সাতক্ষীরা প্রতিনিধি
প্রকাশ : ২৫ আগস্ট ২০২৪, ০৫:২৮ পিএম
অনলাইন সংস্করণ

সাতক্ষীরায় নারী সাংবাদিককে লাঞ্ছিত করল পাসপোর্টের উত্তম কুমার 

বক্তব্য নিতে গেলে উত্তর না দিয়ে ধাক্কা দিয়ে মাইক্রোফোনসহ ফেলে দিতে উদ্যত হন উত্তম কুমার। ছবি : কালবেলা
বক্তব্য নিতে গেলে উত্তর না দিয়ে ধাক্কা দিয়ে মাইক্রোফোনসহ ফেলে দিতে উদ্যত হন উত্তম কুমার। ছবি : কালবেলা

তথ্য চাওয়ায় সাংবাদিকদের সঙ্গে অসদাচরণ করাসহ বেশ কয়েকটি অভিযোগে জামালপুর থেকে সাতক্ষীরা আঞ্চলিক পাসপোর্ট অফিসে যোগ দিয়েছেন সহকারী পরিচালক উত্তম কুমার দেব।

রোববার (২৫ আগস্ট) যোগদানের প্রথম দিনেই তার অফিসে সংবাদ সংগ্রহকালে চ্যানেল টুয়েন্টিফোরের সাতক্ষীরা জেলা প্রতিনিধি আমিনা বিলকিস ময়নাকে লাঞ্ছিত করেছেন পাসপোর্ট অফিসের এডি উত্তম কুমার দেব।

জানা গেছে, সাতক্ষীরা পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক উত্তম কুমারের সাক্ষাৎকার নেওয়া জন্য শনিবার দুপুরে ফোন করে সময় নেন ওই নারী সাংবাদিক। সাক্ষাৎকার নিতে রোববার সকালে তাকে পাসপোর্ট অফিসে যাওয়ার কথা বলেন অভিযুক্ত কর্মকর্তা।

এদিকে সকালে পাসপোর্ট অফিসের সামনে ভিড় থাকায় ফোন করা হয় সহকারী পরিচালক উত্তম কুমারকে। তিনি ফোন রিসিভ না করায় ভিড় ঠেলে ওনার কথামতো কাছে পৌঁছানোর পর সাক্ষাৎকারের জন্য বারবার প্রশ্ন করা হলেও তিনি তাতে কর্ণপাত করেননি। একপর্যায়ে তিনি ধাক্কা দিয়ে ফেলেন। তার ধাক্কায় মাইক্রোফোনের তার ও ক্যামেরা তাৎক্ষণিক নষ্ট হয়ে যায়।

ভুক্তভোগী চ্যানেল টুয়েন্টিফোরের সাতক্ষীরা জেলা প্রতিনিধি আমিনা বিলকিস ময়না বলেন, সম্প্রতি পাসপোর্ট অফিসে স্বাভাবিকের তুলনায় বহুগুণ পাসপোর্ট আবেদনকারীর সংখ্যা বেড়ে যাওয়া নিয়ে সংবাদের জন্য ফুটেজ সংগ্রহ ও সাধারণ আবেদনকারীদের বক্তব্য গ্রহণ করা হয়। শেষ পর্যায়ে কর্তৃপক্ষের বক্তব্যের জন্য সহকারী পরিচালক উত্তম কুমারের বক্তব্য গ্রহণকালে তিনি উত্তর না দিয়ে ধাক্কা দিয়ে টিভির বুম মাইক্রোফোনসহ ফেলে দিতে উদ্যত হন। তার ধাক্কায় মাইক্রোফোনের তার ও ক্যামেরা তাৎক্ষণিক নষ্ট হয়ে যায়।

তিনি বলেন, সহকারী পরিচালক উত্তম রোববার সাতক্ষীরা অফিসে জয়েন করলেও তিনি শনিবার সাতক্ষীরা অফিসে আসেন। তার সঙ্গে সংবাদ প্রসঙ্গে আলোচনা করা হয়। তিনি রোববার সকালে আসতে বলেন। সে অনুযায়ী যাওয়ার পর তিনি এ ধরনের অসৌজন্যতামূলক আচরণ করেন।

এদিকে বিভিন্ন সংবাদ মাধ্যমের বরাত দিয়ে জানা গেছে, সম্প্রতি গত ১২ আগস্ট জামালপুর আঞ্চলিক পাসপোর্ট অফিস থেকে দুই দালালকে আটক করে শিক্ষার্থীরা। অভিযোগ রয়েছে, সহকারী পরিচালক উত্তম কুমার দেবের সঙ্গে যোগসাজশে দালালরা তাদের কার্যক্রম পরিচালনা করে।

