রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি
প্রকাশ : ২৬ আগস্ট ২০২৪, ০৪:০৪ পিএম
অনলাইন সংস্করণ

রৌমারীতে সেচ্ছাশ্রমে কাঠের সেতু নির্মাণ, দুর্ভোগ লাঘব

রৌমারী উপজেলার হলহলিয়া নদীর ওপর নির্মিত কাঠের সেতু। ছবি : কালবেলা
রৌমারী উপজেলার হলহলিয়া নদীর ওপর নির্মিত কাঠের সেতু। ছবি : কালবেলা

কুড়িগ্রামের রৌমারী উপজেলায় হলহলিয়া নদীর ওপর একটি কাঠের সেতু নির্মাণে বদলে গেছে একটি গ্রামের মানুষের জীবনযাত্রা। গ্রামবাসীর সেচ্ছাশ্রমে এবং উপজেলা প্রশাসনের কিছু আর্থিক সহযোগিতায় এ সেতুটি নির্মাণ করা হয়।

সরেজমিন দেখা যায়, উপজেলার চরশৌলমারী ইউনিয়নের মিয়ারচর গ্রামের হলহলিয়া নদীর ওপর নির্মাণ করা হয়েছে সাড়ে ৪শ ফুট লম্বা কাঠের সেতু। সেতু হওয়ার আগে দুপাশের মানুষের একমাত্র ভরসা ছিল ইঞ্জিনচালিত নৌকা। এজন্য স্কুলকলেজগামী শিক্ষার্থীদের সারা বছর ভোগান্তি পোহাতে হতো।

পরে গ্রামবাসীর সেচ্ছাশ্রমে প্রথমে মাটি দিয়ে রাস্তা তৈরি করা হয়। তারপর উপজেলা প্রশাসনের কিছু আর্থিক সহযোগিতায় কাঠের সেতু নির্মাণ করা হয়। হলহলিয়া নদীর ওপর নির্মিত সেতুটি এখন দৃষ্টিনন্দন।

সেতু নির্মাণের ফলে মিয়ারচর গ্রামের মানুষের চলাচলের পথ সুগম হলো। সেতুটি নির্মাণে ব্যয় হয়েছে ৬ লক্ষাধিক টাকা। সময় লেগেছে প্রায় ১ মাস। পরে গ্রামবাসীর চলাচলের জন্য খুলে দেওয়া হয় সেতুটি। গ্রামবাসীদের এখন সেই দুর্ভোগ শেষ হলো। এই সেতু দিয়ে এখন মানুষ ব্যাটারিচালিত যানবাহনসহ মোটরসাইকেল নিয়ে সহজে চলাচল করছে। তবে কারও কাছে পারাপারে সেতু ভাড়া নেওয়া হয়না। গ্রামবাসীর দাবি যতদ্রুত সম্ভব এখানে একটি স্থায়ী ব্রিজ নির্মাণ করা হয়।

মিয়ারচর গ্রামের বেলাল হোসেন, ফুলমিয়া, আবুল হোসেন, আলেয়া বেগম, মনির হোসেনসহ অনেকেই বলেন, ‘প্রায় ৫০ বছর ধরে নদী পারাপারে নৌকাই ছিল একমাত্র আমাদের ভরসা। সবার সহযোগিতায় এখন কাঠের সেতু নির্মাণ করা হয়েছে। সেতু হওয়ায় আর কষ্ট করে নৌকার অপেক্ষায় থাকতে হবে না। দাবি নদীটির ওপর একটি স্থায়ী সেতু নির্মাণ হলে আমাদের ৫০ বছরের কষ্ট দূর হবে। পাশাপাশি একসময় আমাদের সন্তানরাও লেখাপড়া করে মুখ উজ্জ্বল করতে পারবে।’

চরশৌলমারী বহুমুখী উচ্চবিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী সজিব আহমেদ বলেন, ‘কাঠের সেতুটি হওয়ায় আমরা এখন সহজে স্কুলে যেতে পারব। আগে নৌকার জন্য বসে থাকতাম এখন আর বসে থাকা লাগবে না। সঠিক সময়ে আমরা পরীক্ষা ও ক্লাসে অংশগ্রহণ করতে পারব। পাশাপাশি স্থায়ী ব্রিজ হলে সবার কষ্ট দূর হতো।’

চরশৌলমারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৪র্থ শ্রেণির শিক্ষার্থী ফরহাদ হোসেন বলে, ‘কয়েকদিন আগে নৌকার জন্য থাকতে থাকতে পরে নদী সাঁতরে স্কুল যেতাম। এহন আর সাঁতরা লাগবে না। আমরা এহন সেতুর উপর দিয়ে স্কুল যাবার পারুম’।

চরশৌলমারী বহুমুখী উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. খলিলুর রহমান জানান, ‘মিয়ারচর গ্রামেই প্রায় ২শ শিক্ষার্থী আছে। তারা এতো দিন নদী পারাপারে খুব কষ্ট করে বিদ্যালয়ে লেখাপড়া করতে আসতো। মাঝেমধ্যে নদী পার হওয়ার সময় শিক্ষার্থীরা দুর্ঘটনার শিকার হয়েছে। এখন সেতু হওয়ায় সহজে শিক্ষার্থীরা পারাপার হতে পারবে।

তিনি আরও বলেন, সেখানে একটি স্থায়ী সেতু নির্মাণ করা গেলে কোমলমতি শিক্ষার্থীসহ গ্রামের মানুষের জীবনযাত্রা পাল্টে যাবে।’

চরশৌলমারী ইউপি চেয়ারম্যান এ কে এম সাইদুর রহমান দুলাল কালবেলাকে বলেন, ‘৪০ দিনের কর্মসূচির শ্রমিক দিয়ে কিছুটা রাস্তা করা হয়েছিল। পরে মিয়ারচর গ্রামবাসী তাদের সেচ্ছাশ্রমে রাস্তাসহ কাঠের সেতু নির্মাণ করেন।’

রৌমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাহিদ হাসান খান কালবেলাকে নিশ্চিত করে বলেন, ‘হলহলিয়া নদী এলাকাটি সরেজমিন দেখে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে স্থায়ী সেতুর জন্য প্রতিবেদন পাঠানো হবে।’

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বৃহস্পতিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

সমাজ ও রাষ্ট্রের শত্রুরা ওত পেতে আছে

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ গ্রেপ্তার

‘গণহত্যায় উসকানিদাতা কবি, সাহিত্যিক, সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে’

জাবিতে গণধোলাইয়ের শিকার সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য

বৈদেশিক ঋণ আবার ছাড়িয়েছে ১০০ বিলিয়ন ডলার

জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলেন নৌবাহিনীর ২শ’ সদস্য

সিলেট জেলা ও মহানগর যুবদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

জাহাঙ্গীরনগরে সাবেক ছাত্রলীগ নেতাকে গণপিটুনি, হাসপাতালে মৃত্যু

ডিপিডিসি কর্মকর্তা-কর্মচারী সমবায় সমিতির নতুন কমিটি

১০

সংবিধান সংস্কার কমিশনের প্রধান হয়ে আলী রীয়াজের ফেসবুক স্ট্যাটাস

১১

আলজাজিরার অনুসন্ধান / যুক্তরাজ্যে ৩৬০টি বাড়ি কিনেছেন সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

১২

রূপপুর পারমাণবিকের প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং শুরু

১৩

মহেশখালী থেকে অস্ত্রসহ একজনকে আটক করেছে নৌবাহিনী

১৪

নকল সোনার মূর্তি দিয়ে প্রতারণা, গ্রেপ্তার ২

১৫

কুমিল্লায় ট্রাকচাপায় প্রবাসী যুবক নিহত

১৬

ভুল সংশোধনী ও দুঃখ প্রকাশ

১৭

ব্রাহ্মণবাড়িয়া শহরে যানজট নিরসনে পুলিশের অভিযান

১৮

মৃত্যুর সঙ্গে লড়ে হেরে গেলেন গৃহবধূ শারমিন

১৯

সন্তানকে পানিতে চুবিয়ে হত্যার অভিযোগ, সৎ মা আটক

২০
X