সাতক্ষীরা প্রতিনিধি
প্রকাশ : ০৬ আগস্ট ২০২৪, ০৫:১৬ পিএম
অনলাইন সংস্করণ

চাপা আতঙ্ক নিয়ে সাতক্ষীরায় স্বাভাবিক হচ্ছে জনজীবন

সাতক্ষীরায় স্বাভাবিক হতে শুরু করেছে জনজীবন। ছবি : কালবেলা
সাতক্ষীরায় স্বাভাবিক হতে শুরু করেছে জনজীবন। ছবি : কালবেলা

চাপা আতঙ্ক নিয়ে সাতক্ষীরায় স্বাভাবিক হতে শুরু করেছে জনজীবন। মঙ্গলবার (৬ আগস্ট) সকাল থেকে দোকান-পাট, ব্যাংক, অফিস-আদালত খোলা ছিল। বাস না চললেও অন্যান্য যানচলাচল ছিল স্বাভাবিক। এদিকে সহিংস ঘটনায় এক আওয়ামী লীগের নেতাসহ কমপক্ষে ১০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। অপরদিকে, বিভিন্ন স্থাপনায় ভাঙচুর ও অগ্নিসংযোগ না করতে বিক্ষুব্ধ জনগণকে আহ্বান করেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতারা।

প্রতাপনগর ইউনিয়নের চেয়ারম্যান আবু দাউদ ঢালী জানান, সোমবার (৫ আগস্ট) বিকেল ৫টার দিকে কয়েকশ লোক মিছিল নিয়ে নাকনা গ্রামের জাকির হোসেনের বাড়ির সামনে দিয়ে যাওয়ার সময় তার বাড়ি লক্ষ্য করে ইটপাটকেল ছোড়ে। একপর্যায়ে তারা জাকিরের বাড়ির গেট ভেঙে ভেতরে ঢোকার চেষ্টা করলে তিনি ছাদ থেকে তাদের লক্ষ্য করে গুলি ছোড়েন। এতে ১০-১২ জন গুলিবিদ্ধ হয়। ঘটনাস্থলে নিহত হন কুড়িকাহুনিয়া গ্রামের হাফেজ আনাস বিল্লাহ (১৬), কল্যাণপুর গ্রামের আদম আলী (১৬) ও কোলা গ্রামের আলম হোসেন।

একপর্যায়ে রাত ৮টার দিকে বিক্ষুব্ধ জনগণ জাকিরের বাড়িতে ঢুকে জাকির, সহযোগী শাকের আলী, জাহাঙ্গীর আলম, সজীব হোসেন ও আশিকককে কুপিয়ে হত্যা করে। গুলিবিদ্ধ হিজলিয়া গ্রামের আলমগীর হোসেন সাতক্ষীরা সদর হাসপাতালে আনার পথে মারা যান।

এদিকে, সাতক্ষীরা সদর উপজেলার বৈকারী গ্রামের রাফেল সরদারের ছেলে আসাফুর রহমানকে কুপিয়ে হত্যা করেছে বিক্ষুব্ধ জনতা।

অপরদিকে, সোমবার বিকেলে বিক্ষুব্ধ জনগণ প্রথমে শহরের পাকা পোলের কাছে অবস্থিত মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে আগুন ধরিয়ে দেয়। এতে কমপ্লেক্সসহ বেশ কয়েকটি দোকান আগুনে ভস্মিভূত হয়। পরে বিক্ষুব্ধ জনগণ সুলতানপুরে সাবেক সংসদ সদস্য মরহুম সৈয়দ কামাল বখত ছাকীর বাসভবন ভাঙচুর করে। পরে জ্বালিয়ে দেওয়া হয় আওয়ামী লীগ নেতা কাজী এরতেজা হাসান জজের অফিস। তারা পুলিশের ট্রাফিক অফিসে আগুন ধরিয়ে দেয়। সদর থানা সোমবার রাত থেকে পুলিশ বিহীন অবস্থায় রয়েছে। রাতেই সদর থানার ওসি মোহিদুল ইসলামসহ অন্যান্য কর্মকর্তারা পুলিশ লাইন্সে চলে যান।

জেলা আওয়ামী লীগের সহসভাপতি অধ্যাপক আবু আহমেদের সম্পাদিত দৈনিক কালের চিত্র অফিস ও তার বাসভবন ভাঙচুর করা হয়। এ ছাড়া পত্রদূত অফিসেও হামলা চালানো হয়। ভাঙচুর করা হয়েছে কলারোয়ায় সদ্য সাবেক সংসদ সদস্য ফিরোজ আহমেদ স্বপনের বাড়িও।

