কক্সবাজার প্রতিনিধি
প্রকাশ : ৩০ জুলাই ২০২৪, ০৬:১৪ পিএম
অনলাইন সংস্করণ

কক্সবাজারে পৃথক হত্যা মামলায় চারজনের ফাঁসি

জেলা জজ আদালত, কক্সবাজার। ছবি : কালবেলা
জেলা জজ আদালত, কক্সবাজার। ছবি : কালবেলা

কক্সবাজারে পৃথক হত্যা মামলায় চারজনের ফাঁসির আদেশ দিয়েছেন আদালত। মঙ্গলবার (৩০ জুলাই) দুপুরে কক্সবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজ চতুর্থ আদালতের বিচারক মোশারফ হোসাইন পৃথক এ রায় দেন। রায় ঘোষণার সময় আসামিরা কাঠগড়ায় উপস্থিত ছিলেন।

আদালত সূত্রে জানা যায়, মহেশখালীর মাতারবাড়ীতে রব্বত আলী হত্যা মামলায় তিনজন এবং রামু উপজেলার পানিরছড়া মামুনি বাজার এলাকায় খোরশেদ বলম বাবুল হত্যা মামলায় একজনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে।

অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর মোজাফফর আহমেদ হেলালী এসব তথ্যের সত্যতা নিশ্চিত করে বলেন, এসটি ২০৫/২০০৩ এবং এসটি ৪২/২০০০ এই দুটি মামলায় আদালত চারজনকে ফাঁসির আদেশ দিয়েছেন। একই সঙ্গে তিনজনকে দুই লাখ করে এবং একজনকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। আসামিদের বিরুদ্ধে আনা অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় আদালত এ রায় দেন। এপিপি হেলালি বলেন, জমি সংক্রান্ত বিরোধের জেরে ১৯৯৫ সালের ৪ মার্চ কক্সবাজারের মহেশখালী উপজেলার মাতারবাড়ীতে রব্বত আলী নামে এক দিনমজুর খুন হন। এ ঘটনায় নিহতের ছোট ভাই জালাল আহমেদ নিজেকে আড়াল করতে ৫ মার্চ ৪১ জনকে আসামি করে থানায় হত্যা মামলা করেন।

তিনি বলেন, ১৯৯৫ সালের ২০ মার্চ নিহতের ছোটভাই ও মামলার বাদী জালাল আহমেদকে প্রধান আসামি করে ১৫ জনের বিরুদ্ধে আদালতে একটি ফৌজদারি মামলার আবেদন করেন নিহতের স্ত্রী জবারো বেগম। আদালত মামলা দুটি সিআইডির সিনিয়র অফিসার দিয়ে তদন্তের নির্দেশ দেন। দীর্ঘ তদন্ত শেষে সিআইডি পুলিশ পরিদর্শক করিম গণি ২০০২ সালের ১৬ জানুয়ারি নিজে বাদী হয়ে জালাল আহমেদকে প্রধান করে ৫ জনকে আসামি করে আদালতে একটি হত্যা মামলা করেন। একই দিন তাদের বিরুদ্ধে আদালতে তদন্ত প্রতিবেদন (চার্জশিট) জমা দেন। মামলার আসামিরা হলেন জালাল আহমেদ, আব্দুল মালেক, শামসুল আলম, করিম দাদা এবং আব্দুল মুনাফ। এরই মধ্যে মামলার প্রধান আসামি জালাল আহমেদ ও আব্দুল মালেক মারা যান। আদালত দীর্ঘ শুনানি শেষে ১৬ জন সাক্ষীর সাক্ষ্য নিয়ে মঙ্গলবার তিনজনকে ফাঁসির আদেশ দেন। মৃত দুজনকে অব্যাহতি দেওয়া হয়।

আসামিপক্ষের আইনজীবী সিরাজুল ইসলাম রায়ে সন্তুষ্ট নন জানিয়ে উচ্চ আদালতে আপিলের কথা জানান।

একই দিন রামুর পানিরছড়ায় খোরশেদ হত্যা মামলার রায়ে শেরে ফরহাদ নামে একজনের মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর শওকত বেলাল এসব তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ১৯৯৫ সালে ২০ ডিসেম্বর রামু উপজেলার পানিরছড়া মামুনি বাজার এলাকায় যাত্রীবাহী ট্যাক্সির ভাড়াকে কেন্দ্র করে চাচাতো ভাই শেরে ফরহাদের হাতে নির্মমভাবে খুন হন খোরশেদ আলম বাবুল। নিহত বাবুল ভারুয়াখালী ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আবুল কাশেম ভূঁইয়ার ছেলে। একই দিন নিহতের পিতা আবুল কাশেম বাদী হয়ে শেরে ফরহাদ ও তার বাবা সিরাজুল ইসলামকে আসামি করে রামু থানায় একটি হত্যা মামলা করেন। মামলার তদন্তকারী কর্মকর্তা তৎকালীন রামু থানার এসআই মোহাম্মদ মোস্তফা দুজনের বিরুদ্ধে আদালতে প্রতিবেদন (চার্জশিট) জমা দেন। দীর্ঘ শুনানি ও ১৫ জন সাক্ষীর সাক্ষ্য শেষে আদালত মঙ্গলবার শেরে ফরহাদের ফাঁসির আদেশ দেন।

আসামিপক্ষের আইনজীবী নাছির উদ্দীন ন্যায়বিচার বঞ্চিত হয়েছেন দাবি করে উচ্চ আদালতে আপিল করবেন জানান।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ইত্তিহাদে পয়েন্ট খোয়াল ম্যানসিটি

জনবল নেবে বিপিএটিসি 

উচ্চ মাধ্যমিকে আইসিটিকে ঐচ্ছিক করার চিন্তা

শেরপুর জেলায় একযোগে সব থানার ওসিকে বদলি

শুক্রবার কোন কোন সময়ে মেট্রোরেল চলবে

বিশ্বসেরা ২ শতাংশ বিজ্ঞানীর তালিকায় বাকৃবির ১০ জন গবেষক

গাজায় ইসরায়েলি হামলায় আরও ৪৮ ফিলিস্তিনি নিহত

দীর্ঘ ১ মাস পর কর্ণফুলী পেপার মিলসের উৎপাদন চালু

চবিতে শহীদদের স্মরণে সাংস্কৃতিক সন্ধ্যা

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

১০

১৯ সেপ্টেম্বর : নামাজের সময়সূচি

১১

বৃহস্পতিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১২

সমাজ ও রাষ্ট্রের শত্রুরা ওত পেতে আছে

১৩

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ গ্রেপ্তার

১৪

‘গণহত্যায় উসকানিদাতা কবি-সাহিত্যিক, সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে’

১৫

জাবিতে গণধোলাইয়ের শিকার সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য

১৬

বৈদেশিক ঋণ আবার ছাড়িয়েছে ১০০ বিলিয়ন ডলার

১৭

জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলেন নৌবাহিনীর ২শ’ সদস্য

১৮

সিলেট জেলা ও মহানগর যুবদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

১৯

জাহাঙ্গীরনগরে সাবেক ছাত্রলীগ নেতাকে গণপিটুনি, হাসপাতালে মৃত্যু

২০
X