মিজানুর রহমান, গুরুদাসপুর (নাটোর) প্রতিনিধি
প্রকাশ : ৩০ জুলাই ২০২৪, ১২:৪৫ পিএম
অনলাইন সংস্করণ

পাটে ফলন বিপর্যয়, উৎপাদন খরচ নিয়ে দুশ্চিন্তায় চাষিরা

কোমর পানিতে নেমে পাটের আঁশ সংগ্রহ করছেন চাষিরা। ছবি : কালবেলা
কোমর পানিতে নেমে পাটের আঁশ সংগ্রহ করছেন চাষিরা। ছবি : কালবেলা

চলতি মৌসুমে নাটোরের গুরুদাসপুরে অর্থকরী ফসল পাটের ফলনে বিপর্যয় ঘটেছে। এ বছর পাট চাষের শুরুতেই তীব্র দাবদাহ এবং উপযুক্ত সময়ে বৃষ্টি না হওয়ায় গাছ বেড়েছে কম। অনেক চাষি সেচের মাধ্যমে পানি দিয়ে পাট চাষ করলেও আশানুরূপ গাছ বাড়াতে পারেনি। নির্দিষ্ট সময়ে চারা না গজানোর ফলে ফলন হয়েছে কম। কারও কারও জমির পাট দাবদাহে অনেকাংশ নষ্ট হয়ে গেছে। ফলে চাষিরা তাদের উৎপাদন খরচ ওঠা নিয়ে দুশ্চিন্তার মধ্যে রয়েছেন। এদিকে শুরু হয়েছে পাট কাটা ও জাগ (পচানো) দেওয়া।

চাষিরা বলছেন, গত বছরের তুলনায় এ বছর পাট চাষে খরচ বেড়েছে। সার, কীটনাশক ও শ্রমিক মূল্য বেড়েছে। গত বছর বিঘাপ্রতি ফলন হয়েছিল ৮ থেকে ১০ মণ পর্যন্ত। এ বছর সেটা কমে হয়েছে ৫ থেকে ৬ মণ পর্যন্ত। বাজারমূল্য বাড়লে তবেই চাষিদের লোকসানের বোঝা কমবে। পাটে চাষে আগ্রহ হারাবেন তারা। এ জন্য বাজারে পাটের ন্যায্যমূল্য পেতে সরকারের সুদৃষ্টি কামনা করেন চাষিরা।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে জানা যায়, গত বছর জেলাতে পাট চাষ হয়েছিল ৩১ হাজার ৭৪৫ হেক্টর জমি। এ বছর হয়েছে ২৮ হাজার ৬৪২ হেক্টর জমিতে। ফলে কমেছে ৩ হাজার ১০৩ হেক্টর জমির পাট চাষ । তবে গুরুদাসপুর উপজেলাতে বেড়েছে পাট চাষ। গত বছর ছিল ৩ হাজার ৭৫০ হেক্টর জমি সেটা বেড়ে এ বছর হয়েছে ৪ হাজার ৫০ হেক্টর জমি। পাট চাষে আগ্রহ বাড়াতে ১৩০০ জন চাষিদের মধ্যে বিনামূল্যে পাট বীজ ও সার বিতরণ করা হয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলাজুড়ে শুরু হয়েছে পাট কাটার উৎসব। চলনবিল অধ্যুষিত উপজেলার খুবজিপুর ইউনিয়নের কৃষি জমির চারদিকে দেখা মিলে চাষিদের পাট কাটা, ডোবা-নালা ও চলনবিলে পাট জাগ দেওয়া এবং পানিতে পাটকাঠি হতে আঁশ আলাদা করানোর দৃশ্য। অনেককে দেখা যায়, রোদে পাট ও শলাকা শুকাতে। কাঙ্ক্ষিত পাট ঘরে তুলতে চাষিদের চলছে যেন বিশাল কর্মযজ্ঞ।

টিটু, রিপন মন্ডল ও মিজুসহ কয়েকজন পাট চাষি আক্ষেপ করে কালবেলাকে জানান, জমি প্রস্তুত থেকে শুরু করে পাট ঘরে তুলতে বিঘা প্রতি খরচ হয়েছে ১৬ হাজার থেকে ১৭ হাজার টাকা। আর এ বছর প্রচণ্ড দাবদাহে ফলন কমে বিঘা প্রতি পাট হয়েছে ৫ মণ থেকে ৬ মণ। বর্তমান বাজারে ভালো মানের পাট বিক্রি হচ্ছে প্রতি মণ ৩ হাজার ২০০ টাকা আর নিম্নমানের পাট বিক্রি হচ্ছে ২ হাজার ৪০০ থেকে ২ হাজার ৫০০ টাকায়। এতে বাজার দর বেশি না হলে লোকসান হবে, আগ্রহ হারাবে চাষিরা।

উপজেলা কৃষি অফিসার মো. হারুনুর রশিদ কালবেলাকে জানান, এ বছর প্রচণ্ড খরতাপে পাটের ফলন কিছুটা কম হয়েছে। বাজারে বাড়বে পাটের দাম। খরচ পুষিয়ে লাভবান হবেন চাষিরা এমনটাই মনে করেন তিনি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

যশোরে বিএনপি অফিস ভাঙচুর, আ.লীগের ৬৩ নেতাকর্মীর নামে মামলা

হবিগঞ্জে নির্ধারিত সময় শেষেও জমা পড়েনি ৩১টি অস্ত্র

নওগাঁয় দুই সাংবাদিককে তুলে নিয়ে পাশবিক নির্যাতন

আহাজারি থামছেই না নিহত মাসুদের মায়ের

‘সংখ্যালঘু সম্প্রদায়ের ৪৯ শিক্ষককে পদত্যাগে বাধ্য করা হয়েছে’

রাজশাহীতে মাসুদ হত্যা নিয়ে আ.লীগের বিবৃতি

লাইফ সাপোর্টে মুস্তাফা মনোয়ার

দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস

শিক্ষাব্যবস্থার সংস্কার বিষয়ে ঢাবি শিক্ষকদের মতবিনিময় আজ

মেঘনার গর্ভে বিলীন ২০টি বাড়ি

১০

রিমার্ক-হারল্যানে মেহেদী মিরাজকে উষ্ণ অভ্যর্থনা

১১

যুবদল নেতা নয়নকে অব্যাহতির বিজ্ঞপ্তি ভুয়া

১২

অফিস শেষে বাড়ি ফেরা হলো না হাসান-মাসুমের

১৩

এক কমেন্টেই শিক্ষা জীবন শেষ নোবিপ্রবি শিক্ষার্থীর 

১৪

বগুড়ায় ব্যবসায়ীকে কুপিয়ে খুন

১৫

পাটগ্রাম সীমান্তে বিজিবির উদ্যোগে রাস্তা নির্মাণ

১৬

মুক্তিযোদ্ধা কমান্ডারকে লাঞ্ছিত করলেন যুবদল নেতা

১৭

নেতাকর্মীদের প্রতি বিএনপির বিশেষ বার্তা

১৮

জোরপূর্বক প্রধান শিক্ষকের রুমে তালা, যুবদল-ছাত্রদল নেতা আটক

১৯

ট্রাক শ্রমিকের মৃত্যু / নোয়াখালীতে একরামুলসহ ৫৩ আ.লীগ নেতাকর্মীর বিরুদ্ধে হত্যা মামলা

২০
X