স্বপন চন্দ্র দাস, সিরাজগঞ্জ
প্রকাশ : ০১ আগস্ট ২০২৪, ০৮:৩৯ পিএম
আপডেট : ০১ আগস্ট ২০২৪, ০৮:৪১ পিএম
অনলাইন সংস্করণ

একনেকের অনুমোদনে পাল্টে যাচ্ছে কাটাখালী নদী

সিরাজগঞ্জ শহর দিয়ে বয়ে যাওয়া কাটাখালী নদী
সিরাজগঞ্জ শহর দিয়ে বয়ে যাওয়া কাটাখালী নদী

সিরাজগঞ্জ শহরের বুক চিরে বয়ে গেছে কাটাখালী নদী। শহরকে দ্বিখণ্ডিত করা কাটাখালী ঘিরে হাজারও স্বপ্ন দেখছেন সিরাজগঞ্জের মানুষ। কিন্তু প্রভাবশালীদের দখল, কর্তৃপক্ষের অবহেলা, অব্যবস্থাপনা আর জনসচেতনতার অভাবে নদীটি আবর্জনার ভাগাড়ে পরিণত হয়।

অবশেষে কাটাখালীর সৌন্দর্যবর্ধন ও স্বচ্ছ পানিপ্রবাহ নিশ্চিত করতে বড় প্রকল্প হাতে নিয়েছে পৌরসভা। জার্মানদাতা সংস্থা কেএফডব্লিউর অর্থায়নে ‘শহরের জলাবদ্ধতা নিরসনে’ ১৪০ কোটি টাকার প্রকল্পটি একনেকে অনুমোদনের অপেক্ষায় রয়েছে। প্রকল্পের আওতায় কাটাখালীর সংস্কার ও সৌন্দর্যবর্ধন, তিনটি বড় সেতু নির্মাণ, তীর সংরক্ষণ বাঁধ ও ফুটপাথ নির্মাণ হবে। এ ছাড়া শহরে বিভিন্ন মহল্লার রাস্তায় ৫৪টি মাস্টার ড্রেন, রাস্তা সংস্কার ও ফুটপাত নির্মাণ করা হবে।

সিরাজগঞ্জ পৌর মেয়র সৈয়দ আব্দুর রউফ মুক্তা এ তথ্য নিশ্চিত করে জানান, কাটাখালীর সৌন্দর্যবর্ধনসহ শহরের জলাবদ্ধতা নিরসনে জার্মান দাতা সংস্থা কেএফডব্লিউর প্রকল্পটি এখন পরিকল্পনা কমিশনে রয়েছে। আগামী মাসে একনেকে উঠলেই প্রকল্পটি অনুমোদিত হবে।

২০১৯ সালে পানি উন্নয়ন বোর্ড এটি পুনর্খনন করে স্লুইস গেটের মাধ্যমে যমুনার সঙ্গে সংযোগ স্থাপন করে। ২০২১ সালের বর্ষা মৌসুমে স্লুইস গেটটি খুলে দেওয়ায় কাটাখালীতে প্রবেশ করে যমুনার স্বচ্ছ পানি। তখন কাটাখালী দুর্গন্ধমুক্ত হয়। ফলে এ খালটি নিয়ে নতুন স্বপ্ন বুনতে শুরু করে শহরবাসী। কিন্তু কয়েক মাস পর আবারও পরিস্থিতি পাল্টে যায়। ময়লা আবর্জনা ফেলার কারণে কাটাখালী আবারও আবর্জনার ভাগাড়ে পরিণত হয়।

ব্যবসায়ী সিরাজুল ইসলাম, স্কুলশিক্ষক লোকমান হোসেন, সাংস্কৃতিক কর্মী সূর্যবারী, শহিদুল ইসলামসহ অনেকেই বলেন, সিরাজগঞ্জবাসীর দীর্ঘদিনের স্বপ্ন দুর্গন্ধ, আবর্জনা আর দখলমুক্ত কাটাখালী শহরের সৌন্দর্যবর্ধন করবে। নদীতে স্বচ্ছ পানি ও নৌকা থাকবে। দুপাশে থাকবে বসার ব্যবস্থা। এর আগে দফায় দফায় কাটাখালী খনন ও দখলমুক্ত করার চেষ্টা করলেও সফলতার মুখ দেখেনি। আশা করছি, এবার আমাদের স্বপ্ন সফল হবে।

