম্পূর্ণ রেলপথ ওয়াশআউট হয়ে যায়। এই পথে বন্যার পানির তোড়ে রেলপাত ও স্লিপার ছাড়া মাটি, পাথর রেললাইন থেকে সরে যায়। পাথরের নিচে মাটি ও বালি নরম হওয়ায় রেলপথটি মেরামত করতে অন্তত ১৫ দিন সময় লাগবে রেলওয়ের প্রকৌশল বিভাগের।

সোমবার দুপুরে রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক, প্রধান প্রকৌশলীসহ শীর্ষ কর্মকর্তারা এবং রেলভবন থেকে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা ক্ষতিগ্রস্ত রেলপথ পরিদর্শন শেষে সোমবার রাত থেকে ট্রেন চলাচলের সিদ্ধান্ত দেন।

রেলওয়ে কর্তৃপক্ষের আদেশে দেখা গেছে, বৃহস্পতিবার থেকে বন্ধ ঢাকা-চট্টগ্রাম রুটে ট্রেন চলাচল শুরু হবে সোমবার রাত থেকে। রাত সাড়ে ১১টায় ৭৪১নং তূর্ণা এক্সপ্রেস ও পৌনে ১২টায় চট্টগ্রাম মেইল (১ আপ) চট্টগ্রাম থেকে যাত্রী নিয়ে ঢাকায় যাবে।

একইভাবে ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে রাত ১১টা ১৫ মিনিটে ৭৪২ নম্বর তূর্ণা এক্সপ্রেস এবং রাত পৌনে ১২টায় ঢাকা মেইল (২ ডাউন) যাত্রী নিয়ে চট্টগ্রামে আসবে। এ ছাড়া মঙ্গলবার সকাল থেকে চট্টগ্রাম বন্দর ইয়ার্ড কনটেইনার ট্রেন ও জ্বালানি তেলবাহী ট্রেনগুলো নির্ধারিত গন্তব্যে ছেড়ে যাবে।

রেলওয়ের প্রকৌশল বিভাগ সূত্রে জানা গেছে, ঢাকা-চট্টগ্রাম রেলপথের পুরোটা ডাবল লাইন হলেও বন্যার কারণে চট্টগ্রাম-ঢাকার আপ লাইনটি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। যার কারণে একটিমাত্র লাইন অর্থাৎ ঢাকা-চট্টগ্রাম ডাউন লাইনের মাধ্যমে ট্রেনের গতিসীমা হ্রাস করে ট্রেন চালানো হচ্ছে। আগে এ পথ দিয়ে ৬৫ থেকে সর্বোচ্চ ৭৫ কিলোমিটার গতিবেগে মিটারগেজ ট্রেন চলাচল করত। আগামী ১৫ দিনের মধ্যে উভয় পথের মাটি, পাথর ও ট্র্যাকের সংস্কার শেষে পর্যায়ক্রমে পুরনো গতিতে ট্রেন চলাচল স্বাভাবিক করা হবে।

গত বুধবার থেকে কুমিল্লা ও ফেনীর বন্যা পরিস্থিতির অবনতি হতে থাকে। ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও কয়েক দিনের ভারি বৃষ্টিতে মৌলভীবাজার, হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, ফেনী, নোয়াখালী, খাগড়াছড়ি ও চট্টগ্রামের কয়েকটি উপজেলা প্লাবিত হয়। এতে ফেনীতে রেললাইন ডুবে যায়।

এমন পরিস্থিতিতে গত বৃহস্পতিবার দুপুরের পর থেকে অনির্দিষ্টকালের জন্য ট্রেন চলাচল বন্ধ ঘোষণা করে রেলওয়ে কর্তৃপক্ষ। রেলপথের পাশাপাশি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফেনীর লালপুর অংশে বুক সমান পানি উঠে গেলে রাজধানীর সঙ্গে চট্টগ্রাম, কক্সবাজারসহ পার্বত্য অঞ্চলের সড়ক পথের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী আবু জাফর মিঞা কালবেলাকে বলেন, ক্ষতিগ্রস্ত রেললাইন পরিদর্শন করা হয়েছে। পরিদর্শনের পর ক্ষতির প্রকৃত অবস্থা জানা যাবে। বন্যায় দুটি রেললাইন থেকে পাথর সরে গেছে। ইতোমধ্যে কিছু কিছু অংশে সংস্কার কাজ শুরু করেছে প্রকৌশল বিভাগ। সংস্কার কাজ শেষে পুরোদমে ট্রেন চালাতে কিছুদিন সময় লাগবে। তবে যেসব এলাকা ক্ষতিগ্রস্ত হয়েছে, সেখানে কম গতিতে ট্রেন চলাচল করবে।

বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক (ডিজি) সরদার শাহাদাত আলী বলেন, ফেনীতে ভয়াবহ বন্যার কারণে রেলের সম্পদ ও মানুষের নিরাপত্তার কথা বিবেচনা করে ট্রেন চলাচল বন্ধ রাখা হয়েছিল। ফেনীতে রেলের ১০ কিলোমিটার রেলপথ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত এবং পানি নেমে যাওয়ার ক্ষয়ক্ষতি বেরিয়ে আসছে। এরপরও দেশের সার্বিক অর্থনীতি ও মানুষের যাতায়াত নির্বিঘ্ন করতে সোমবার থেকে সীমিত পরিসরে ট্রেন চালানো হচ্ছে। তা ছাড়া মঙ্গলবার থেকে পণ্যবাহী, কনটেইনার ও জ্বালানিবাহী ট্রেন এবং সব ধরনের ট্রেন সার্ভিস চালু করে দেওয়া হবে।

এদিকে সোমবার সকাল থেকে চট্টগ্রাম-কক্সবাজার রুটে কক্সবাজার স্পেশাল ট্রেন নির্ধারিত সময়ে (সকাল ৭টা) চলাচল করেছে। এ ছাড়া চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়গামী শাটল ট্রেনগুলো নির্ধারিত শিডিউলে শিক্ষার্থী পরিবহন করেছে।

ইতোমধ্যে ট্রেন চালু করার পরিপ্রেক্ষিতে অনলাইন ও কাউন্টারে আজকের ও মঙ্গলবারেরসহ বিভিন্ন তারিখের টিকিট বিক্রি শুরু করেছে রেলের বাণিজ্যিক বিভাগ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১০

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১১

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১২

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৩

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৪

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৫

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৬

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৭

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

১৮

তিন বিভাগে ভারি বৃষ্টির আভাস

১৯

আমার কষ্ট নেই, আজ আমরা স্বৈরাচারমুক্ত : আহত তানভীরের পিতা

২০
X