মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
রাজশাহী ব্যুরো
প্রকাশ : ১০ আগস্ট ২০২৪, ১১:০২ এএম
অনলাইন সংস্করণ

রাসিকের মেয়র-কাউন্সিলররা পলাতক, বিপর্যস্ত নাগরিক সেবা

রাজশাহী সিটি করপোরেশনের নগর ভবন। ছবি : কালবেলা
রাজশাহী সিটি করপোরেশনের নগর ভবন। ছবি : কালবেলা

শেখ হাসিনা সরকারের পতনের পরপরই রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র ও কাউন্সিলররা আত্মগোপনে চলে গেছে। গত চার দিন থেকে তারা সবাই পলাতক থাকায় বিপর্যস্ত হয়ে পড়েছে সিটি করপোরেশন এলাকার নাগরিক সেবা কার্যক্রম।

তবে সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তার জানান, মেয়র-কাউন্সিলররা কোনো কারণে অনুপস্থিত থাকলেও নাগরিক সেবা খুব বেশি বিঘ্নিত হবে না।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত বছরের ২১ জুন রাসিক নির্বাচনে তৃতীয়বারের মতো মেয়র নির্বাচিত হন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এএইচএম খায়রুজ্জামান লিটন। ওই নির্বাচনে সিটি করপোরেশনের ৩০টি ওয়ার্ডের ২৬টিতে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীরা কাউন্সিলর নির্বাচিত হয়।

তবে গত সোমবার (৫ আগস্ট) শেখ হাসিনা সরকারের পতনের পর থেকেই পলাতক রয়েছেন মেয়র খায়রুজ্জামান লিটনসহ সকল কাউন্সিলর। এরই মধ্যে মেয়র লিটন পালিয়ে ভারতে অবস্থান করছে বলে বিশ্বস্ত একাধিক সূত্রে জানা গেছে।

নগরীর ১নং ওয়ার্ড কাউন্সিলর ও আওয়ামী লীগ নেতা রজব আলী দর্শনা সীমান্ত দিয়ে ভারতে পালিয়ে যাওয়ার সময় আটক হয়েছেন। বাকি অন্য কাউন্সিলররা রয়েছেন আত্মগোপনে। এমন পরিস্থিতিতে রাজশাহী সিটি করপোরেশন এলাকার সকল নাগরিক সেবা চরমভাবে বিঘ্নিত হচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, গত ৫ আগস্ট হাসিনা সরকারের পতনের পর ওই দিন সন্ধ্যায় রাজশাহী নগরভবন পুড়িয়ে ভস্মীভূত করে দিয়েছে দুর্বৃত্তরা। লুট করে নিয়ে গেছে সিটি ভবনের সবকিছুই। এমন পরিস্থিতিতে নগরভবনে কর্মকর্তা-কর্মচারীদের বসে কাজ করার মতো অবস্থাও নেই। যদিও লুটপাট হওয়া কম্পিউটার, চেয়ার, টেবিলসহ কিছু জিনিসপত্র দুর্বৃত্তরা নগরভবনে ফেরত দিয়েছে। এদিকে সিটি করপোরেশনের ৩০টি ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ের প্রায় সবগুলোই গত ৪ দিন থেকেই বন্ধ রয়েছে। এমন পরিস্থিতিতে সিটি করপোরেশন এলাকায় নাগরিক সেবা বিঘ্নিত হচ্ছে।

নগরীর বিভিন্ন এলাকায় গিয়ে নগরবাসীর সঙ্গে কথা বলে জানা গেছে, গত কয়েকদিনে সিটি করপোরেশনের আওতাধীন নগরবাসীর প্রাথমিক স্বাস্থ্যসেবা, পরিচ্ছন্ন কার্যক্রম, জরুরি সেবাও ওয়ার্ডভিত্তিক বিভিন্ন নাগরিক সেবা চরমভাবে ভেঙে পড়েছে।

