মো. আবু জুবায়ের উজ্জল, টাঙ্গাইল
প্রকাশ : ৩১ জুলাই ২০২৪, ০৮:৩৩ পিএম
অনলাইন সংস্করণ

টাঙ্গাইলে ৬ মাসে শতাধিক সড়ক দুর্ঘটনা, আহতদের মানবেতর জীবন

ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

টাঙ্গাইলে গত ৬ মাসে ১০২টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এতে আহত হয়েছেন অন্তত ৯৩ জন। তাদের অনেকেই বর্তমানে মানবেতর জীবনযাপন করছেন। দুর্ঘটনায় কেউ সারা জীবনের জন্য পঙ্গু হয়েছেন। আবার কারও চিকিৎসার জন্য একমাত্র সম্বল ভিটেমাটি বিক্রি করতে হয়েছে। অভাব-অনটন নিত্যসঙ্গী করে তাদের দিন কাটছে অনাহারে-অর্ধাহারে। অন্যদিকে, যতসামান্য সহায়তাও চিকিৎসার ক্ষেত্রে কাজে আসছে না বলে জানিয়েছেন স্বজনরা।

সরেজমিন দেখা যায়, সখীপুরের পানাউল্যা গ্রামের নাছির উদ্দীন সড়ক দুর্ঘটনায় আহত হয়ে বিছানায় পড়ে আছেন। এ বছর মার্চের ২২ তারিখে দুর্ঘটনায় কোমরের হাড় ভেঙে যায়। এরপর বিপুল ব্যয়ের কারণে চিকিৎসা করাতে পারেনি তার পরিবার।

নাছির উদ্দিন বলেন, কুমুদিনী হাসপাতালে চিকিৎসার ব্যয়ভার বহন করতে না পারায় হাসপাতাল থেকে ছুটি নিয়ে বাড়ি চলে আসি। সংসারে উপার্জনক্ষম ব্যক্তি না থাকায় মানবেতর জীবনযাপন করছি। চিকিৎসা করানো দূরে থাক, দুমুঠো ভাত জোটানোই কঠিন।

এ ছাড়া জেলার ভুয়াপুর উপজেলার গোবিন্দাসী ইউনিয়নের সালাম মিয়া বঙ্গবন্ধু সেতুর কাছে মাসতিনেক আগে ট্রাকের ধাক্কায় গুরুতর আহত হন। দরিদ্র সালাম মিয়া চিকিৎসা করাতে গিয়ে আরও দরিদ্র হয়েছেন। পায়ে রড নিয়ে বড় কাজের সামর্থ্য হারিয়েছেন। জমি না থাকায় সম্প্রতি সড়কের পাশে ছোট একটি ঝুপড়ি ঘর তুলে সেখানেই থাকেন। তিনি বলেন, চিকিৎসায় অনেক টাকা ফুরিয়েছি। আরও ভালো চিকিৎসা দরকার।

মধুপুর উপজেলার আহত আফসানার বাবা আসর আলী বলেন, প্রায় ৬ মাস আগে আমার মেয়ে ব্যাটারিচালিত অটোরিকশায় করে স্কুলে যাওয়ার পথে দুর্ঘটনায় আহত হয়। মেয়ের চিকিৎসা জন্য প্রায় ৫ লাখ টাকা দরকার। তাহলে হয়তো আমার মেয়ে কিছুটা চলাফেরার মতো জীবনে ফিরতে পারবে।

এদিকে, শহরের করের বেতকা এলাকার বিকাশ চন্দ্র বলেন, বাসের হেলপার হিসেবে কাজ করতাম। ঢাকা থেকে ছেড়ে আসার সময় ভুয়াপুর এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে পড়ে। হাসপাতালে আমার চিকিৎসাধীন অবস্থায় পা কেটে ফেলা হয়। এখন চা-পুরির একটা টং দোকান দিয়ে টেনেটুনে জীবিকা নির্বাহ করি। তিনি জানান, কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান থেকে কোনো আর্থিক সহযোগিতা পাননি।

অন্যদিকে, ধনবাড়ী উপজেলার গনেশ চন্দ্র বলেন, বাইগাট এলাকায় রাস্তার পাশে আমার বাড়ি। প্রায় ৬ মাস আগে রাত সাড়ে ৩টার দিকে রাস্তা থেকে একটি কাভার্ডভ্যান উল্টে আমার ঘরের ওপর পড়ে। সে ঘরে মধ্যরাতে ঘুমিয়ে ছিল আমার স্ত্রী-সন্তানসহ চারজন। তাদের মধ্যে ঘটনাস্থলেই মেয়ে রাদিকা মারা যায়। এরপর হাসপাতালে স্ত্রী ফুলু বেগম মারা যায়। তিনি বলেন, বিআরটিএ অফিস থেকে নিহত দুজনের জন্য ১০ লাখ টাকা দিয়েছে।

