সিলেট ব্যুরো
প্রকাশ : ১৫ আগস্ট ২০২৪, ১২:৪৬ পিএম
আপডেট : ১৫ আগস্ট ২০২৪, ০১:৫৭ পিএম
অনলাইন সংস্করণ

কী দোষ ছিল তাদের

সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে রোগীদের ভিড়। ছবি : কালবেলা
সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে রোগীদের ভিড়। ছবি : কালবেলা

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন কেন্দ্র করে সিলেটে ঝরেছে ১০টি প্রাণ। আহত হয়েছেন পাঁচ শতাধিক মানুষ। এর মধ্যে আছেন ছাত্র, সাংবাদিক, ব্যবসায়ী ও সাধারণ মানুষ।

হাসপাতালের তথ্য অনুযায়ী, এ আন্দোলনে গত ১৭ জুলাই থেকে ১৪ আগস্ট পর্যন্ত ২৩৪ জন রোগী চিকিৎসা নিয়েছেন। সর্বশেষ তথ্য অনুযায়ী, বুধবার (১৪ আগস্ট) পর্যন্ত ৪৮ জন রোগী শরীরের বিভিন্ন স্থানে গুলি ও আঘাতের চিহ্ন নিয়ে ভর্তি আছেন। এর মধ্যে গুরুতর আহত ৪ জন রোগীর ৩ জনই আছেন আইসিইউতে। ৮ জনকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হয়েছে।

সিলেটের প্রাণকেন্দ্র জিন্দাবাজারের জয় টেইলার্সের মালিক অতীশ সূত্রধরের (৫০) গলা, হাত-মাথায়ও অসংখ্য গুলি লাগে। অথচ তিনি কোনো আন্দোলনে অংশ নেননি। দোকান বন্ধ করে বাসায় যাওয়ার উদ্দেশে দোতলায় নামলে নিচ থেকে গুলি এসে লাগে। হাসপাতালে চিকিৎসাধীন অতিশ বলেন, আমার কী দোষ, আমি জানি না। স্বাভাবিক অবস্থায় ফিরতে পারব কিনা জানি না।

সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল সিলেট বিভাগের রোগীদের একমাত্র আশ্রয়স্থল। রোগীর বাড়তি চাপ নিয়েই নিয়মিত স্বাস্থ্যসেবা দিয়ে যাচ্ছে এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসকরা। হাসপাতালের তথ্য অনুযায়ী, এখানকার শয্যা সংখ্যা ৯০০ হলেও সব সময় রোগী ভর্তি থাকছে আড়াই হাজারেরও অধিক। জরুরি ও বহির্বিভাগ মিলিয়ে প্রতিদিন চিকিৎসা নিতে আসছেন গড়ে তিন হাজারের মতো রোগী। আবার হাসপাতালটিতে রয়েছে জনবল সংকটও।

সিলেটে সাম্প্রতিক সহিংসতায় মোট ১০ জন নিহতের মধ্যে ১ জন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। তাদের মধ্যে মাত্র ২ জনের ময়নাতদন্ত হয়েছে। তারা হলেন, শাবি শিক্ষার্থী রুদ্র সেন এবং সিলেটের স্থানীয় দৈনিক জালালাবাদ পত্রিকার সাংবাদিক এ টি এম তুরাব। পুলিশ ও ম্যাজিস্ট্রেসি সহযোগিতা না পাওয়ায় বাকি ৮ জনের ময়নাতদন্ত হয়নি বলে কালবেলাকে জানিয়েছেন সিওমেক হাসপাতালের উপপরিচালক ডা. সৌমিত্র চক্রবর্ত্তী।

তিনি কালবেলাকে বলেন, আমরা প্রথম থেকেই রোগীদের চিকিৎসার্থে সর্বোচ্চ সেবা দিয়ে যাচ্ছি। সব চিকিৎসকরা রোগীদের সেবাদানে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এখানে ভর্তি হওয়া প্রতিটি রোগীর জন্য অধ্যাপক দ্বারা গঠিত মেডিকেল বোর্ড তাদের চিকিৎসার যাবতীয় সেবা নিশ্চিত করছেন। চিকিৎসার যাবতীয় সেবা ফ্রি পাচ্ছেন রোগীরা। এ ছাড়া একটি হোয়াটসঅ্যাপ গ্রুপের মাধ্যমে রোগীদের সার্বক্ষণিক পরিস্থিতি পরিচালকসহ সবাইকে অবহিত করা হচ্ছে। পরিচালকসহ আমরা সবাই প্রতিদিন তিন বেলা রোগীদের ভিজিট করি। সার্বিকভাবে আমরা সর্বোত্তম সেবা দিয়ে যাচ্ছি।