অপরদিকে, সাতক্ষীরা জেলা কারাগার থেকে পালানো আসামিরা ফিরতে শুরু করেছেন। রাত ৮টার দিকে বিক্ষুব্ধ লোকজন জেলখানায় হামলা করে। এ সময় জেলরক্ষীরা প্রধান ফটক খুলে দিলে ৫শ ৯৪ জন আসামির সবাই বের হয়ে যায়।

এদিকে, মঙ্গলবার সকাল থেকেই গুঞ্জন ওঠে ভোমরা বন্দর এলাকা দিয়ে, ভারতে পালিয়েছে আওয়ামী লীগের অনেক নেতাকর্মী। এসব বিষয়ে জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক বিজিবি ভোমরা কোম্পানি এক কর্মকর্তা বলেন, সীমান্তে বিজিবি নজরদারি রয়েছে। অবৈধভাবে অনুপ্রবেশ কিংবা গমনের সুযোগ নেই। তবে বৈধভাবে গতকাল থেকে কতজন যাত্রী ভারতে গিয়েছেন সে তথ্য নিশ্চিত হওয়া যায়নি। এমনকি ইমিগ্রেশন কর্তৃপক্ষ সঙ্গে যোগাযোগ করাও সম্ভব হয়নি।

অপরদিকে, দুপুরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতারা সাতক্ষীরা সরকারি কলেজে সংবাদ সম্মেলন করেন। এ সময় সমম্বয়ক ইমরান হোসেন বলেন, ‘আমাদের আন্দোলন এখনো শেষ হয়ে যায়নি। সরকার পতনের আন্দোলনের পর এখন আমরা রাষ্ট্র সংস্কারের দাবি জানাই।’

তিনি বলেন, ‘সরকারি কলেজের অধ্যক্ষ আমানুল্লাহ আল হাদিসহ কয়েকজন শিক্ষক আন্দোলনকারীদের পুলিশ প্রশাসন দিয়ে হেনস্তা করতে চেয়েছিল। কিন্তু বিশাল আন্দোলনের মুখে তারা তাদের এজেন্ডা বাস্তবায়ন করতে পারেননি। শেখ হাসিনা পদত্যাগ পরবর্তী সাতক্ষীরার সহিংসতার কোনো দায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেই বলে জানান তিনি।

সোমবার থেকে ঘটে যাওয়া নানা অনাকাঙ্ক্ষিত সব ঘটনার কারণেই চাপা আতঙ্ক বিরাজ করছে সাধারণ মানুষের মাঝে। দ্রুত সময়ের মধ্যে সবকিছু সমাধান হবে এমনটাই প্রত্যাশা তাদের।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

শুক্রবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা

ছুটির দিনটি কেমন যাবে, জেনে নিন রাশিফলে

অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে লাখ টাকা জরিমানা

ক্রেতা সেজে মাদক কারবারিকে ধরল ডিবি পুলিশ

যোগদান করলেন বাকৃবির নবনিযুক্ত উপাচার্য

ডর্‌পের কর্মশালায় ‘স্মোকিং জোন’ বিলুপ্তির প্রস্তাব

হত্যা মামলায় সাবেক ছাত্রলীগ নেতা শাহ আলী গ্রেপ্তার

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে ইবিতে মিছিল

সিলেটে পাথরবোঝাই ট্রলিচাপায় কিশোর নিহত

১০

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে ববিতে বিক্ষোভ

১১

ব্রাহ্মণপাড়ায় শিক্ষক-শিক্ষার্থীদের মারধর ও লাঞ্ছিতের অভিযোগ

১২

হাতিয়া উপজেলা বিএনপি সাধারণ সম্পাদককে শোকজ

১৩

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে চবিতে মশাল মিছিল

১৪

শহীদদের স্মরণে ববিতে দ্রোহের গান ও আজাদী সন্ধ্যা

১৫

খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত

১৬

দেশকে নতুন করে সাজাতে হবে : ডিআইজি মঞ্জুর মোরশেদ

১৭

বনানীতে বিপুল পরিমাণ মদ জব্দ

১৮

দিনমজুরকে গলা কেটে হত্যা, ৪৪ দিন পর লাশ উত্তোলন

১৯

জাবিতে কোনো কমিটিই নেই, হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে : ছাত্রদল

২০
X