হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধি
প্রকাশ : ২৪ আগস্ট ২০২৪, ০৮:০৬ পিএম
অনলাইন সংস্করণ
মাদ্রাসার ছাত্র নিহতের ঘটনায়

হাটহাজারীতে পুলিশের বিরুদ্ধে হত্যা মামলা

হাটহাজারী মডেল থানা। ছবি : সংগৃহীত
হাটহাজারী মডেল থানা। ছবি : সংগৃহীত

চট্টগ্রামের হাটহাজারীতে পুলিশের গুলিতে হাটহাজারী মাদ্রাসার শিক্ষার্থী হাফেজ রবিউল হোসাইন (২৪) নিহতের ঘটনায় পুলিশসহ ২৮ জনের নাম উল্লেখ করে থানায় হত্যা মামলা দায়ের হয়েছে। এ ছাড়া অজ্ঞাতপরিচয় আরও ১৫০ জনকে আসামি করা হয়।

শুক্রবার (২৩ আগস্ট) দুপুরে মামলাটি দায়ের করেন পুলিশের গুলিতে নিহত হাফেজ রবিউল হোসেইনের পিতা আবদুল জব্বার।

নিহত হাফেজ রবিউল হোসাইন কুমিল্লা মনোহরগঞ্জ উপজেলার উত্তর হাওলা ইউনিয়ন মুন্সির হাট বরল্লা গ্রামের বাসিন্দা আব্দুল জব্বারের মেজ ছেলে। তিনি হাটহাজারী বড় মাদ্রাসার দাওরায়ে হাদিসের সমাপনী (২০২১ সালের) পরীক্ষার্থী ছিলেন। হত্যাকাণ্ডের আগে তিনি একটি মসজিদের ইন্টারভিউতে রমজানে খতম তারাবির জন্য নির্বাচিত হয়েছিলেন।

মামলায় হাটহাজারী মডেল থানার সাবেক ওসি মো. রফিকুল ইসলামকে প্রধান আসামি করার পাশাপাশি বাংলাদেশ তরিকত ফেডারেশনের চেয়ারম্যান ও চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনের সাবেক এমপি সৈয়দ নজিবুল বশর মাইজভাণ্ডারী, চট্টগ্রাম জেলার সাবেক পুলিশ সুপার এসএম রশিদুল হক ও দুই উপজেলা চেয়ারম্যান, পৌর প্রশাসক, আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগের নেতাকর্মীসহ সুনির্দিষ্ট ২৮ এবং অজ্ঞাতপরিচয় ১৫ থেকে ২০ পুলিশ সদস্য ও অজ্ঞাতপরিচয় ১০০-১৫০ জনকে আসামি করা হয়েছে।

মামলার অন্য আসামিরা হলেন- হাটহাজারী মডেল থানার সাবেক ওসি মো. রফিকুল ইসলাম, চট্টগ্রাম জেলার সাবেক পুলিশ সুপার এসএম রশিদুল হক, সাবেক অতিরিক্ত পুলিশ সুপার (হাটহাজারী সার্কেল) শাহাদাত হোসেন, চট্টগ্রাম ডিএসবির সাবেক অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল্লাহ আল মাসুম, চট্টগ্রাম ডিবির (ওসি) কেশব চক্রবর্তী, হাটহাজারী মডেল থানার সাবেক পুলিশ পরিদর্শক (গোয়েন্দা) আমির হোসাইন, সাবেক পুলিশ পরিদর্শক (তদন্ত) রাজিব শর্মা, সাবেক পুলিশ পরিদর্শক (অপারেশন অ্যান্ড কমিউনিটি পুলিশিং) মো. শফিকুল ইসলাম, সাবেক সেকেন্ড অফিসার এসআই মুকিব হাসান, এসআই মো. কবির হোসেন, এসআই জসিম উদ্দিন দেওয়ান, চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনের সাবেক এমপি সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারি, সাবেক উপজেলা চেয়ারম্যান ইউনুস গণি চৌধুরী, নাজিরহাট মাদ্রাসার সাবেক পরিচালক মাওলানা সলিম উল্লাহ, ইসলামী ঐক্যজোট নেতা মঈন উদ্দীন রুহী, হাটহাজারী সরকারি কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাকেরিয়া চৌধুরী সাগর, মেখল ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুহিবুল হক মুহিব, ফটিকছড়ি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাজিম উদ্দীন মুহুরি, মাহমুদ আল আজাদ আনোয়ার-পৌরসভা আদর্শ গ্রামের বাসিন্দা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক নাছির হায়দার করিম বাবুল, মো. আলমগীর-পৌরসভা আলমপুর গ্রামের বাসিন্দা, হাটহাজারী পৌরসভার সাবেক প্রশাসক মনজুর আলম চৌধুরী, ফরহাদাবাদ ইউপি চেয়ারম্যান শওকতুল আলম, হাটহাজারী উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান এসএম রাশেদুল আলম, মামুনুর রশিদ, চারিয়া কাজীপাড়ার বাসিন্দা, হাটহাজারী যুবলীগ নেতা ওসমান কবির রাসেল, ইব্রাহিম খলিল সিকদার-পৌরসভা আলীপুর গ্রামের বাসিন্দা, মো. জোবায়ের চৌধুরীসহ আরও অজ্ঞাতপরিচয় ১৫ থেকে ২০ পুলিশ সদস্য এবং ১০০ থেকে ১৫০ জন আওয়ামী লীগ নেতাকর্মী।

