ব্রাহ্মণপাড়া (কুমিল্লা) প্রতিনিধি
প্রকাশ : ১৯ আগস্ট ২০২৪, ০৪:০৬ পিএম
অনলাইন সংস্করণ

আমন চাষিদের জন্য আশীর্বাদ হয়ে এলো বৃষ্টি

বৃষ্টির পানি জমে আবাদ উপযোগী হওয়ায় জমিতে ব্যস্ত সময় পার করছেন ব্রাহ্মণপাড়ার চাষিরা। ছবি : কালবেলা
বৃষ্টির পানি জমে আবাদ উপযোগী হওয়ায় জমিতে ব্যস্ত সময় পার করছেন ব্রাহ্মণপাড়ার চাষিরা। ছবি : কালবেলা

কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় অনাবৃষ্টিতে আমন আবাদ বাধাগ্রস্ত হয়ে পড়েছিল। পানিবিহীন আমনের আবাদ নিয়ে অপেক্ষায় ছিলেন চাষিরা। তবে গত কয়েকদিনের বৃষ্টিতে ফসলি জমিতে পানি জমেছে। বৃষ্টির এই সুফল কাজে লাগিয়ে কৃষকরা আমন চাষে মনোযোগী হয়ে উঠেছেন। এই ভারি বৃষ্টি যেন আমন চাষিদের স্বপ্নে আশীর্বাদ হয়ে উঠেছে।

সোমবার (১৯ আগস্ট) উপজেলার বিভিন্ন আমন জমি ঘুরে দেখা গেছে, গত কয়েকদিনের হালকা ও ভারি বৃষ্টিতে ফসলি জমিতে পানি জমেছে। যারা আউশ আবাদ করেননি তারা আমন আবাদে ব্যস্ত হয়ে পড়েছেন। বীজতলা থেকে ধানের চারা তোলা, পানি জমা জমিকে রোপণ উপযোগী করতে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। কেউ কেউ বৃষ্টির সুফলকে কাজে লাগিয়ে রীতিমতো জমিতে ধানের চারা রোপণ শুরু করে দিয়েছেন।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে এই উপজেলার আট ইউনিয়নে ৫ হাজার ৪৩০ হেক্টর জমিতে আমন আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে। সে লক্ষ্যে এবং ভালো ফলনের উদ্দেশে প্রান্তিক কৃষকদের নানা পরামর্শ ও সহযোগিতা করছে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। এ ছাড়াও এ উপজেলার বেশ সংখ্যক প্রান্তিক কৃষকদের মধ্যে উন্নত জাতের বীজ এবং সার বিনামূল্যে বিতরণ করা হয়েছে।

উপজেলার শশীদল ইউনিয়নের নাগাইশ এলাকার কৃষক আবদুল জলিল কালবেলাকে বলেন, আমি আউশ আবাদ করিনি। জমিতে পানির অভাবে এতদিন আমন আবাদও করতে পারিনি। তবে গত কয়েকদিনের বৃষ্টিতে জমিতে আশানুরূপ পানি জমেছে। তাই জমিতে আমন আবাদ করতে এখন আমরা ব্যস্ত সময় কাটাচ্ছি। এ বছর আমি ৭৯ শতক জমিতে আমন আবাদ করব। কিছু কিছু জমিতে রীতিমতো ধানের চারা রোপণ করেছি। প্রাকৃতিক কোনো দুর্যোগের কবলে না পড়লে আশা করছি এ বছর ভালো ফলন পাব।

উপজেলার মাধবপুর ইউনিয়নের কান্দুঘর এলাকার কৃষক মোতাহার হোসেন কালবেলাকে বলেন, এবার কিছু জমিতে আউশ আবাদ করেছি, আর বাকি জমিগুলো আগাম আমন আবাদের জন্য খালি রেখেছিলাম। কিন্তু যথাসময়ে বৃষ্টি না হওয়ায় জমিতে ধানের চারা রোপণ করতে পারিনি। তবে গত কয়েকদিনের বৃষ্টিতে এসব জমি আবাদ উপযোগী হয়ে উঠেছে। তাই এসব জমি প্রস্তুত করতে এবং আমন ধানের চারা রোপণ করছি।

ব্রাহ্মণপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. মাসুদ রানা কালবেলাকে বলেন, উপজেলার ৮টি ইউনিয়নে ৫ হাজার ৪৩০ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এ উপজেলায় কৃষককে বিনামূল্যে উন্নত জাতের বীজ ও সার দেওয়া হয়েছে। অনাবৃষ্টির কারণে আমন চাষ কিছুটা ব্যাহত হলেও এই কয়দিনের বৃষ্টি আমন চাষিদের জন্য উপকারে এসেছে। তবে এখনো পুরোদমে আমন আবাদ শুরু হয়নি। আউশ ধান কাটার পর পুরোদমে আমন আবাদ শুরু হবে। এবারও ভালো ফলনের উদ্দেশে প্রান্তিক কৃষকদের আমন চাষে মনোযোগী হতে পরামর্শ দেওয়া হয়েছে। আমরা কৃষকদের সার্বিকভাবে সেবা দিয়ে যাচ্ছি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

সাবেক সংসদ সদস্য সেলিম আলতাফ জর্জ গ্রেপ্তার

বড় জয়ে চ্যাম্পিয়ন্স লিগ শুরু মার্তিনেজের ভিলার

শিক্ষায় ৩১ বছরের বৈষম্যের অবসান চান মাউশির কর্মকর্তা-কর্মচারীরা

১২ জেলারসহ ৩৪ কারা কর্মকর্তাকে বদলি

ডিএমপির ৮ কর্মকর্তাকে বদলি

মাজার ভাঙার প্রতিবাদে হরিরামপুরে সমাবেশ

ভারতবিরোধী পোস্ট শেয়ার করায় বিএনপি নেতার ভিসা বাতিল

ফ্যাসিবাদের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান মো. শাহজাহানের

সাড়ে ১০ কেজি স্বর্ণালংকারসহ মিয়ানমারের ২ নাগরিক আটক

অপহৃত ইউপি চেয়ারম্যানকে উদ্ধার করল সেনাবাহিনী

১০

আবাসিক হলের শিক্ষার্থী প্রতিনিধিদের সঙ্গে ঢাবি উপাচার্যের মতবিনিময়

১১

বরিশাল মেট্রোপলিটনে চার থানায় নতুন ওসির যোগদান

১২

পাবনা-কুষ্টিয়া মহাসড়ক অবরোধ / পদ্মা নদীর ভাঙন রোধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৩

ডেঙ্গুতে আরও ৫ জনের মৃত্যু

১৪

‘১০ হাজার বিএনপির নেতাকর্মীকে খুন করেছে আ.লীগ’

১৫

কারাগার থেকে পালানো যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

১৬

অনিয়ম, জুলুম ও দুর্নীতির বিচারে বাকৃবিতে গণতদন্ত কমিশন গঠন

১৭

জানা গেল কর্মস্থলে অনুপস্থিত পুলিশ সদস্যের সংখ্যা

১৮

গাজীপুরে সড়ক দুর্ঘটনায় প্রধান শিক্ষকসহ নিহত ২

১৯

হবিগঞ্জ পৌরসভার সাবেক মেয়র গ্রেপ্তার

২০
X