মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিনিধি
প্রকাশ : ২৬ আগস্ট ২০২৪, ০২:৩৬ পিএম
অনলাইন সংস্করণ

গো-খাদ‍্যে ভরপুর রাখালগাছি চর

গোয়ালন্দ উপজেলার রাখালগাছি মাঠে গরু, ছাগল ও ঘোড়া ঘাস খাচ্ছে। ছবি : কালবেলা
গোয়ালন্দ উপজেলার রাখালগাছি মাঠে গরু, ছাগল ও ঘোড়া ঘাস খাচ্ছে। ছবি : কালবেলা

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলা থেকে বিচ্ছিন্ন চরাঞ্চল রাখালগাছি। দিগন্তজুড়ে ফসলের মাঠের যেদিকেই চোখ যায় সেদিকেই শুধু সবুজের সমারোহ। রাখালগাছি চরাঞ্চলটি রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দেবগ্রাম ইউনিয়নের কয়েকটি মৌজার মধ্যে অন‍্যতম একটি মৌজা।

চারদিকে পানিতে বেষ্টিত চরাঞ্চলটি এখন কিছুটা হলেও বসবাসের যোগ‍্য হয়ে উঠেছে। গড়ে উঠেছে স্কুল, মাদ্রাসা, মসজিদ ও হাটবাজার। এলাকাটি দেবগ্রাম ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডে অবস্থিত।

এক সময় রাখালগাছি চরে এক হাজার পরিবারের বসবাস ছিল। এখন এখানে প্রায় ৪-৫ হাজার মানুষ বসবাস করে। মৌজাটি বছরের প্রায় ৬/৭ মাস পানিতে নিমজ্জিত থাকে। এ এলাকার মানুষের প্রধান কাজ কৃষি ও নদীতে মাছ শিকার করা। এতেই চলে তাদের জীবন-জীবিকা। শহরে যাতায়াতের জন্য রয়েছে ঘোড়ার গাড়ি ও যন্ত্রচালিত ট্রলার এবং কাঠের তৈরি ছোট নৌকা।

সম্প্রতি জায়কা প্রকল্পের আওতায় আড়াই কিলোমিটার ইটের রাস্তা হওয়ায় নিকটবর্তী পাবনার সঙ্গে যাতায়াতে ঘটেছে নববিপ্লব। এখন খুব সহজেই কৃষিপণ্য আনা নেয়ায় ব‍্যবহার হচ্ছে ভ‍্যান, অটোরিকশা, নছিমন, করিমন ও ছোট-বড় ট্রাক।

এ এলাকার বেশিরভাগ মানুষ কৃষি কাজের সঙ্গে জড়িত। প্রায় প্রত‍্যেকটি পরিবারেরই রয়েছে গরু, ছাগল, ঘোড়া ও হাঁস-মুরগি। গো-খাদ‍্যের বিপুল সমাহার রয়েছে এ চরাঞ্চলে। সুতরাং পশুগুলোকে ঘাস ছাড়া বাড়তি কোনো খাবার দিতে হয় না তাদের।

শুকনো মৌসুমে এ এলাকায় গেলে চোখে পড়ে এক মনোরম দৃশ্য। সবুজ ফসলের মাঠ জুড়ে বিচরণ করছে গরু, ছাগল ও ঘোড়া। বিস্ময়ের একটি ব‍্যাপার হলো এতগুলো পশুর গলায় নেই কোনো রশি। পশুগুলো ইচ্ছে মত ঘুরে ঘুরে এক মাঠ থেকে আরেক মাঠে বিচরণ করে। ইচ্ছে মত ঘাস খাচ্ছে।

সরেজমিন দেখা যায়, বিশাল ফসলের মাঠে বিচরণ করছে শত শত গরু। একটা পশুরও গলায় দড়ি নেই। গরুগুলো ইচ্ছে মত ঘুরে ঘুরে ঘাস খাচ্ছে। সন্ধ্যার কিছুক্ষণ আগেই রাখাল-রাখালী নিজ নিজ গরুগুলো নিয়ে বাড়িতে ফিরছে।

কথা হয় গ্রামের হাসু শেখ, জামাল মোল্লা, ছাত্তার মোল্লা, ছালাম খাঁসহ অনেকের সঙ্গে। প্রশ্ন করতেই সহজ-সরল ভাষায় বলেন, সকালের খেয়ে দুপুরের খাবারসহ গরুগুলো নিয়ে মাঠে এসেছি। গরুগুলো মাঠে ছেড়ে দিয়ে নিজে চাষাবাদের কাজ করেছি। গরুর গলায় দড়ি দেয়া লাগে না। ওরা ইচ্ছা মতো খাস খায়। দিনভর খাওয়া শেষে সন্ধ্যার আগে বাড়িতে নিয়ে আসি। এখন নদীতে পানি কম থাকায় গরুগুলো ইচ্ছে মতো মাঠে ঘাস খেতে পারে।

এখানে অনাবাদি অনেক জমি পড়ে থাকায় পশুদের খাদ‍্যের কোনো সমস্যা হয় না। বরং দূর-দূরান্ত থেকে ঘাস নেয়ার জন‍্য ট্রলার ভর্তি নারী-পুরুষ প্রতিদিন এ চরে আসে। সন্ধ‍্যার আগে গোয়ালন্দের ট্রলার ঘাটগুলোতে দাঁড়ালে গোখাদ‍্য নিয়ে ফেরা ট্রলার চোখে পড়বে।

গোখাদ‍্য সংগ্রহের জন‍্য রাজবাড়ী সদরের উড়াকান্দা ঘাট, অন্তর মোড় ঘাট, দেবগ্রামের কাওয়ালজানি ঘাট, দৌলতদিয়া মুন্সী বাজার ঘাট, লঞ্চঘাট ও ফেরিঘাট এলাকা থেকে সকাল ৮টায় ট্রলার ছেড়ে যাওয়ার দৃশ্য চোখে পড়ে।

দেবগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. হাফিজুল ইসলাম বলেন, দেবগ্রামের ইউনিয়নের শেষ সীমানা কুশাহাটার চর। বর্তমানে সেখানে মানুষ খুবই ভালো আছেন। চলাচলের জন্য সুন্দর সড়ক তৈরি করা হয়েছে। প্রতিটি পরিবারেই রয়েছে স্বচ্ছলতা। সেখানকার মানুষের মূল আয়ের উৎস হল কৃষিকাজ ও মৎস্য আহরণ। আমরা সরকারিভাবে দ্রুত সেখানে একটি কমিউনিটি ক্লিনিক ব্যবস্থা করব।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

কালবেলায় সংবাদ প্রকাশের পর প্রতিবন্ধী রনি পেল হুইলচেয়ার

শাপলা চত্বর হত্যাকাণ্ডের বিচার হতে হবে : আবু হানিফ

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

১০

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

১১

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১২

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১৩

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১৪

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৫

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৬

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৭

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৮

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৯

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

২০
X