আতাউর রহমান,  ব্রাহ্মণপাড়া (কুমিল্লা) প্রতিনিধি
প্রকাশ : ২৯ জুলাই ২০২৪, ১১:৩৬ এএম
অনলাইন সংস্করণ

বিলুপ্ত হয়ে পড়ছে ভেষজ রত্ন বাসক

ভেষজ রত্ন বাসক। ছবি : কালবেলা
ভেষজ রত্ন বাসক। ছবি : কালবেলা

বাসক পাতার ঔষধি ব্যবহার আদিকাল থেকেই হয়ে আসছে মানুষের নানা রোগ নিরাময়ে। এ উদ্ভিদটি মহামূল্যবান এক ভেষজ ওষুধ, যা আধুনিক বিজ্ঞান দ্বারাও প্রমাণিত হয়েছে। এটিকে ভেষজ রত্ন হিসেবে আখ্যা দেওয়া হয়েছে আয়ুর্বেদ চিকিৎসায়। তবে সঠিক তত্ত্বাবধান ও সংরক্ষণের অভাবে এ ভেষজ রত্ন কুমিল্লার ব্রাহ্মণপাড়ার প্রকৃতি থেকে বিলুপ্ত হয়ে পড়ছে।

স্থানীয় প্রবীণ বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা গেছে, একসময় উপজেলার বিভিন্ন সড়কের পাশে ও অধিকাংশ বাড়ির আঙিনায় বাসক গাছ দেখা যেত। যার সংখ্যা দিন দিনই কমে আসছে। স্থানীয়দের মতে আধুনিক এলোপ্যাথি চিকিৎসার অভূতপূর্ব প্রসারের ফলে গাছগাছালির মাধ্যমে দেওয়া আয়ুর্বেদ চিকিৎসা থেকে মানুষ মুখ ফিরিয়ে নিচ্ছে। যার ফলে বাসক গাছের মতো আরও বহু ঔষধি গাছ সংরক্ষণের অভাবে বিলুপ্তির পথে হাঁটছে। এতে ভবিষ্যতে গাছগাছালির মাধ্যমে দেওয়া পার্শ্বপ্রতিক্রিয়ামুক্ত আয়ুর্বেদ চিকিৎসা থেকে বঞ্চিত হবে ভবিষ্যৎ প্রজন্ম।

বাসক একধরনের চিরসবুজ গুল্মজাতীয় ভেষজ উদ্ভিদ। এটি একটি ভারতীয় উপমহাদেশীয় উদ্ভিদ। এই উদ্ভিদের বৈজ্ঞানিক নাম জাস্টিসিয়া আধাতোদা। সংস্কৃত নামের ভিত্তিতে এটির বাংলা নামকরণ করা হয় বাসক। এটি আর্দ্র ও সমতল ভূমিতে বেশি জন্মে। এ ছাড়া ভিন্ন পরিবেশেও এদের জন্মাতে দেখা যায়।

ইউনানি চিকিৎসকরা বলছেন, বাসক পাতা মানবদেহের নানা রোগ নিরাময়ে কার্যকরী এক ভেষজ উদ্ভিদ। এটি শুকনো কাশি নিরাময়ে বেশ উপকারী। এটি ফুসফুসের বায়ু থলিতে জমে থাকা কফ বের করে আনতে সাহায্য করে। বাসক ফুসফুসের প্রদাহ, ঠান্ডা-সর্দি, ব্রংকাইটিস ও টনসিলের সমস্যায় বেশ কার্যকরী ভেষজ ওষুধ। কাশির সঙ্গে রক্তপাত নিরাময়ে বাসক পাতার রস বা পাতা ফোটানো জল বিশেষ উপকারী। বাসক পাতা লিভারের সমস্যা সমাধানে ভূমিকা রাখে।

এ ছাড়া বাসক পাতা পানিকে জীবাণুমুক্ত করতে ব্যবহার করা হয়। কালো চামড়া উজ্জ্বল করতেও এই গাছের পাতার ব্যবহার হয়ে থাকে। এটি হিস্টামিন নিঃসরণ কমিয়ে অ্যালার্জি প্রতিরোধ করে। এর ফলে হাঁপানি ও শ্বাসনালির খিঁচুনিজনিত সমস্যায় এর ব্যবহার বেশ ফলপ্রসূ। বাসক পাতা পেপটিক আলসারের সমস্যায় সাহায্য করে।