সিরাজগঞ্জ পৌরসভার সহকারী প্রকৌশলী মো. রবিউল কবির বলেন, কেএফডব্লিউর প্রকল্পের আওতায় রেলগেট থেকে দত্তবাড়ী সেতু পর্যন্ত বাঁধ নির্মাণ, ইলিয়ট ব্রিজ থেকে দত্তবাড়ি ব্রিজ পর্যন্ত ওয়াকওয়ে নির্মাণ, দত্তবাড়ি ব্রিজ থেকে একডালা স্লুইস গেট পর্যন্ত খালের উন্নয়ন, ফুটপাথ নির্মাণ, কাটাখালীর পাড়ে বিভিন্ন স্থানে বসার আসন নির্মাণ করা হবে। এ ছাড়া রায়পুর, মিরপুর ওয়াপদা ও জানপুর এলাকায় তিনটি বড় আকারের দৃষ্টিনন্দন সেতু স্থাপন করা হবে। এ প্রকল্পের আওতায় শহরের বিভিন্ন মহল্লায় ড্রেন স্থাপন করা হবে, যাতে জলাবদ্ধতা নিরসন হয়।

সিরাজগঞ্জ পৌরসভার মেয়র সৈয়দ আব্দুর রউফ মুক্তা বলেন, কাটাখালীর সৌন্দর্যবর্ধনে ছয় বছর ধরে কাজ করছি। ছয় বছর আগে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের ২২ কোটি টাকার একটি প্রকল্প বাস্তবায়ন করা হয়। প্রকল্পের আওতায় কাটাখালী পুনর্খনন, তিনটি দৃষ্টিনন্দন সেতু ও আড়াই কিলোমিটার ওয়াকওয়ে নির্মাণ করা হয়। তারপরও অনেক কাজ বাকি থাকে। জার্মান দাতাসংস্থা কেএফডব্লিউ পাঁচ বছর সার্ভে করার পর আমাদের এই প্রকল্পটি দিয়েছে।

তিনি আরও বলেন, আমাদের জনগণকে সচেতন করতে হবে। কাটাখালীর পাশের বাড়িতে যারা বসবাস করেন, তারা যাতে ময়লা আবর্জনা সেখানে না ফেলেন, সে বিষয়ে সচেতন থাকতে হবে। তবেই এটির সৌন্দর্য রক্ষা করা সম্ভব।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

প্রধান উপদেষ্টার / সহকারী প্রেস সচিব হলেন দুই তরুণ সাংবাদিক

শিক্ষকদের দ্বন্দ্ব, শিক্ষাব্যবস্থায় অচলাবস্তা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিয়ে ধুম্রজাল

জাবিতে গণপিটুনির ঘটনায় ৮ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার

জন্মাষ্টমীর শুভেচ্ছা বিনিময় করবেন তারেক রহমান

বিশেষ ট্রাইব্যুনালে শেখ হাসিনার বিচার দাবি লায়ন ফারুকের

জাবিতে সাবেক ছাত্রলীগ নেতাকে হত্যা, এক সমন্বয়ককে অব্যাহতি

ড. ইউনূসকে ধন্যবাদ জ্ঞাপন মুক্তিযোদ্ধা পরিবারের

মাদারীপুরে কৃষককে পিটিয়ে হত্যায় মানববন্ধন

জাতীয় বিদ্যুৎ সঞ্চালন গ্রিডের টাওয়ার পদ্মায় বিলীন

১০

দীঘিনালায় দুপক্ষের সংঘর্ষ, অগ্নিসংযোগ

১১

তিন মাস ধরে ১৪০০ চা শ্রমিকের মজুরি বন্ধ

১২

নীতিমালার খসড়া অনুমোদন / সম্পদের হিসাব দিতে হবে উপদেষ্টাদেরও

১৩

জাতীয় বিদ্যুৎ সঞ্চালন গ্রিডের টাওয়ার পদ্মায় বিলীন

১৪

বিটকয়েনে বার্গারের দাম পরিশোধ করলেন ডোনাল্ড ট্রাম্প

১৫

ডেঙ্গুতে আরও ৩ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৮৮৭

১৬

চর দখলের মতো সাংবাদিক সংগঠনগুলো নিয়ন্ত্রণের অপচেষ্টা চলছে : শওকত মাহমুদ

১৭

নেতাকর্মীদের জরুরি নির্দেশনা দিল আ.লীগ

১৮

বন্যায় ক্ষতিগ্রস্তদের নির্মাণসামগ্রী ও গবাদিপশু দিল বিএনপি

১৯

ছেলে নিহতের চার ঘণ্টা পর মারা গেলেন বাবা

২০
X