মামলার বিবরণে জানা যায়, ২০২১ সালের ২৬ মার্চ বিকেলে ভারতের প্রধানমন্ত্রী বাংলাদেশ সফরের প্রতিবাদে বাইতুল মোকাররমে মুসল্লিরা মিছিল বের করে। ওই মিছিলে তৎকালীন সরকারদলীয় অস্ত্রধারী ক্যাডাররা হামলা করে অনেককে হতাহত করে। এ ঘটনার প্রতিবাদে ওইদিন জুমা নামাজের পর হাটহাজারী মাদ্রাসা থেকে সাধারণ ছাত্র-জনতা প্রতিবাদ মিছিল করলে মাদ্রাসার শিক্ষার্থী হাফেজ মাওলানা রবিউল হোসাইন তার সহপাঠীদের সঙ্গে এই মিছিলে অংশগ্রহণ করে।

ওই মিছিল চলাকালে মামলার উল্লিখিত আসামিদের নেতৃত্বে পুলিশের বিভিন্ন পর্যায়ের (এসআই, এএসআই, কনস্টেবল) সদস্য প্রায় ৫০-৬০ জনসহ ১০০-১৫০ জন দলীয় সন্ত্রাসী অবৈধ দেশীয় অস্ত্র নিয়ে পূর্বপরিকল্পিতভাবে ছাত্র-জনতার মিছিলে হামলা করে। এ সময় আলেম-ওলামাদের জীবন রক্ষার্থে ছাত্র-জনতা এগিয়ে গেলে অভিযুক্ত আসামিরা ছাত্র-জনতার ওপর অবিরাম গুলিবর্ষণসহ টিয়ার শেল নিক্ষেপ করতে থাকে। মিছিল ছত্রভঙ্গ হয়ে গেলে দৌড়াদৌড়ি অবস্থায় আসামি ও তাদের সহযোগীরা নিহত রবিউলসহ আরও কয়েকজন মিছিলকারীকে ধরে প্রচণ্ড মারধর করে পুলিশের কাছে সোপর্দ করে। এর মধ্যে হাটহাজারী মডেল থানার সাবেক ওসি মো. রফিকুল ইসলাম অজ্ঞাতনামা পুলিশ কনস্টেবল থেকে অস্ত্র টেনে নিয়ে নিহত রবিউলের বুকে ও পেটে পরপর ২টি গুলি করে। বুলেটের আঘাতে ওই শিক্ষার্থী মাটিতে পড়ে গেলে অন্য আসামিরা তাদের হাতে থাকা আগ্নেয়াস্ত্র দিয়ে তার বুকে পরপর আরও ৩টি গুলি করে ঘটনাস্থলেই ওই শিক্ষার্থীর মৃত্যু নিশ্চিত করে বলে জানান নিহতের পিতা মামলার বাদী আবদুল জব্বার।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

চিরকুট ও কাফনের কাপড় রেখে প্রাণনাশের হুমকি

অসুস্থ ফুটবলারের চিকিৎসায় পাশে দাঁড়ালেন তারেক রহমান

ভারতে পাচারকালে কুমিল্লা সীমান্তে ফের ইলিশের চালান জব্দ

সুনামগঞ্জ সীমান্তে সাড়ে ১৯ লাখ রুপিসহ যুবক আটক

দাবানলে পাল্টে যাচ্ছে আবহাওয়া, স্যাটেলাইটে ভয়ংকর দৃশ্য

নজরুল বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডিতে নতুন মুখ

শেখ হাসিনার নতুন ফোনালাপ, নিজেকে প্রধানমন্ত্রী দাবি

রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় ধসে ৩ জনের মৃত্যু

৫০ হাজার কর্মীর পরিবার করুণ অবস্থায় আছে : আওয়ামী লীগ

সাতক্ষীরায় ১১টি সোনার বারসহ চোরাকারবারি আটক

১০

আসছেন ডোনাল্ড লু / ঢাকাকে বিরক্ত না করতে দিল্লিকে দেবেন বার্তা

১১

গ্রামাঞ্চলে ব্যাপক লোডশেডিং, বেকায়দায় শিক্ষার্থীরা

১২

এখনো স্বৈরাচারী কায়দায় চলছে গণপরিবহন: যাত্রী অধিকার আন্দোলন

১৩

ব্রাহ্মণবাড়িয়ায় হাসপাতালে জরুরি বিভাগে দুপক্ষের সংঘর্ষ

১৪

মধ্যপ্রাচ্য থেকে পিছু হটছে মার্কিন রণতরী

১৫

আশুলিয়ায় লাশ পোড়ানোর সঙ্গে জড়িত সেই আরাফাত গ্রেপ্তার

১৬

ভারতে পাচারের সময় সুপারি, রসুন ও শিং মাছ জব্দ

১৭

হবিগঞ্জে বিএনপি নেতা বহিষ্কার

১৮

ভারতে অজানা জ্বরের হানা, শিশুসহ ১৬ জনের মৃত্যু

১৯

দেশের সব বিভাগেই দমকা হাওয়াসহ বৃষ্টির পূর্বাভাস

২০
X