আন্দোলনের সময় ৫ আগস্ট ঢাকার যাত্রাবাড়ী এলাকায় বন্ধুদের সঙ্গে মিছিলে গিয়েছিলেন মো. মিজান মিয়া (২৩)। গুলিতে তার বাম পায়ের হাড় গুঁড়ো হয়ে যায়। সুনামগঞ্জের হালুয়ারঘাটের বাসিন্দা মিজান চিকিৎসাধীন রয়েছেন সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের ৩১নং ওয়ার্ডের ১০নং বেডে।

মিজানের মা মজিদা বেগম কালবেলাকে বলেন, হাসপাতাল চিকিৎসা ফ্রি হওয়ায় জানে বেঁচেছি। আর অনেক মানুষ দেখতে এসে টাকা পয়সা দিয়ে গেছেন। দশ দিন থেকে আমার ছেলে বিছানায় পড়ে আছে। চিকিৎসা তো হচ্ছে, অনেক সময় লাগবে ভালো হতে। আমি চাই, আমার ছেলের মতো যারা গুলিতে ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের বিচার হোক।

হ্দয় কুরী সিলেট নগরীর আলমপুরের বাসিন্দা। পেশায় সিএনজিচালক। তিনি কালবেলাকে বলেন, আমি সিএনজি নিয়ে বাড়িতে যাওয়ার পথে গুলিতে আমার পেটে ও পায়ে ২০টি গুলি লেগেছে। গত রোববার অপারেশনের মাধ্যমে কয়েকটি গুলি বের করেছে। আমিতো কোনো আন্দোলনে ছিলাম না। আমাকে কেন গুলি করা হলো।

বানিয়াচংয়ের বাসিন্দা রায়হান লস্কর বলেন, আমি সামান্য একটি দোকানের কর্মচারী। দোকানের শাটার লাগাতে গিয়ে পুলিশের গুলিতে আহত হই। আমার শরীরে কত গুলি আছে জানি না। আমি একমাত্র উপার্জনক্রম ব্যক্তি আমার পরিবারের। আমি বিছানায় থাকলে পরিবারের সবাই না খেয়ে মরতে হবে।

মিরপুর বাংলা কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী বিশ্বনাথের রামপাশা এলাকার বাসিন্দা রুবেল আহমদ (২৩)। ৫ আগস্ট মিরপুর-২ নম্বরে মিছিলের মাঝে পুলিশের ছোড়া সাউন্ড গ্রেনেড এসে লাগে তার হাতে। ক্ষতবিক্ষত হয় হাতের কব্জি। সেদিনকার ভয়াবহ পরিস্থিতিতে তার পরিবার তাকে সিলেট এনে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেন। তিনি এখন চিকিৎসাধীন রয়েছেন ৩১নং ওয়ার্ডের ১নং বেডে।

রুবেল জানান, দুই বোন দুই ভাইয়ের মধ্যে সবার বড় তিনি। তার বাবা ও একমাত্র ভাইটি বুদ্ধিপ্রতিবন্ধী। পড়ালেখার পাশাপাশি অনলাইন সেবা সংস্থায় কাজ করতেন। তবে তার আশা, তিনি সুস্থ হয়ে উঠবেন। আবারও সংসারের হাল ধরবেন; ফিরতে পারবেন পড়ার টেবিলেও।

হবিগঞ্জের বানিয়াচংয়ের পুকড়া ইউনিয়েনের একাদশ শ্রেণির শিক্ষার্থী ফয়ছল তালুকদার (১৯)। ২ আগস্ট হবিগঞ্জ সদরে মিছিলে গিয়ে গুলিবিদ্ধ হন। ওই রাতেই মেডিকেল কলেজ হাসপাতালে এসে ভর্তি হন তিনি। এরই মাঝে তার পায়ে চারবার অস্ত্রোপচার হয়েছে।

সিলেটের ওসমানীনগর উপজেলার ২নং সাদিপুর ইউনিয়নের বাসিন্দা অষ্টম শ্রেণির শিক্ষার্থী রায়হান আহমদ (১৭) ছাত্র বন্ধুবান্ধব মিলে ঢাকা যাত্রাবাড়ীতে যান ২০ জুলাই। তখনো কোটা আন্দোলন ততটা দেশব্যাপী সাড়া ফেলেনি। তবে যাত্রাবাড়ীতে ৫ আগস্ট সংগঠিত হওয়া মিছিলে পুলিশের সরাসরি গুলিতে রায়হান আহমদ গুরুতরভাবে আহত হয়। তার ডান হাতের কনুইয়ের একপাশ থেকে গুলি বের হয়ে অপর পাশ দিয়ে বের হয়ে যায়।

