রাজশাহী ব্যুরো
প্রকাশ : ২২ আগস্ট ২০২৪, ০৮:২২ পিএম
আপডেট : ২২ আগস্ট ২০২৪, ১০:৫৪ পিএম
অনলাইন সংস্করণ

ক্রসফায়ারের ভয় দেখিয়ে চাঁদা আদায়, পুলিশ কর্মকর্তার নামে মামলা

রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) গোয়েন্দা শাখার (ডিবি) সাবেক এসআই মাহবুব হাসান। ছবি : কালবেলা
রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) গোয়েন্দা শাখার (ডিবি) সাবেক এসআই মাহবুব হাসান। ছবি : কালবেলা

ব্যবসায়ীর ছেলেকে তুলে নিয়ে গিয়ে ক্রসফায়ারের ভয় দেখিয়ে চাঁদা আদায়ের অভিযোগে রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) গোয়েন্দা শাখার (ডিবি) সাবেক এসআই মাহবুব হাসানের (৪১) নামে মামলা দায়ের হয়েছে। এর আগে তিনি ৫ লাখ টাকা চাঁদা আদায় করেন। ভুক্তভোগীর বাবা নগরের গোরহাঙ্গা এলাকার বাসিন্দা মাসুদ রানা সরকার (৫৫) ঘটনা পাঁচ বছর পর বাদী হয়ে বুধবার রাতে বোয়ালিয়া মডেল থানায় মামলাটি দায়ের করেন।

মামলার একমাত্র আসামি মাহবুব হাসান নানা অনিয়ম-দুর্নীতি ও শৃঙ্খলা ভঙ্গের দায়ে আরএমপির গোয়েন্দা শাখার ডিবি থেকে কয়েক মাস আগে বরখাস্ত হন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখা ছাত্রলীগের সাবেক নেতা।

এছাড়া, ভুক্তভোগী ওই ব্যক্তির নাম রাজিব আলী (৩১)। তিনি নগরের গোরহাঙ্গা এলাকার বাসিন্দা ও বিশিষ্ট ব্যবসায়ী মাসুদ রানা সরকারের ছেলে।

মামলার এজাহারে বলা হয়েছে, তৎকালীন এসআই মাহবুব হাসান ২০১৯ সালের ২৩ অক্টোবর দুপর দেড়টার দিকে সাদাপোশাকে নগরের গোরহাঙ্গা এলাকায় ব্যবসায়ী মাসুদ রানা সরকারের বাড়ি গিয়ে তার ছেলে রাজিব আলীর মাথায় অস্ত্র ঠেকিয়ে তুলে নিয়ে যায়। পরে তাকে নগরের শিমলা বাগানে নিয়ে তার মাসুদ রানাকে মোবাইল ফোনে মাহবুব হাসান জানান, এখনই ৫ লাখ টাকা না দিলে পদ্মার চরে নিয়ে তাকে ক্রসফায়ারে মেরে ফেলা হবে। এ সময় ছেলের প্রাণ বাঁচাতে ভয়ে মাসুদ রানা শিমলা বাগানে গিয়ে মাহবুব হাসানের হাতে ৫ লাখ টাকা তুলে দেন। এ সময় মাহবুব হাসান বলেন, আপনি (মাসুদ রানা) বাড়ি চলে যান, আমরা তাকে বাড়ি পৌঁছে দেবো। পরে মাসুদ রানা চলে যাওয়ার পর মাহবুব হাসান তার ছেলেকে ছাড়েন নি। বরং মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে একটি মিথ্যা মামলা দিয়ে গ্রেপ্তার দেখিয়ে আদালতে পাঠিয়ে দেন। দীর্ঘ ১৬ মাস কারাভোগ করার পর রাজিব এ মামলায় জামিন পান।