পুলিশ সুপার অফিস সূত্রে জানা যায়, জেলায় চলতি বছরে ১০২টি দুর্ঘটনায় জানুয়ারি মাসে নিহত ৮, ফেব্রুয়ারিতে ১৮, মার্চে ২১, এপ্রিলে ১৩, মে মাসে ৬ ও জুনে ১৯ জন নিহত হয়। ছয় মাসে সড়ক দুর্ঘটনায় জেলায় মোট ৮৫ জনের মৃত্যু হয়।

অন্যদিকে, সড়ক দুর্ঘটনায় জানুয়ারিতে ৬, ফেব্রুয়ারিতে ১২, মার্চে ২২, এপ্রিলে ২৩, মে মাসে ১৮ ও জুনে ১২ জন আহত হয়। ছয় মাসে জেলায় সড়ক দুর্ঘটনায় মোট আহত হয় ৯৩ জন।

টাঙ্গাইল বাস-কোচ-মিনিবাস মালিক সমিতির সভাপতি খ. ইকবাল হোসেন বলেন, সড়ক দুর্ঘটনা এড়াতে আমরা একজন দক্ষ চালক যখন তৈরি করি, তখন সে ভালো কোনো সরকারি অথবা বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি নিয়ে চলে যায়। শেষে দেখা যায় অদক্ষ চালক রাস্তায় যানবাহন চালাচ্ছে। তিনি মনে করেন, দুর্ঘটনার বেশিরভাগই চালকের ক্রটির কারণেই হয়।

টাঙ্গাইল বিআরটিএর সহকারী পরিচালক শেখ মাহতাব উদ্দিন আহমেদ বলেন, জেলায় ২০২৩ ও ২০২৪ সালে এ পর্যন্ত ৩০ জনকে আর্থিক সহায়তা দেওয়া হয়েছে। এ ছাড়া চলতি বছরে ইতিমধ্যে ২৯ জন সহায়তার জন্য আবেদন করেছে।

এ বিষয় টাঙ্গাইলের অতিরিক্ত পুলিশ সুপার রাকিবুল হাসান রাসেল বলেন, মাঝেমধ্যেই সড়কে ফিটনেসবিহীন যানবাহন ও অদক্ষ চালকের ব্যাপারে অভিযান চালাই। এ ছাড়া তিনি সড়কে চলার সময় চালক, যাত্রী ও পথচারীদের মোবাইল ফোন ব্যবহার থেকে বিরত থাকার পরামর্শ দেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে ববিতে বিক্ষোভ

ব্রাহ্মণপাড়ায় শিক্ষক-শিক্ষার্থীদের মারধর ও লাঞ্ছিতের অভিযোগ

হাতিয়া উপজেলা বিএনপি সাধারণ সম্পাদককে শোকজ

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে চবিতে মশাল মিছিল

শহীদদের স্মরণে ববিতে দ্রোহের গান ও আজাদী সন্ধ্যা

খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত

দেশকে নতুন করে সাজাতে হবে : ডিআইজি মঞ্জুর মোরশেদ

বনানীতে বিপুল পরিমাণ মদ জব্দ

দিনমজুরকে গলা কেটে হত্যা, ৪৪ দিন পর লাশ উত্তোলন

জাবিতে কোনো কমিটিই নেই, হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে : ছাত্রদল

১০

মোটরসাইকেলের ধাক্কায় প্রাণ গেল গৃহবধূর

১১

সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান গ্রেপ্তার

১২

দেশের ৩ অঞ্চলে হিট ওয়েভের শঙ্কা

১৩

ঢাকাস্থ গণচীনের দূতাবাসের প্রতিনিধিদলের ইসলামী আন্দোলনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ

১৪

চট্টগ্রামে হাতকড়া পরে ফিরল সাবেক এমপি ফজলে করিম

১৫

মধ্যপ্রাচ্যে উত্তেজনা প্রতিরোধে একমত যুক্তরাষ্ট্র-ফ্রান্স

১৬

প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন দুই সাংবাদিক

১৭

শিক্ষকদের দ্বন্দ্ব, শিক্ষাব্যবস্থায় অচলাবস্তা

১৮

ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিয়ে ধূম্রজাল

১৯

গণপিটুনির ঘটনায় / জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ৮ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার

২০
X