অপরদিকে, গত ১৪ আগস্ট তথ্য চাওয়ায় সাংবাদিকদের সঙ্গে অসদাচরণ করার অভিযোগ উঠে তৎকালীন জামালপুরের আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ের সহকারী পরিচালক উত্তম কুমার দেবের বিরুদ্ধে। তথ্য চাওয়ায় সাংবাদিক জাহাঙ্গীর আলম, সাগর ফরাজী, ময়না আকন্দ, সাইমুম সাব্বির শোভন ও শাওন মোল্লার সঙ্গে অসদাচরণ করেন তিনি।

জামালপুর প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম বলেন, দুপুর ২টার দিকে আমরা কয়েকজন সাংবাদিক কিছু তথ্যের জন্য পাসপোর্ট কার্যালয়ে যাই। সেখানে সহকারী পরিচালকের কক্ষে প্রবেশ করার আগেই উত্তম কুমার দেবকে দেখা যায়। তিনি দরজায় দাঁড়িয়ে কয়েকজন সেবাগ্রহীতার সঙ্গে গোপন আলাপ করছিলেন। আমরা পরিচয় দিতেই তিনি উত্তেজিত হয়ে যান। তিনি আমাদের তার কক্ষে প্রবেশ করতে দিচ্ছিলেন না। পরে আমরা কিছু তথ্য চাইলে তিনি ক্ষিপ্ত হয়ে কক্ষে প্রবেশ করেন। আমরা সবাই তার রুমে গিয়ে বসি।

সাতক্ষীরা টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের আহ্বায়ক আবুল কাশেম বলেন, সাতক্ষীরা টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সদস্য সচিব ও চ্যানেল টুয়েন্টিফোরের সাতক্ষীরা প্রতিনিধি আমিনা বিলকিস ময়নাকে লাঞ্ছনার ঘটনাটি অত্যন্ত নিন্দনীয়। এটি সাংবাদিকতা ও নারী সাংবাদিকতার পথে শারীরিক আক্রমণ ও বাধাস্বরূপ।

সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির কালবেলাকে বিষয়টি নিশ্চিত করে বলেন, সাতক্ষীরা টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সদস্য সচিব ও চ্যানেল টুয়েন্টিফোরের সাতক্ষীরা প্রতিনিধি আমিনা বিলকিস ময়নাকে লাঞ্ছনার ঘটনাটি অত্যন্ত দুঃখজনক। বিষয়টি আমি শুনেছি। যথাযথ কর্তৃপক্ষকেও আমি অবগত করব।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

উত্তাল সাগর, শূন্য হাতে ঘাটে ফিরছেন জেলেরা

ছাত্র আন্দোলনে গুলিবিদ্ধ পারভেজ ৪০ দিন পর মারা গেলেন

কক্সবাজারে একদিনে রেকর্ড বৃষ্টিপাত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অনুষ্ঠানে ছাত্রলীগের হামলা

তিতুমীর কলেজে সমন্বয়ক পরিচয়ে রুম দখলের প্রতিবাদে মানববন্ধন

ড. ইউনূসের মেগাফোন কূটনীতিতে ভারতের অস্বস্তি

আওয়ামী নেতার সিনেমায় বুবলী, মুখ খুললেন নায়িকা 

অস্ত্র হাতে সেই লিটন গ্রেপ্তার

কমলার সঙ্গে আর বিতর্কে যাবেন না ট্রাম্প

চিরকুট ও কাফনের কাপড় রেখে প্রাণনাশের হুমকি

১০

অসুস্থ ফুটবলারের চিকিৎসায় পাশে দাঁড়ালেন তারেক রহমান

১১

ভারতে পাচারকালে কুমিল্লা সীমান্তে ফের ইলিশের চালান জব্দ

১২

সুনামগঞ্জ সীমান্তে সাড়ে ১৯ লাখ রুপিসহ যুবক আটক

১৩

দাবানলে পাল্টে যাচ্ছে আবহাওয়া, স্যাটেলাইটে ভয়ংকর দৃশ্য

১৪

নজরুল বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডিতে নতুন মুখ

১৫

শেখ হাসিনার নতুন ফোনালাপ, নিজেকে প্রধানমন্ত্রী দাবি

১৬

রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় ধসে ৩ জনের মৃত্যু

১৭

৫০ হাজার কর্মীর পরিবার করুণ অবস্থায় আছে : আওয়ামী লীগ

১৮

সাতক্ষীরায় ১১টি সোনার বারসহ চোরাকারবারি আটক

১৯

আসছেন ডোনাল্ড লু / ঢাকাকে বিরক্ত না করতে দিল্লিকে দেবেন বার্তা

২০
X