রীতা রানী কানু, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি
প্রকাশ : ৩০ জুলাই ২০২৪, ০৩:১৫ পিএম
অনলাইন সংস্করণ

ভরা বর্ষাতেও বৃষ্টির খরা, ফুলবাড়ীতে পাট জাগ নিয়ে বিপাকে কৃষক

পাট জাগ (পচানো) নিয়ে বিপাকে পড়েছেন ফুলবাড়ী উপজেলার চাষিরা। ছবি : কালবেলা
পাট জাগ (পচানো) নিয়ে বিপাকে পড়েছেন ফুলবাড়ী উপজেলার চাষিরা। ছবি : কালবেলা

দিনাজপুরের ফুলবাড়ীতে ভরা বর্ষাতেও বৃষ্টির দেখা না মেলায় পাট জাগ (পচানো) নিয়ে বিপাকে পড়েছেন উপজেলার চাষিরা। বর্তমান প্রচণ্ড খরায় পাট জাগ দিতে না পারায় পাট নষ্ট হওয়ার পাশাপাশি আর্থিক ক্ষতির মুখে পড়েছেন পাটচাষিরা। তবে অবস্থাসম্পন্ন কৃষকরা এলাকার মাছ চাষের পুকুর ভাড়া নিয়ে পাট জাগ দিচ্ছেন। এতে বাড়তি খরচের মুখে পড়েছেন চাষিরা।

উপজেলার কৃষি সম্প্রসারণ কার্যালয় সূত্রে জানা যায়, চলতি পাট চাষ মৌসুমে উপজেলায় ৬০ হেক্টর জমিতে পাটের চাষ করা হয়েছে। এর মধ্যে রয়েছে তোষা ও দেশি জাতের পাট। এতে উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে প্রতি হেক্টরে ১ দশমিক ৯ টন পাট।

উপজেলার দৌলতপুর ইউনিয়নের হরহরিয়ারপাড় গ্রামের পাট চাষি মতিউর রহমান বলেন, আমি ২০ শতক জমিতে পাট চাষ করি। কিন্তু এ বছর সময়মতো বৃষ্টি না হওয়ায় ফসল খরায় নষ্ট হয়েছে। অবশিষ্ট যা রয়েছে তা অন্যের মাছ চাষের পুকুরে ভাড়া দিয়ে জাগ দিতে হচ্ছে। ২০ শতক জমির পাট জাগ দিতে বাড়তি ৫০০ টাকা দিতে হয়েছে। এদিকে পাট কাটতে ৪ জন শ্রমিককে দুই হাজার টাকা এবং জাগ তৈরি করতে ২ জন শ্রমিককে ৮০০ টাকা দিতে হচ্ছে। ভাড়া পুকুরটিতে ১৩ থেকে ১৫ দিন জাগ দিয়ে রাখতে হচ্ছে। ২০ শতক জমিতে মোট ৫ মণ পাট পাবেন বলে আশা করছেন ওই পাটচাষি।

অপর পাটচাষি নূর নবী ও আইনুল ইসলাম বলেন, খরার কারণে খাল-বিলে পানি না থাকায় এ বছর অনেকে বাধ্য হয়ে মাছ চাষের পুকুর ভাড়া নিয়ে পাট জাগ দিচ্ছেন। আবার অনেক চাষি বৃষ্টির অপেক্ষায় পাট কেটে ক্ষেতেই রেখে দিয়েছেন। আবার অনেকে পাট কাটছেন না। মধ্যমপাড়া গ্রামের পাটচাষি সন্তোষ রায় ও প্রিয় রঞ্জন রায় বলেন, তারা নদী পাড়ের বাসিন্দা হলেও সময়মতো বৃষ্টি না হওয়ায় এ বছর প্রায় সব ধরনের ফসল নষ্ট হচ্ছে। ফলন কম হচ্ছে। তাদের আবাদকৃত পাট নদীতে জাগ দিতে চেয়েছিলেন। কিন্তু বৃষ্টিপাত না হওয়ায় নদীর পানি শুকিয়ে গেছে। ক্ষেতের পাট রক্ষা করতে বাধ্য হয়ে হরহরিয়ার পাড়ের অন্যের ডোবা ও পুকুর ভাড়া নিয়ে পাট জাগ দিচ্ছেন।

খয়েরবাড়ী ইউনিয়নের মুক্তারপুর গ্রামের পাট চাষি দেলোয়ার হোসেন বলেন, ৪২ শতাংশ জমিতে পাট চাষে বীজ, সার-কীটনাশক, সেচ ও শ্রমিক খরচ বাবদ ব্যয় হয়েছে ১৬ হাজার টাকা। এর সঙ্গে পাট জাগের খরচ অতিরিক্ত লাগছে। বর্তমান বাজার মূল্য প্রতিমণ ২ হাজার ২০০ টাকা। অর্থাৎ পাট চাষে এ বছর কোনোমতে উৎপাদন খরচ উঠলেও লাভ তেমন হবে না।

পুকুর মালিক মুক্তারপুর গ্রামের গোলজার হোসেন জানান, কৃষকদের অনুরোধে তিনি পাট জাগ দিতে নামমাত্র মূল্যে তার মাছ চাষের পুকুর ভাড়া দিয়েছেন। ডিজেল চালিত সেচযন্ত্র ব্যবহার করে পুকুরে পানি সংরক্ষণ করছেন।

ভারপ্রাপ্ত উপজেলা কৃষি কর্মকর্তা ও উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ শাহানুর রহমান বলেন, চলতি মৌসুমে পাটের ভালো ফলন হয়েছে। পাট পচানোর পানি না থাকায় চাষিরা কিছুটা সমস্যায় পড়েছেন। দু-চার দিনের মধ্যে বৃষ্টিপাত হলে এ সংকট কেটে যাবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

শেরপুর জেলায় একযোগে সব থানার ওসিকে বদলি

শুক্রবার কোন কোন সময়ে মেট্রোরেল চলবে

বিশ্বসেরা ২ শতাংশ বিজ্ঞানীর তালিকায় বাকৃবির ১০ জন গবেষক

গাজায় ইসরায়েলি হামলায় আরও ৪৮ ফিলিস্তিনি নিহত

দীর্ঘ ১ মাস পর কর্ণফুলী পেপার মিলসের উৎপাদন চালু

চবিতে শহীদদের স্মরণে সাংস্কৃতিক সন্ধ্যা

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

১৯ সেপ্টেম্বর : নামাজের সময়সূচি

বৃহস্পতিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

সমাজ ও রাষ্ট্রের শত্রুরা ওত পেতে আছে

১০

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ গ্রেপ্তার

১১

‘গণহত্যায় উসকানিদাতা কবি-সাহিত্যিক, সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে’

১২

জাবিতে গণধোলাইয়ের শিকার সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য

১৩

বৈদেশিক ঋণ আবার ছাড়িয়েছে ১০০ বিলিয়ন ডলার

১৪

জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলেন নৌবাহিনীর ২শ’ সদস্য

১৫

সিলেট জেলা ও মহানগর যুবদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

১৬

জাহাঙ্গীরনগরে সাবেক ছাত্রলীগ নেতাকে গণপিটুনি, হাসপাতালে মৃত্যু

১৭

ডিপিডিসি কর্মকর্তা-কর্মচারী সমবায় সমিতির নতুন কমিটি

১৮

সংবিধান সংস্কার কমিশনের প্রধান হয়ে আলী রীয়াজের ফেসবুক স্ট্যাটাস

১৯

আলজাজিরার অনুসন্ধান / যুক্তরাজ্যে ৩৬০টি বাড়ি কিনেছেন সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

২০
X