সাভার (ঢাকা) প্রতিনিধি
প্রকাশ : ২৫ আগস্ট ২০২৪, ০৪:৩২ এএম
আপডেট : ২৫ আগস্ট ২০২৪, ০৭:৩৭ এএম
অনলাইন সংস্করণ

গণস্বাস্থ্যের ট্রাস্টি ডা.নাজিম উদ্দীনের পদত্যাগ

ভিত্তিক মেডিকেল কলেজ গণস্বাস্থ্য কেন্দ্রের শিক্ষার্থীদের বিক্ষোভ। ছবি : কালেবেলা
ভিত্তিক মেডিকেল কলেজ গণস্বাস্থ্য কেন্দ্রের শিক্ষার্থীদের বিক্ষোভ। ছবি : কালেবেলা

অনেক নাটকীয়তার পর অবশেষে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে বাধ্য হয়ে পদত্যাগ করেছেন সমাজ ভিত্তিক মেডিকেল কলেজ গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. নাজিম উদ্দীন সরকার।

শনিবার (২৪ আগস্ট) দুপুরের পর কয়েক ঘণ্টা অবরুদ্ধ থাকার পর পদত্যাগ পত্রে স্বাক্ষর করে সেনাবাহিনী এবং পুলিশের সহায়তায় গণস্বাস্থ্য কেন্দ্র ত্যাগ করেন তিনি।

সাধারণ শিক্ষার্থীরা জানান, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা.জাফরুল্লাহ চৌধুরী মারা যাওয়ার পর থেকে চলমান ট্রাস্টি সংক্রান্ত জটিলতায় ভুগছিলে সমাজ ভিত্তিক মেডিকেল কলেজ গণস্বাস্থ্য হাসপাতাল। ট্রাস্টি সদস্যদের সেচ্ছাচারিতায় প্রতিষ্ঠানটির সেবা ও শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছিলো চরমভাবে। এ জটিলতার সমাধানে সাধারণ শিক্ষার্থীরা ট্রাস্টি বোর্ড পুনর্গঠন ও গণস্বাস্থ্য কেন্দ্রটির সংস্কারের দাবি জানিয়ে আসছিল দীর্ঘদিন ধরে।

এর আগে ট্রাস্টি বোর্ড পুনর্গঠন ও গণস্বাস্থ্য সংস্কারের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে গণস্বাস্থ্য কেন্দ্রের কেন্দ্রীয় কাউন্সিল ও সাধারণ শিক্ষার্থীরা।

শনিবার বেলা ১১টায় প্রতিষ্ঠানের মুল ফটকের সামনে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করে তারা।

আন্দোলনে সামনে থেকে নেতৃত্ব দেওয়া শিক্ষার্থী ডা. ইউছুফ ইসলাম চৌধুরী বলেন, ট্রাস্টি ডা. নাজিম উদ্দীন সরকারের পদত্যাগের পর গণস্বাস্থ্য হাসপাতালে স্বস্তি ফিরে এসেছে। এই পদত্যাগের মধ্য দিয়ে সাধারণ শিক্ষার্থীদের প্রাণের দাবি এবং দীর্ঘদিনের চাওয়ার বাস্তবায়ন হয়েছে। এখন নির্দিষ্ট সময়ে সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের মতামতের ভিত্তিতে স্যার ম্যাডামদের সঙ্গে আলোচনা সাপেক্ষে গণস্বাস্থ্যকেন্দ্রের ট্রাস্টি বোর্ডের পুনর্গঠন এবং সংস্কার করা হবে।

সাধারণ শিক্ষার্থী ডা ইউছুফ ইসলাম চৌধুরী সংক্ষিপ্ত বক্তব্যে আরও বলেন, স্বৈরাচারী সরকার শেখ হাসিনার সরকারের সময় যারা এই গণস্বাস্থ্য কেন্দ্রে স্বৈরতন্ত্র প্রতিষ্ঠিত করতে চেয়েছিলো এবং বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে সাধারণ শিক্ষার্থীরা যোগদানের কারণে যারা শিক্ষার্থীদের সঙ্গে বৈরী আচরণ করেছেন দিয়েছেন বিভিন্ন হুমকি ধমকি, তাদেরকে আজ থেকে আমরা এই ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা করলাম।

বক্তব্যে ডা. ইউছুফ ইসলাম চৌধুরী হুঁশিয়ারি উচ্চারণ করে আরও বলেন, যদি কোন শিক্ষার্থীর গায়ে রক্ত ঝরে তাহলে এর পরিণতি হবে অত্যন্ত ভয়াবহ। শিক্ষার্থীদের গায়ে হাত দিলে কি হয় তার পরিণতি হাসিনা সরকারও দেখেছে আপনারা যারা হাসিনার ধূসর রয়েছেন তারাও বাদ যাবেন না।

