লালমনিরহাট প্রতিনিধি
প্রকাশ : ০২ আগস্ট ২০২৪, ০৯:৩৮ পিএম
অনলাইন সংস্করণ

সব নাগরিক সুবিধা পাচ্ছেন ছিটমহলের মানুষ

বন্দিদশা থেকে মুক্তি পাওয়া বিলুপ্ত ছিটমহল। ছবি : কালবেলা
বন্দিদশা থেকে মুক্তি পাওয়া বিলুপ্ত ছিটমহল। ছবি : কালবেলা

দীর্ঘ ৬৮ বছরের বন্দিদশা থেকে মুক্তি পাওয়া বিলুপ্ত ছিটমহলবাসীর আর্থসামাজিক উন্নয়নে ব্যাপক কাজ করেছে সরকার। তাদের দেশের মূলধারায় আনতে সব নাগরিক সুবিধার আওতায় নিয়ে আসা হয়েছে। গত ৯ বছরে পাল্টে গেছে বিলুপ্ত ছিটমহলবাসীর জীবনমান।

দেশের অন্যান্য নাগরিকের মতো বিলুপ্ত ছিটমহলবাসীকে সমান সুযোগ-সুবিধা নিশ্চিতের জন্য রাস্তাঘাট নির্মাণ, স্বাস্থ্যসেবা নিশ্চিত, শিক্ষা লাভের সুযোগ, সব ধরনের উন্নয়নমূলক কাজ চলমান রেখেছে সরকার।

এদিকে গত বৃহস্পতিবার দিনব্যাপী নানা আয়োজনে লালমনিরহাটের বিলুপ্ত ছিটমহলগুলোতে বর্ষপূর্তি উদযাপন করেছেন বিলুপ্ত ছিটমহলবাসী। জেলার পাটগ্রাম উপজেলার বিলুপ্ত ছিটমহল মুজিব-ইন্দিরা নগরে চার জেলার বিলুপ্ত ছিটমহল আন্দোলন নেতাদের অংশগ্রহণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বিলুপ্ত ছিটমহল সমন্বয় আন্দোলন কমিটির সভাপতি গোলাম মতিন রুমির সভাপতিত্বে আলোচনা সভায় স্থানীয় সংসদ সদস্য মোতাহার হোসেনসহ নেতারা উপস্থিত ছিলেন।

আলোচনা অনুষ্ঠানে লালমনিরহাট, পঞ্চগড়, কুড়িগ্রাম ও নীলফামারী জেলার বিলুপ্ত ছিটমহলের নেতারা বক্তব্য দেন। এ সময় বক্তারা ১ আগস্টকে রাষ্ট্রীয়ভাবে ছিটমহলমুক্ত দিবস ঘোষণার দাবি জানান। জানা গেছে, বিলুপ্ত বাংলাদেশের ১১১টি ছিটমহলের ৪১ হাজার নাগরিক দীর্ঘদিন থেকে মৌলিক অধিকার বঞ্চিত ছিলেন। ১৭ হাজার ১৫৮ একর আয়তনের এসব ছিটমহলের অধিবাসীর জন্য ছিল না কোনো নির্দিষ্ট দেশ ও পরিচয়। ফলে তারা মানবেতর জীবনযাপন করছিলেন।

অবশেষে বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রচেষ্টায় তারা মুক্তির স্বাদ পান। ২০১৫ সালের ৩১ জুলাই মধ্যরাতে মোমবাতি প্রজ্বলন এবং ১ আগস্ট সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে বিলুপ্ত হয় অভিশপ্ত সেই ছিটমহল নামটি। স্বাধীন দেশের নাগরিক হিসেবে স্বীকৃতি পান এসব মানুষ।

স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতিপ্রাপ্ত বিলুপ্ত এসব ছিটমহলের মানুষের উন্নয়নে সরকার ব্যাপক কাজ শুরু করেছে। দীর্ঘ সময় পিছিয়ে থাকা এসব মানুষের জীবনমান উন্নয়নে বিদ্যালয় প্রতিষ্ঠা, কমিউনিটি ক্লিনিক স্থাপন, আশ্রয়ণ প্রকল্প, মসজিদ, মন্দির, কমিউনিটি ক্লিনিক, রাস্তাঘাট নির্মাণ, বিদ্যুৎ সংযোগ, কৃষিঋণ প্রদানসহ বিভিন্ন উন্নয়নমূলক কাজ চলছে।

