শরীয়তপুর প্রতিনিধি
প্রকাশ : ৩১ জুলাই ২০২৪, ০৪:২৯ এএম
আপডেট : ৩১ জুলাই ২০২৪, ০৭:১৬ এএম
অনলাইন সংস্করণ

বিদেশ যাওয়ার স্বপ্ন পূরণ হলো না মামুনের

বাঁ থেকে- মামুন ও তার মায়ের আহাজারি। ছবি : কালবেলা
বাঁ থেকে- মামুন ও তার মায়ের আহাজারি। ছবি : কালবেলা

কৃষকের ঘরে আলোর প্রদীপ হয়ে জন্মেছিল তিতুমীর কলেজের মেধাবী ছাত্র মামুন। অভাবের সংসারে দরিদ্রতার সঙ্গে লড়াই করে পড়াশোনা করেন। লেখাপড়ার পাশাপাশি পরিবারের অভাব ঘোচাতে অনলাইনে ফ্রিল্যান্সারের কাজ করে ভালোই আয়-রোজগার হচ্ছিল তার। এ কাজ করে টাকা জমিয়ে উন্নত জীবনের আশায় বিদেশে পাড়ি জমানোর চেষ্টায় সফলতার দ্বারপ্রান্তে পৌঁছান তিনি। খুব অল্প সময়ের মধ্যে বিদেশ যাওয়ার ভিসাও পেয়ে যান খুব সহজেই। আগামী ২২ আগস্ট মধ্য আমেরিকার দেশ ফিলিজে যাওয়ার কথা ছিল। ভাগ্যের নির্মম পরিহাস! বিদেশের ভিসা রেখেই মামুন চলে গেলেন পরপারে।

বলছিলাম কোটা সংস্কার আন্দোলনে মাথায় গুলিবিদ্ধ হয়ে পরিবারের সবাইকে কাঁদিয়ে পৃথিবী থেকে চির বিদায় নেওয়া স্বপ্নবাজ মামুনের কথা।

স্থানীয় সূত্রে জানা যায়, শরীয়তপুর সদর উপজেলার শৌলপাড়া ইউনিয়নের চরচিকন্দি এলাকার আব্দুল গণি মাদবর ও হেনা বেগম দম্পতির চার ছেলের মধ্যে সবার ছোট মামুন মিয়া (২৫)। ছোটবেলা থেকেই ভীষণ মেধাবী কৃষক পরিবারের এই ছেলেটি। তার স্বপ্ন ছিল আকাশছোঁয়া। ২০১৬ সালে স্থানীয় শৌলপাড়া মনোয়ার খান উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ও ২০১৮ সালে শরীয়তপুর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকারি কলেজ থেকে এইচএসসি পাস করেন। এরপর ঢাকার সরকারি তিতুমীর কলেজে ভর্তি হন। সরকারি তিতুমীর কলেজের স্নাতকোত্তরের পড়াশোনার পাশাপাশি ফ্রিল্যান্সার হিসেবে কাজ করতেন। নিজের খরচ জোগানোর পাশাপাশি পাশে দাঁড়িয়েছিলেন পরিবারেরও। নিজের স্বপ্ন পূরণ করতে চাকরি নিয়ে ২২ আগস্ট মধ্য আমেরিকার দেশ বেলিজ যাওয়ার কথা ছিল তার। তবে তার স্বপ্ন যে অধরাই রয়ে গেল। বুলেটের আঘাতে নিভে গেল তার জীবন প্রদীপ।

প্রত্যক্ষদর্শী মোহাম্মদ পারভেজ কালবেলাকে বলেন, আমি আর মামুনসহ বেশ কয়েকজন ঢাকার রামপুরার উলন ওয়াপদা রোড এলাকায় একটি ভাড়া বাসায় থাকি। ওইদিন রাতে বিদ্যুৎ চলে গিয়েছিল। তাই আমিসহ মামুনের কয়েক বন্ধু মিলে রাত ১২টার দিকে রাস্তায় হাঁটতে বের হই। একসময় মামুন হেঁটে গলির সম্মুখে চলে যায়। আর কিছুক্ষণ পর আইন শৃঙ্খলাবাহিনীর একটি গাড়ি থেকে গুলি চালানো হয়। দৌড়ে পালাতে যাওয়ার সময় একটি গুলি মামুনের মাথায় লাগে। এরপর তাকে উদ্ধার করে ঢাকার ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরো সায়েন্সেস ও হাসপাতালে নিয়ে যাই। পরের দিন শুক্রবার বেলা ১১টার দিকে চিকিৎসাধীন অবস্থায় সে মারা যায়। পরে বিষয়টি আমরা ফোন করে তার পরিবারকে জানাই।

সরেজমিনে গিয়ে নিহত মামুনের বাড়িতে দেখা যায়, বাড়ির উঠান ভর্তি মানুষ। মা হেনা বেগম ঘরের বারান্দার একটি খুঁটি ধরে আহাজারি করছেন। তাকে সান্ত্বনা দিতে ছুটে এসেছেন প্রতিবেশীরা। বাবা আব্দুল গণি মাদবর অসুস্থ। একটু কান্না করতেই আবার নিশ্চুপ হয়ে বসে থাকেন।