বিক্ষোভ মিছিল থেকে ক্ষোভ প্রকাশ করে সাধারণ শিক্ষার্থীরা বলেন, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সময় আহত শিক্ষার্থীদের চিকিৎসা প্রদানে বাধা প্রদান করেন ছাত্রলীগ সমর্থিত কিছু কর্মকর্তা-কর্মচারী। আমরা তাদের অপসারণ দাবি করি। যত দ্রুত সম্ভব শেখ হাসিনা সরকারের ধূসরদের সমাজভিত্তিক মেডিকেল কলেজ গণস্বাস্থ্য কেন্দ্র থেকে অপসারণ করা হবে।

এদিকে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে একত্বতা ঘোষণা করে সমাজভিত্তিক মেডিকেল কলেজ গণস্বাস্থ্য কেন্দ্রের শিক্ষকরা অভিযোগ করে বলেন, আমরা শিক্ষকরাও বিভিন্ন সময় বঞ্চনা এবং নিগ্রহের শিকার হয়েছি। এখানে স্বৈরশাসক শেখ হাসিনার ধূসররা বিভিন্ন সময় অন্যায় ভাবে শিক্ষকদের সঙ্গেও করেছে অসম আচরণ। আজ ট্রাস্টি ডা.নাজিম উদ্দিন সরকার এর পদত্যাগের মধ্য দিয়ে সাধারণ শিক্ষার্থী এবং শিক্ষকদের দীর্ঘদিনের প্রাণের দাবির বাস্তবায়ন ঘটেছে। এখন ট্রাস্টি বোর্ড পুনর্গঠন শেষে সুষ্ঠু এবং সুন্দরভাবে হাসপাতালটি পরিচালনা করে ডা.জাফরুল্লাহ চৌধুরী স্যারের স্বপ্নকে বাস্তবায়নের লক্ষ্যে কাজ করাই হবে আমাদের সবার প্রধান লক্ষ। সমাজ ভিত্তিক হাসপাতাল গণস্বাস্থ্য কেন্দ্রকে যদি চাটুকার এবং অসাধু ব্যক্তিদের হাত থেকে রক্ষা করা যায় তাহলে এই হাসপাতালকে একদিন বিশ্বের প্রথম সারির হাসপাতালে পরিণত করাও সম্ভব।

দীর্ঘ আন্দোলন সংগ্রাম এবং ত্যাগ তিতিক্ষার পরে সাধারণ শিক্ষার্থী এবং শিক্ষকদের চাওয়ার বাস্তবায়ন ঘটায় সন্তোষ প্রকাশ করেন আন্দোলনকারী ছাত্র শিক্ষকরা। তারা বলছেন এখন তাদের একটাই স্বপ্ন ডা. জাফরুল্লাহ চৌধুরীর দেখা অপূর্ণ স্বপ্নগুলোকে বাস্তবায়নের মাধ্যমে সমাজসেবা ভিত্তিক মেডিকেল কলেজ গণস্বাস্থ্য কেন্দ্রকে সাধারণ মানুষের হৃদয়ে বাঁচিয়ে রাখা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

অস্ত্র হাতে সেই লিটন গ্রেপ্তার

কমলার সঙ্গে আর বিতর্কে যাবেন না ট্রাম্প

চিরকুট ও কাফনের কাপড় রেখে প্রাণনাশের হুমকি

অসুস্থ ফুটবলারের চিকিৎসায় পাশে দাঁড়ালেন তারেক রহমান

ভারতে পাচারকালে কুমিল্লা সীমান্তে ফের ইলিশের চালান জব্দ

সুনামগঞ্জ সীমান্তে সাড়ে ১৯ লাখ রুপিসহ যুবক আটক

দাবানলে পাল্টে যাচ্ছে আবহাওয়া, স্যাটেলাইটে ভয়ংকর দৃশ্য

নজরুল বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডিতে নতুন মুখ

শেখ হাসিনার নতুন ফোনালাপ, নিজেকে প্রধানমন্ত্রী দাবি

রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় ধসে ৩ জনের মৃত্যু

১০

৫০ হাজার কর্মীর পরিবার করুণ অবস্থায় আছে : আওয়ামী লীগ

১১

সাতক্ষীরায় ১১টি সোনার বারসহ চোরাকারবারি আটক

১২

আসছেন ডোনাল্ড লু / ঢাকাকে বিরক্ত না করতে দিল্লিকে দেবেন বার্তা

১৩

গ্রামাঞ্চলে ব্যাপক লোডশেডিং, বেকায়দায় শিক্ষার্থীরা

১৪

এখনো স্বৈরাচারী কায়দায় চলছে গণপরিবহন: যাত্রী অধিকার আন্দোলন

১৫

ব্রাহ্মণবাড়িয়ায় হাসপাতালে জরুরি বিভাগে দুপক্ষের সংঘর্ষ

১৬

মধ্যপ্রাচ্য থেকে পিছু হটছে মার্কিন রণতরী

১৭

আশুলিয়ায় লাশ পোড়ানোর সঙ্গে জড়িত সেই আরাফাত গ্রেপ্তার

১৮

ভারতে পাচারের সময় সুপারি, রসুন ও শিং মাছ জব্দ

১৯

হবিগঞ্জে বিএনপি নেতা বহিষ্কার

২০
X