সিরাজগঞ্জ ও তাড়াশ প্রতিনিধি
প্রকাশ : ২৭ জুলাই ২০২৪, ০৭:৫০ পিএম
অনলাইন সংস্করণ

সিরাজগঞ্জে প্রকাশ্যে বিক্রি হচ্ছে অবৈধ জাল

তাড়াশের নওগাঁ হাটে বিক্রি করা হচ্ছে অবৈধ কারেন্ট জাল। ছবি : কালবেলা
তাড়াশের নওগাঁ হাটে বিক্রি করা হচ্ছে অবৈধ কারেন্ট জাল। ছবি : কালবেলা

মৎস্যভান্ডার হিসেবে পরিচিত চলনবিল এলাকার বিভিন্ন হাট-বাজারে প্রকাশ্যে বিক্রি হতে দেখা যাচ্ছে অবৈধ চায়না দুয়ারী ও কারেন্ট জাল। এসব জাল দিয়ে দেদারসে ধরা হচ্ছে মা ও পোনা মাছ। এভাবেই দেশীয় মাছের প্রজাতি ধংস করে যাচ্ছে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী ও মৎস্যজীবীরা।

জানা যায়, সিরাজগঞ্জ, পাবনা, নাটোর ও নওগাঁ জেলার মোট ১১টি উপজেলা বিস্তৃত উত্তরাঞ্চলের বৃহত্তম বিল চলনবিল। বর্ষা মৌসুম এলে চলনবিলের সব খাল, নদী ও বিল ভরে যায়। ধীরে ধীরে পুরো চলনবিলের মাঠ-ঘাট, প্রান্তর বানের পানিতে থইথই করে। পানির সঙ্গে সঙ্গে বোয়াল, শোল, গোচি, শিং, টেংরা, পুঁটি, মলা, চেলা, ঢেলাসহ দেশীয় প্রজাতির মাছের প্রজনন শুরু হয়। প্রজননের এই মৌসুমে মাছগুলো ডিম ছাড়ে এবং ডিম থেকে পোনা উৎপাদন হয়। ঠিক সে মুহূর্তে অসাধু মৎস্যজীবীরা এসব ডিমওয়ালা মা মাছ ও পোনা মাছ নিধন করছে। ফলে মাছ শিকারিরা কারেন্ট ও চায়না দুয়ারী জাল কেনার জন্য হাট-বাজারে ভিড় করছে। চলনবিলের আওতাধীন সিরাজগঞ্জের তাড়াশ, রায়গঞ্জ, উল্লাপাড়া ও শাহজাদপুর উপজেলার বিস্তীর্ণ অঞ্চলে শতশত মন পোনা ও মা মাছ নিধন করা হচ্ছে।

সিরাজগঞ্জ জেলা মৎস্য অফিস জানায়, ২০০২ সালে দেশীয় প্রজাতির মাছ রক্ষায় সরকার মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ আইন করে। ওই আইনের একটি ধারায় বলা আছে, কোনো ব্যক্তি কারেন্ট জালের উৎপাদন, বুনন, আমদানি, বাজারজাতকরণ, সংরক্ষণ, বহন ও ব্যবহার করতে পারবেন না। আইন ভঙ্গ করলে জেল-জরিমানার বিধানও রাখা হয়েছে। অন্যদিকে মৎস্য রক্ষা ও সংরক্ষণ বিধিমালায় ৪ দশমিক ৫ সেন্টিমিটার বা তার কম দৈর্ঘ্যের ফাঁস ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।

এদিকে খোঁজ নিয়ে দেখা যায়, বর্ষা মৌসুমের শুরু থেকেই সিরাজগঞ্জের তাড়াশ, রায়গঞ্জ ও উল্লাপাড়া এলাকায় প্রকাশ্যে বিক্রি করা হচ্ছে অবৈধ কারেন্ট জাল ও চায়না দুয়ারী জাল। ব্যবসায়ীরাও অবৈধ এসব জালের মজুত গড়ে তুলেছে। খুচরা বিক্রেতারা এসব জাল কিনে বিভিন্ন হাট-বাজারে বিক্রি করছে। তাড়াশ উপজেলার নওগাঁ, কুন্দইল, ধামাইচ, গুল্টা, বগুড়ার শেরপুর উপজেলার রানীরহাট, উল্লাপাড়ার উপজেলার বিভিন্ন বাঙলা, শাহজাদপুরের তালগাছি হাটে এসব জাল বিক্রি হতে দেখা গেছে। এসব ব্যবসায়ী কেউ কেউ লুকিয়ে জাল বিক্রি করে যাচ্ছে।