নগরীর বিসিক শিল্পনগরী এলাকার বাসিন্দা আনোয়ার হোসেন বলেন, ‘আমার এলাকার রাস্তায় যে সড়কবাতিগুলো রয়েছে সেগুলো কয়েকদিন থেকে জ্বলছে না। একেবারে ভুতুড়ে অবস্থা বিরাজ করছে। এমনিতেই মাঠে পুলিশ নেই তার ওপর আবার অন্ধকার। সঙ্গত কারণে এলাকায় ছিনতাই-চুরি ও লুটপাট বেড়ে গেছে।

নগরীর ২৩নং ওয়ার্ডের বাসিন্দা রায়হান আলী বলেন, ‘বুধবার (০৮ আগস্ট) কাউন্সিলর অফিসে জরুরি একটি কাজে গিয়েছিলাম। গিয়ে দেখি তালাবদ্ধ। ওয়ার্ডের অনেকেই বিভিন্ন দরকারি কাজে কার্যালয়ে এসে ফিরে যাচ্ছে। এভাবে পুরো নগরীতেই নাগরিক সেবা ভেঙে পড়েছে।

রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান বলেন, ‘সরকারের পদত্যাগের পরপরই রাজশাহীসহ দেশব্যাপী বেশকিছু উচ্ছৃঙ্খল ঘটনা ঘটেছে যা কারো কাম্য নয়। সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ নাগরিক সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো চরমভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এমতাবস্থায় যারা নাগরিক সেবা প্রদান করেন তারা এই মুহূর্তে আত্মগোপনে রয়েছে। তবে যেহেতু দেশে অন্তর্বর্তীকালীন সরকার গঠন হয়েছে আমি আহ্বান জানাব, যেসব নাগরিক সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো অচল রয়েছে সেগুলো আগে জরুরি ভিত্তিতে সচল করার উদ্যোগ নেওয়া।’

তিনি আরও বলেন, ‘দেশের উদ্ভূত পরিস্থিতিতে সিটি করপোরেশনের মেয়র-কাউন্সিলরদের অনেকেই আত্মগোপনে রয়েছে। এর ফলে নাগরিক সেবা যাতে বিঘ্নিত না হয় সে জন্য সেনাবাহিনী কিংবা প্রশাসনের উদ্যোগে জরুরি ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানাচ্ছি।’

রাজশাহী সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (যুগ্ম সচিব) ড. এবিএম শরীফ উদ্দিন বলেন, নাগরিক সেবা দেওয়ার ক্ষেত্রে আমাদের যেসমস্ত উপকরণ ব্যবস্থাপনা প্রয়োজন সেটিই তো বিধ্বস্ত। সেনাবাহিনীর উদ্যোগে নগর ভবন পরিষ্কার করার উদ্যোগ চলছে। আশা করছি, দ্রুত সেটি আমাদের হ্যান্ডওভার করবে। এরপর আমরা আপাতত এক রুমে কয়েকজন করে বসে সার্ভিস চালুর ব্যবস্থা করব।’ তিনি বলেন, ‘সিটি করপোরেশনের মেয়র-কাউন্সিলররা হলো একটি পরিষদ বা বডি। তাদের কাজ হচ্ছে, নীতিনির্ধারণী পর্যায়ে সিদ্ধান্ত নেওয়া। তারপর সেটি মন্ত্রণালয়ে পাস হলে বাস্তবায়ন কিন্তু আমরাই করি। মেয়র-কাউন্সিলরদের যদি আমরা সহসাই না পাই তাহলে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের পরামর্শ অনুযায়ী কীভাবে সার্ভিস চালু রাখা যায় সেই ব্যবস্থা করব। তবে জরুরি সেবাগুলো যেমন, পরিচ্ছন্নতা কার্যক্রম, রাস্তায় লাইটিং সেবা এগুলো বর্তমানেও চলমান রয়েছে।’

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
ঘটনাপ্রবাহ: কোটা সংস্কার আন্দোলন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

কালবেলায় সংবাদ প্রকাশের পর প্রতিবন্ধী রনি পেল হুইলচেয়ার

শাপলা চত্বর হত্যাকাণ্ডের বিচার হতে হবে : আবু হানিফ

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

১০

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

১১

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১২

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১৩

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১৪

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৫

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৬

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৭

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৮

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৯

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

২০
X