মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
সোনারগাঁ প্রতিনিধি
প্রকাশ : ১৫ আগস্ট ২০২৪, ০৯:০৪ পিএম
আপডেট : ১৫ আগস্ট ২০২৪, ০৯:১০ পিএম
অনলাইন সংস্করণ

পর্যটকশূন্য সোনারগাঁ

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের পানাম সিটি। ছবি : কালবেলা
নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের পানাম সিটি। ছবি : কালবেলা

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন থেকে শুরু করে সরকার পতনের পর চলমান রাজনৈতিক অস্থির পরিস্থিতিতে পর্যটকশূন্য হয়ে পড়েছে নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের বিনোদন কেন্দ্রগুলো। ফলে পর্যটনকেন্দ্রগুলো ঘিরে গড়ে ওঠা হোটেল ও রেস্তোরাঁগুলোতে এর প্রভাব পড়েছে। এতে দুশ্চিন্তায় পড়েছেন ব্যবসায়ীরা।

উপজেলার বিভিন্ন বিনোদন কেন্দ্রগুলো ঘুরে দেখা গেছে, ঐতিহ্য ও সংস্কৃতির প্রতীক হিসেবে খ্যাত পানাম নগরী, বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন (জাদুঘর), বাংলার তাজমহল, পিরামিড, ফানল্যান্ড পার্কসহ উপজেলার বিনোদনকেন্দ্রগুলোতে নেই কোনো কোলাহল, নেই ব্যস্ততা। চারদিক বিরাজ করছে নিস্তব্ধতা ও নীরবতা। অলস সময় কাটাচ্ছেন পর্যটনকেন্দ্রসহ হোটেল ও রেস্তোরাঁর কর্মকর্তা-কর্মচারীরা।

পর্যটক না থাকায় ব্যবসায় নেমেছে ধস। দোকানপাটও রয়েছে বন্ধ। এতে পর্যটনকেন্দ্র নির্ভর কয়েকশ পরিবারের মধ্যে চরম দুর্দিন নেমে এসেছে।

অফিস সূত্রে জানা যায়, রাজনৈতিক অস্থিরতার কারণে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনে (জাদুঘর) প্রতিদিন বিক্রি হতো ৮০ হাজার টাকার টিকিট। বর্তমান পরিস্থিতিতে টিকিট বিক্রি হয় ৩০ হাজার টাকা। ঐতিহ্যবাহী পানাম নগরী পরিদর্শনে যেখানে ৫০০ টিকিট বিক্রি হতো, সেখানে বর্তমান পরিস্থিতিতে ১০০ টিকিট বিক্রি হয়।

এদিকে বাংলার তাজমহল ও পিরামিডে বর্তমানে ২০ থেকে ৩০টি টিকিট বিক্রি হয়। যেখানে আগে ৫০০ থেকে ১ হাজার টিকিট বিক্রি হতো। এতে চরম দুরবস্থা বিরাজ করছে পর্যটনকেন্দ্রগুলোতে।

বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনে অবস্থিত জামদানি শাড়ি বিক্রেতা সাইফুল ইসলাম জানান, দেশের চলমান পরিস্থিতিতে পর্যটক নেই বললেই চলে। দুদিনে মাত্র ৪টি শাড়ি বিক্রি করেছেন। পর্যটকের ওপর তাদের কেনাবেচা নির্ভর করে। পরিবারের খরচসহ কারিগরের খরচ ও দোকান ভাড়া দিতেও খুব কষ্ট হয় বলে জানান তিনি।

অটোরিকশাচালক সফিকুল ইসলাম জানান, প্রতিদিন গাড়ি চালিয়ে ইনকাম করে সংসার চালান। বর্তমানে জাদুঘর ও পানাম নগরীতে পর্যটক নেই বললেই চলে। এলাকার লোক ছাড়া তেমন কোনো পর্যটক নেই। বাইরের লোক ঘুরতে এলে তাদের তেমন আয় হয় না। এমন পরিস্থিতিতে তাদের পরিবার-পরিজন নিয়ে টিকে থাকাই মুশকিল হয়ে গেছে।

বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের উপপরিচালক আবুল কালাম আজাদ জানান, দেশের অস্থিতিশীল পরিবেশের কারণে এখানে পর্যটক তুলনামূলকভাবে কম। ভ্রমণপিপাসুরা জীবনের নিরাপত্তার কারণে হয়তো বাসা থেকে বের হচ্ছে না। আশা করি, অতি দ্রুতই পরিবেশ স্থিতিশীল হবে এবং দর্শনীয় স্থানগুলোতে পর্যটক আসতে শুরু করবেন।

ঐতিহ্যের বাহক হিসেবে সারা বিশ্বখ্যাত পানাম নগরীর দায়িত্বে থাকা সহকারী কাস্টডিয়ান কর্মকর্তা সিয়াম চৌধুরী কালবেলাকে জানান, দেশের অস্থিতিশীল পরিবেশের কারণে পর্যটক কমে গেছে। সারাদিনে যেখানে ৫০০ টকিট বিক্রি হতো, সেখানে এখন বিক্রি হয় ১০০ টিকিট। চলমান পরিস্থিতি স্বাভাবিক হওয়ার সঙ্গে সঙ্গে পর্যটক বাড়তে থাকবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মাহফুজ বলেন, ঐতিহ্যের বাহক হিসেবে সোনারগাঁ বিশ্বে সুপরিচিত। তাই বিশ্বের নানা স্থান থেকে পর্যটক আসেন এখানে। কিন্তু দেশের অবস্থা অস্থিতিশীল হওয়ায় পর্যটকের সংখ্যা কম। পরিস্থিতি স্বাভাবিক হয়ে এলেই আশা করা যায় পর্যটকের পরিমাণ বৃদ্ধি পাবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১০

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১১

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১২

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৩

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৪

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৫

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৬

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৭

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

১৮

তিন বিভাগে ভারি বৃষ্টির আভাস

১৯

আমার কষ্ট নেই, আজ আমরা স্বৈরাচারমুক্ত : আহত তানভীরের পিতা

২০
X