ভুক্তভোগী রাজিব আলীর বাবা মাসুদ রানা সরকার জানান, বিনা অপরাধে ছেলেকে জিম্মি করে ক্রসফায়ারের ভয় দেখি পাঁচ লাখ টাকা হাতিয়ে নেওয়ার পরও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের একটি মিথ্যা মামলায় গ্রেপ্তার দেখানো হয়। দীর্ঘ ১৬ মাস কারাভোগ করার পর রাজিব এ মামলায় জামিন পান। পরে মাহবুব হাসানের সঙ্গে দেখা হলে টাকা ফেরত চাইলে তিনি টাকা ফেরত দেবেন না বলে জানান।

তিনি জানান, সর্বশেষ এক মাস আগে পুলিশের বরখাস্তকৃত এই এসআইয়ের সঙ্গে নগরের রেলগেট এলাকায় দেখা হলে আবারও টাকা ফেরত চাই। এতে ক্ষিপ্ত হয়ে মাহবুব হাসান মারমুখী আচরণ করে বলেন, তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের নেতা ছিলেন। টাকা চাইলে মেরে ফেলবো। পরে বাধ্য হয়ে এই মামলা দায়ের করা হয়েছে।

বিষয়টি সম্পর্কে জানতে অভিযুক্ত কর্মকর্তাকে মুঠোফোনে কল করা হলে তিনি ফোন রিসিভ করেননি। মামলার বিষয়টি নিশ্চিত করে নগরের বোয়ালিয়া থানার ওসি এসএম মাসুদ বলেন, মামলাটি তদন্তের জন্য থানার এসআই তাজউদ্দিন আহমেদকে দায়িত্ব দেওয়া হয়েছে। তদন্ত শেষে এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। পাশাপাশি মামলার আসামিকে গ্রেপ্তারের চেষ্টা চলছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ইরাকে তুর্কি বিমান হামলা, ২৪ স্থাপনা ধ্বংস

দ্বিতীয় সেশনেও টাইগারদের দাপট

ধর্মীয় সংখ্যালঘুদের অস্তিত্ব রক্ষায় ৮ দফা বাস্তবায়নের দাবি ঐক্য পরিষদের

ভিসার মেয়াদ শেষ আজ, কী ঘটবে শেখ হাসিনার ভাগ্যে

লক্ষ্মীপুরে পিটিআই প্রশিক্ষকের অপসারণের দাবিতে বিক্ষোভ

সালমানকে নিয়ে যা বললেন শাবনূর

ট্রাম্পের তথ্য হ্যাক করে বাইডেনকে দিয়েছে ইরান!

শেষ ম্যাচে ৮ উইকেটের বড় জয় বাংলাদেশের

নামাজ পড়ে বাসায় যাওয়া হলো না পুলিশ সদস্য জহিরুলের

বিদেশি শিক্ষার্থী-কর্মীদের কানাডার দুঃসংবাদ

১০

পিটিয়ে হত্যার ঘটনায় ঢাবি প্রশাসনের মামলা

১১

জবির নতুন রেজিস্ট্রার অধ্যাপক শেখ গিয়াস উদ্দিন

১২

ঢাবিতে মব জাস্টিসের প্রতিবাদে ‘ব্রিং ব্যাক জাস্টিস’ কর্মসূচি

১৩

ঢাবিতে পিটিয়ে হত্যার ঘটনায় জড়িতদের পরিচয় মিলল

১৪

আ.লীগ নেতা তুষার কান্তি মন্ডল ৭ দিনের রিমান্ডে

১৫

ব্রাহ্মণবাড়িয়ায় দুই গ্রামবাসীর সংঘর্ষে আহত ১৫

১৬

ঢাবি ও জাবিতে ‘পিটিয়ে হত্যা’ দুঃখজনক : স্বরাষ্ট্র উপদেষ্টা

১৭

জাতিসংঘের তত্ত্বাবধানে সম্প্রদায়িক সহিংসতার তদন্ত দাবি ঐক্য পরিষদের

১৮

ঢাবির হলে পিটিয়ে হত্যা, তদন্তে প্রত্যক্ষদর্শীদের সহায়তার আহ্বান

১৯

জাবিতে ছাত্রলীগ নেতা হত্যা নিয়ে আ.লীগের বিবৃতি

২০
X