আহাজারি করতে করতে মামুনের মা হেনা বেগম বলেন, আমার পোলায় কইছিল- মা আমার জন্য নামাজ পড়ে দোয়া করিও, আমি যেন ভালোভাবে বিদেশ যাইতে পারি। আমি বিদেশ গিয়া টাকা পাঠাইলে তোমাদের সব কষ্ট শেষ হইয়া যাইবো। এহন দেহি ও আমাগোরে ফাঁকি দিয়া কবরে চইলা গেল।

মামুনের বড় ভাই রুবেল বলেন, মামুন অনেক মেধাবী ছিল। ও নিজের প্রচেষ্টায় এতদূর এসেছে। নিজে পড়াশোনার পাশাপাশি অনলাইনে কাজ করে রোজগার করত। ওর আয়ের ওপর আমাদের পরিবার নির্ভরশীল ছিল। এখন আমাদের পরিবারটা কীভাবে চলবে জানি না। আমার ভাইয়ের মতো এমন মৃত্যু যেন আর কারও না হয়- সরকারের কাছে এটাই দাবি।

মামুন মিয়ার প্রতিবেশী আল-আমিন বলেন, মামুন ভাইর ছোটোবেলা থেকেই পড়াশোনার প্রতি অনেক টান ছিল। তার আগ্রহ দেখে পরিবারের সবাই মিলে পড়াশোনা করায়। সে আমাদের এলাকার উচ্চ বিদ্যালয় থেকে সেকেন্ড পজিশন মার্ক পেয়ে এসএসসি পাস করে। সে পড়াশোনা করে অনেক দূর এগিয়ে গেছিল। কয়েক দিনের মধ্যে তার আমেরিকায় যাওয়ার কথা ছিল। কিন্তু তার সে স্বপ্ন আর পূরণ হলো না। তার মৃত্যুতে পরিবারটি পথে বসে গেল।

শৌলপাড়া মনোয়ার খান উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোতালেব হোসেন বলেন, মামুন ছেলেটি মেধাবী ও ভদ্র ছিল। কয়েক দিন আগে আমার সঙ্গে দেখা হয়েছিল। তখন আমাকে জানায় ও কিছুদিনের মধ্যে বেলিজ যাচ্ছে। ওর এমন মৃত্যু আমাকে চরমভাবে ব্যথিত করেছে। আল্লাহ যেন ওর ভুলগুলো ক্ষমা করে জান্নাত দান করেন।

শৌলপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মান্নান খান বলেন, ছেলেটি ওর সফলতার দ্বারপ্রান্তে চলে এসেছিল। আর কিছুদিন পরে ওর পরিবারের হয়তো আর কষ্ট থাকত না। এমন মৃত্যু মেনে নেওয়ার মতো না।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
ঘটনাপ্রবাহ: কোটা সংস্কার আন্দোলন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

যশোরে বিএনপি অফিস ভাঙচুর, আ.লীগের ৬৩ নেতাকর্মীর নামে মামলা

হবিগঞ্জে নির্ধারিত সময় শেষেও জমা পড়েনি ৩১টি অস্ত্র

নওগাঁয় দুই সাংবাদিককে তুলে নিয়ে পাশবিক নির্যাতন

আহাজারি থামছেই না নিহত মাসুদের মায়ের

‘সংখ্যালঘু সম্প্রদায়ের ৪৯ শিক্ষককে পদত্যাগে বাধ্য করা হয়েছে’

রাজশাহীতে মাসুদ হত্যা নিয়ে আ.লীগের বিবৃতি

লাইফ সাপোর্টে মুস্তাফা মনোয়ার

দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস

শিক্ষাব্যবস্থার সংস্কার বিষয়ে ঢাবি শিক্ষকদের মতবিনিময় আজ

মেঘনার গর্ভে বিলীন ২০টি বাড়ি

১০

রিমার্ক-হারল্যানে মেহেদী মিরাজকে উষ্ণ অভ্যর্থনা

১১

যুবদল নেতা নয়নকে অব্যাহতির বিজ্ঞপ্তি ভুয়া

১২

অফিস শেষে বাড়ি ফেরা হলো না হাসান-মাসুমের

১৩

এক কমেন্টেই শিক্ষা জীবন শেষ নোবিপ্রবি শিক্ষার্থীর 

১৪

বগুড়ায় ব্যবসায়ীকে কুপিয়ে খুন

১৫

পাটগ্রাম সীমান্তে বিজিবির উদ্যোগে রাস্তা নির্মাণ

১৬

মুক্তিযোদ্ধা কমান্ডারকে লাঞ্ছিত করলেন যুবদল নেতা

১৭

নেতাকর্মীদের প্রতি বিএনপির বিশেষ বার্তা

১৮

জোরপূর্বক প্রধান শিক্ষকের রুমে তালা, যুবদল-ছাত্রদল নেতা আটক

১৯

ট্রাক শ্রমিকের মৃত্যু / নোয়াখালীতে একরামুলসহ ৫৩ আ.লীগ নেতাকর্মীর বিরুদ্ধে হত্যা মামলা

২০
X