শুধু শিক্ষার্থীরাই নন, আহত হয়ে হাসপাতালে ভর্তি আছেন নানা পেশার মানুষ। এদের অনেকের সঙ্গেও কথা হয় দৈনিক কালবেলার।

হাসপাতালের ৯ নং ওয়ার্ডে ভর্তি আছেন সিলেটের গোয়াইনঘাট উপজেলার সদর ইউনিয়নের একই পরিবারের দুই সহোদর বাহার উদ্দিন (২১) মামুনুর রশীদ (১৬)। বাহারের পায়ে ও উরুতে গুলি লেগে অপরপাশ দিয়ে বের হয়ে যায়। তার ছোট ভাই মামুনের দুই পায়ে চারটি গুলি লাগে। দুজনেই ৫ আগস্ট মিছিল করতে গিয়ে গুলিতে গুরুতরভাবে আহত হন।

তালতলার বাসিন্দা সিদ্দেক মিয়ার ছেলে মো. রাশেদ আহমদ (২৩) পায়ের উরুতে গুলিবিদ্ধ হন ৫ আগস্ট। সিলেটের কোর্ট পয়েন্টে পুলিশের গুলিতে তার পায়ের হাড় চূর্ণবিচূর্ণ হয়ে যায়। তৎক্ষণাৎ এসে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন।

গোয়াইনঘাট এলাকার বাসিন্দা আরিফ উদ্দিন (১৭) গুলিবিদ্ধ হোন ৪ আগস্ট। আন্দোলনে বিএনপির হয়ে মিছিলে যান তিনি। গুলি লাগে বাম হাতের কনুইয়ে। বিএনপির মিছিলে গিয়ে গুলিবিদ্ধ হন হোসেন আহমদ (২৭)। তার শরীরে ৩৬টি গুলির ক্ষতচিহ্ন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

দীঘিনালায় দুপক্ষের সংঘর্ষ, অগ্নিসংযোগ

তিন মাস ধরে ১৪শ চা শ্রমিকের মজুরি বন্ধ

নীতিমালার খসড়া অনুমোদন / সম্পদের হিসাব দিতে হবে উপদেষ্টাদেরও

জাতীয় বিদ্যুৎ সঞ্চালন গ্রিডের টাওয়ার পদ্মায় বিলীন

বিটকয়েনে বার্গারের দাম পরিশোধ করলেন ডোনাল্ড ট্রাম্প

ডেঙ্গুতে আরও ৩ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৮৮৭

চর দখলের মতো সাংবাদিক সংগঠনগুলো নিয়ন্ত্রণের অপচেষ্টা চলছে : শওকত মাহমুদ

নেতাকর্মীদের জরুরি নির্দেশনা দিল আ.লীগ

বন্যায় ক্ষতিগ্রস্তদের নির্মাণসামগ্রী ও গবাদিপশু দিল বিএনপি

ছেলে নিহতের চার ঘণ্টা পর মারা গেলেন বাবা

১০

আন্দোলনে থাকা নেতাকর্মীদের পেছনে রাখার সুযোগ নেই : আমিনুল হক 

১১

দেড় মাসেও হদিস মেলেনি বগুড়া থানার লুট হওয়া অস্ত্রের

১২

চিহ্নিত সন্ত্রাসী গোষ্ঠী দেশকে অকার্যকর করতে চায় : আহলে সুন্নাত

১৩

কুচক্রি মহল জাপা চেয়ারম্যানের বিরুদ্ধে হত্যা মামলা দিয়েছে : চুন্নু

১৪

হেলিকপ্টারে চট্টগ্রামে নেওয়া হলো সাবেক এমপি ফজলে করিমকে

১৫

৫৬ জেলায় দাবদাহ, তাপমাত্রা আরও বাড়ার আভাস

১৬

আ.লীগের সঙ্গে আলোচনা নয় : আসিফ নজরুল

১৭

নষ্ট দই দিয়ে লাচ্ছি বানায় কুটুমবাড়ি রেস্তোরাঁ

১৮

নেতানিয়াহুকে হত্যাচেষ্টায় ইসরায়েলি ইহুদি গ্রেপ্তার

১৯

রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল

২০
X