এর পাতায় থাকা অ্যাসেনশিয়াল অয়েল মানবদেহের শক্তিশালী অণুজীবনাশক। যে কারণে এটি বিভিন্ন ব্যাকটেরিয়া এবং ছত্রাকের বিরুদ্ধে বেশ কার্যকরী। এই পাতার পেস্ট বাত-ব্যথা ও স্নায়বিক ব্যথা উপশম করে। এই পাতার শুকনো গুঁড়ো ম্যালেরিয়া জ্বর উপশমে উপকার করে। কোষ্ঠকাঠিন্য দূর করতে বাসক পাতা বেশ উপকারী।

ব্রাহ্মণপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ইউনানি চিকিৎসক ডা. সোহেল রানা কালবেলাকে বলেন, বাসক একটি মূল্যবান ভেষজ উদ্ভিদ। এটি শ্বাসতন্ত্রের জটিলতায় অত্যন্ত কার্যকরী ওষুধ। এ ছাড়াও বাসক পাতার নির্যাস ডায়রিয়া, আমাশয় ও চর্মরোগসহ আরও নানা রোগ নিরাময় করে থাকে। তবে কোনো ভেষজ ওষুধ ইউনানি চিকিৎসকের পরামর্শ নিয়ে খাওয়া উচিত। তিনি বলেন, প্রতিটি গাছগাছালি মানুষের কোনো না কোনো উপকারের উদ্দেশ্যেই সৃষ্টি করা হয়েছে। সমস্ত গাছগাছালির মধ্যে অধিকাংশ গাছগাছালি মানুষের নানা রোগে ভেষজ ওষুধ হিসেবে ব্যবহৃত হয়। সেদিক বিবেচনা করে প্রতিটি মানুষের প্রাকৃতিক দায়িত্ব গাছগাছালির প্রতি যত্নবান হওয়া।এতে পরিবেশের ভারসাম্য রক্ষার পাশাপাশি মানবদেহের নানা রোগ নিরাময় সহজলভ্য হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

যশোরে বিএনপি অফিস ভাঙচুর, আ.লীগের ৬৩ নেতাকর্মীর নামে মামলা

হবিগঞ্জে নির্ধারিত সময় শেষেও জমা পড়েনি ৩১টি অস্ত্র

নওগাঁয় দুই সাংবাদিককে তুলে নিয়ে পাশবিক নির্যাতন

আহাজারি থামছেই না নিহত মাসুদের মায়ের

‘সংখ্যালঘু সম্প্রদায়ের ৪৯ শিক্ষককে পদত্যাগে বাধ্য করা হয়েছে’

রাজশাহীতে মাসুদ হত্যা নিয়ে আ.লীগের বিবৃতি

লাইফ সাপোর্টে মুস্তাফা মনোয়ার

দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস

শিক্ষাব্যবস্থার সংস্কার বিষয়ে ঢাবি শিক্ষকদের মতবিনিময় আজ

মেঘনার গর্ভে বিলীন ২০টি বাড়ি

১০

রিমার্ক-হারল্যানে মেহেদী মিরাজকে উষ্ণ অভ্যর্থনা

১১

যুবদল নেতা নয়নকে অব্যাহতির বিজ্ঞপ্তি ভুয়া

১২

অফিস শেষে বাড়ি ফেরা হলো না হাসান-মাসুমের

১৩

এক কমেন্টেই শিক্ষা জীবন শেষ নোবিপ্রবি শিক্ষার্থীর 

১৪

বগুড়ায় ব্যবসায়ীকে কুপিয়ে খুন

১৫

পাটগ্রাম সীমান্তে বিজিবির উদ্যোগে রাস্তা নির্মাণ

১৬

মুক্তিযোদ্ধা কমান্ডারকে লাঞ্ছিত করলেন যুবদল নেতা

১৭

নেতাকর্মীদের প্রতি বিএনপির বিশেষ বার্তা

১৮

জোরপূর্বক প্রধান শিক্ষকের রুমে তালা, যুবদল-ছাত্রদল নেতা আটক

১৯

ট্রাক শ্রমিকের মৃত্যু / নোয়াখালীতে একরামুলসহ ৫৩ আ.লীগ নেতাকর্মীর বিরুদ্ধে হত্যা মামলা

২০
X