বিলুপ্ত ছিটমহলবাসী ষাটোর্ধ্ব আব্দুল হামিদ কালবেলাকে জানান, জেলহাজতের চেয়েও খারাপ অবস্থায় ছিলাম আমরা। আমাদের কোনো পরিচয় ছিল না। দেশের মানুষ আমাদের সঙ্গে আত্মীয় করতে চাইত না। নিজের সন্তানদের অন্য পরিচয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি করাতে হতো। নানা প্রতিবন্ধকতায় সন্তানদের উচ্চশিক্ষা অর্জন করাতে পারিনি।

ছিটমহল আন্দোলনের নেতা হারুন অর রশীদ কালবেলাকে জানান, দীর্ঘ সময় আন্দোলন-সংগ্রামের পর আমরা ৬৮ বছরের বন্দিদশা থেকে মুক্তি পেয়েছি। পেয়েছি জাতীয় পরিচয়পত্র। এখন আমরা গর্ব করে বলতে পারি ‘আমরা বাংলাদেশি’।

লালমনিরহাট জেলা প্রশাসক মোহাম্মদ উল্যাহ কালবেলাকে জানান, স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতিপ্রাপ্ত বিলুপ্ত এসব ছিটমহলের মানুষের জীবনমান উন্নয়নে সব ধরনের উন্নয়ন করেছে সরকার। প্রসঙ্গত, লালমনিরহাটে ৫৯, কুড়িগ্রামে ১২, নীলফামারীতে চার ও পঞ্চগড়ে ৩৬টিসহ ১১১টি ছিটমহল রয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

স্ত্রীসহ দেশত্যাগে নিষেধাজ্ঞা এনএসআইয়ের সাবেক মহাপরিচালকের

ধর্ম বোন বানিয়ে তারই ছেলেকে অপহরণ

এবার কলকাতায় দেখা গেল মোহাম্মদপুরের আলোচিত কাউন্সিলর আসিফকে

‘ছাত্র-জনতার ওপর গুলি ব্যবহার করেনি র‍্যাব’

ব্রাজিল কোচের মাথায় হাত!

সাবেক মন্ত্রী আব্দুর রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা

ঢাকায় যানজটে দৈনিক নষ্ট হচ্ছে ৮২ লাখ কর্মঘণ্টা

যে কারণে সিনেমা হলে টিকিট বিক্রি করলেন সৃজিত-দেব 

তিন দেশের রাষ্ট্রদূতের সঙ্গে বিএনপির বৈঠক

নিউজিল্যান্ডে নৌবাহিনীর জাহাজডুবি, ৭৫ নাবিককে উদ্ধার

১০

জুয়ার টাকা ভাগাভাগি নিয়ে দ্বন্দ্ব, যুবককে কুপিয়ে হত্যা

১১

তারেক রহমানের সব মামলা আইনিভাবে মোকাবিলা করা হবে : কায়সার কামাল

১২

পূর্বাঞ্চলে বন্যায় ক্ষতির পরিমাণ সাড়ে ১৪ হাজার কোটি টাকা: সিপিডি

১৩

সন্ধ্যার মধ্যে ঝড় হতে পারে যেসব অঞ্চলে

১৪

স্প্যানিশ তারকার কান্নায় মাটি জয়ের আনন্দ

১৫

ছাত্র আন্দোলনে গুলিবিদ্ধ হয়েও আসামি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী সিয়াম

১৬

মধ্যপ্রাচ্যে কত সেনা মোতায়েন রেখেছে যুক্তরাষ্ট্র?

১৭

ইমন হত্যা / আ.লীগের আরও ২ নেতা গ্রেপ্তার

১৮

ঢাকা মেডিকেলে অনেক লাশের মধ্যে পড়ে ছিল শহীদ রনির লাশ 

১৯

এমন বৃষ্টি আর কতদিন?

২০
X