মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৬ আগস্ট ২০২৪, ০৬:১৩ পিএম
অনলাইন সংস্করণ

শিবচরে ‘হঠাৎ বিএনপি’র চাপে পুরোনোরা

গ্রাফিক্স : কালবেলা
গ্রাফিক্স : কালবেলা

আওয়ামী লীগের ঘাঁটি হিসেবে পরিচিত মাদারীপুরের শিবচর উপজেলায় হঠাৎ বিএনপির চাপে সংখ্যালঘু হয়ে পড়েছেন বিএনপির পুরোনো নেতাকর্মীরা। তাদের অভিযোগ আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের পদধারী নেতাকর্মী, বিএনপি নেতাদের আওয়ামী লীগ সমর্থক আত্মীয়স্বজন এবং লুটপাট ও দখলবাজিতে থাকা আওয়ামী লীগের সুবিধাবাদী নেতারা ভিড় করছেন এখন বিএনপিতে। আর দল ভারী করতে এসব নেতাদের বিএনপিতে ভেরাচ্ছেন দলটির এক শ্রেণির নেতারা। স্থানীয় নেতারা নব্য এসব বিএনপি নেতাদের নাম দিয়েছেন ‘হঠাৎ বিএনপি’।

বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা যায়, গণঅভ্যুত্থানের মুখে শেখ হাসিনা পালিয়ে যাওয়ায় পতন ঘটে আওয়ামী লীগ সরকারের। এরপর থেকে শিবচর উপজেলায় বিএনপির নেতাকর্মীরা প্রকাশে আসতে শুরু করেন। দীর্ঘদিন ধরে এলাকামুখী না হওয়া নেতারাও সময় দেওয়া শুরু করেন এলাকায়। আওয়ামী লীগের অনেক নেতাকর্মীর বাসায় হামলা এবং লুটপাট চালানো হয়। আর এ কাজে নেতৃত্ব দেন দীর্ঘদিন ধরে আওয়ামী লীগের সুবিধা পাওয়া সুযোগসন্ধানী নেতাকর্মীরাই।

জানা যায়, শিবচর উপজেলা বিএনপি চার ভাগে বিভক্ত। এর মধ্যে রয়েছে সাজ্জাদ হোসেন লাভলু, নাদিরা মিঠু চৌধুরী, ইয়াজ্জেম হোসেন রোমান ও জামান কামাল নুরুদ্দিন মোল্লা (জামান মোল্লা)। এর মধ্যে জামান মোল্লার আপন ভাই উপজেলা পরিষদের নৌকার চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি লতিফ মোল্লা।

বিএনপির বিক্ষুদ্ধ নেতাকর্মীরা বলছেন, আওয়ামী লীগের সভাপতি হওয়ার পরেও বর্তমানে লতিফ মোল্লার বাড়িতেই বিএনপির কার্যক্রম পরিচালিত হচ্ছে। এমনকি লতিফ মোল্লার ছেলে বিএনপির কার্যক্রম দেখভাল করছেন। তারা বলছেন, গত ১৫ বছর বিএনপিকে সবচেয়ে বেশি নির্যাতন করেছে লতিফ মোল্লার পরিবার। শিবচরের আওয়ামী লীগ দলীয় সাবেক এমপি নূর ই আলম চৌধুরী লিটনের একনিষ্ঠ অনুসারী হিসেবে বারবার হয়েছেন পুরস্কৃত। উপজেলা আওয়ামী লীগের সভাপতি পদ পাওয়ার পাশাপাশি বিনাপ্রতিদ্বন্দ্বিতায় পেয়েছেন উপজেলা চেয়ারম্যানের পদও। পুরো শিবচরে বালুর ব্যবসা, অবৈধ হাট-বাজার, টেন্ডারসহ সকল কর্মকাণ্ডে একচ্ছত্র ক্ষমতা উপভোগ করেছেন তিনি। ক্ষমতার পালাবদলে এখনো কর্তৃত্ব তার হাতেই থাকছে। এ নিয়ে ক্ষোভ দীর্ঘদিন ধরে বঞ্চিত থাকা বিএনপির নেতাকর্মীদের।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, আওয়ামী লীগের চিহ্নিত নেতাকর্মীদের নিয়ে প্রতিনিয়ত শোডাউন করছেন শাজাহান মোল্লা সাজু নামের এক বিএনপি নেতা। ভূমি দখল, চাঁদাবাজিসহ নানা বিতর্কিত কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত হচ্ছেন তিনি। এ ছাড়া বিভিন্ন এলাকার আওয়ামী লীগের নেতাকর্মীরা শাজাহান মোল্লার মাধ্যমে বিএনপির শোডাউনে অংশগ্রহণ করছেন। অনেক আওয়ামী লীগ নেতা আবার নিজের প্রভাব-প্রতিপত্তি এবং অবৈধ ব্যবসা দখলে রাখার জন্যও হাত মেলাচ্ছেন শাজাহান মোল্লার সঙ্গে। স্থানীয় বিএনপির নেতাকর্মীরা শাজাহান মোল্লাকে নাম দিয়েছেন বিএনপি বানানোর মেশিন। এর বাইরে আরেক বিএনপি নেতা শামীম আহসান চৌধুরী এবং মোস্তফা মোল্লার বিরুদ্ধে রয়েছে বালুগদি দখল ও দোকানপাঠ লুটসহ নানা অভিযোগ। তারাও আওয়ামী লীগের নেতাকর্মীদের নিয়ে নানা শোডাউনে অংশগ্রহণ করছেন।

এদিকে শাহাদাত হোসেন খান নামের শিবচরের একজন বিএনপি নেতা মামলা করেছেন আওয়ামী লীগের নেতাকর্মীদের বিরুদ্ধে। বিএনপির কর্মীরা বলছেন, শাহাদাত বিএনপির নেতা হলেও উপজেলা আওয়ামী লীগের সভাপতি লতিফ মোল্লার বিশ্বস্ত সহচর ছিলেন। তার পরামর্শেই দৃষ্টি ভিন্নখাতে নিতে তার বলয়ের বাইরে থাকা আওয়ামী লীগের নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা করা হয়। এ মামলায় ১৬২ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা ৪০০-৫০০ জনকে আসামি করা হয়। এই মামলায়ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি লতিফ মোল্লার অনুসারী কাউকে আসামি করা হয়নি। এমনকি দীর্ঘদিন ধরে বিএনপি নেতাকর্মীদের নির্যাতন এবং মামলা-হামলায় বিপর্যস্ত করে রেখেছিলেন যারা তাদেরও আসামি করা হয়নি। এ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

স্ত্রীর সাথে অভিমান করে কুয়েত প্রবাসীর আত্মহত্যা

কালবেলায় সংবাদ প্রকাশের পর প্রতিবন্ধী রনি পেল হুইল চেয়ার

শাপলা চত্বর হত্যাকাণ্ডের বিচার হতে হবে : আবু হানিফ

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

১০

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

১১

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

১২

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১৩

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১৪

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১৫

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৬

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৭

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৮

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৯

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

২০
X