একাধিক জাল ব্যবসায়ী জানান, উপজেলার সব চেয়ে বড় কারেন্ট জালের পাইকারি ব্যবসার হাট হলো নওগাঁর হাট। কয়েকজন ব্যবসায়ী এ হাটে লাখ টাকার অবৈধ কারেন্ট জালের পাইকারির ব্যবসা করে থাকে। এ হাট থেকে লাখ লাখ টাকা মূল্যের কারেন্ট জাল ক্রয় করে এলাকার ব্যবসায়ীরা উপজেলার বিভিন্ন হাট-বাজারে খুচরা বিক্রি করে।

সগুনা এলাকার আইয়ুব আলী বলেন, বর্তমানে বিলের যেসব এলাকায় পানি আছে সেখানে মাছ শিকারে বিপুল সংখ্যক কারেন্ট, চায়না দুয়ারী জাল দিয়ে ডিমওয়ালা মা এবং পোনা মাছ নিধন চলছে। এসব কারেন্ট জাল এই এলাকার দেশীয় মাছের ব্যাপক ক্ষতির কারণ হয়ে দাঁড়িয়েছে।

তাড়াশ উপজেলা মৎস্য কর্মকর্তা মো. মশগুল আজাদ জানান, চলনবিল একটি বৃহৎ এলাকা। তবে তাড়াশ এলাকায় কারেন্ট জাল বিক্রি বন্ধে প্রতিটি হাট ও বাজারে অভিযান পরিচালনা করা হচ্ছে।

সিরাজগঞ্জ জেলা সহকারী মৎস্য কর্মকর্তা জুয়েল রানা বলেন, কারেন্ট জাল আর চায়না দুয়ারী জাল দিয়ে মাছ ধরা সম্পূর্ণ নিষিদ্ধ। আমরা খবর পেলেই অভিযান চালিয়ে জাল জব্দ করছি। এসব জাল দিয়ে মা ও পোনা নিধনের মাধ্যমে দেশীয় প্রজাতি ধ্বংস করছে এক শ্রেণির অসাধু ব্যক্তিরা। এ বিষয়ে স্থানীয়দের সচেতন হওয়ার আহ্বান জানান তিনি।

তাড়াশ উপজেলা নির্বাহী কর্মকর্তা সুইচিং মং মারমা বলেন, অবৈধ কারেন্ট জাল ও চায়না দুয়ারী জালের বিরুদ্ধে অভিযান চলছিল। তবে বর্তমান পরিস্থিতিতে অভিযান বন্ধ রয়েছে।

উল্লাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা সুলতানা বলেন, কোথাও কারেন্ট জাল বিক্রির খোঁজ পেলে আমাদের মৎস্য বিভাগের লোকজন অভিযান চালাচ্ছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ভালুকায় এল এসকোয়্যার কারখানায় তিন শতাধিক শ্রমিক অসুস্থ

কুমিল্লায় পরকীয়া প্রেমিকের টাকা না দেওয়ায় ট্রিপল মার্ডার

সাগরে নিম্নচাপের আশঙ্কা, ৩ নম্বর সংকেত

৯ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

‘বউয়ের অত্যাচার সহ্য করতে না পেরে চলে গেলাম’

ইসরায়েলে রকেট হামলা, ব্যাপক ক্ষয়ক্ষতি

ভিয়েতনামেও আছড়ে পড়ল সুপার টাইফুন ‘ইয়াগি’, মৃত্যু ৪

ওএসডি হলেন অতিরিক্ত সচিব সায়লা ফারজানা 

জাতীয় নাগরিক কমিটির আত্মপ্রকাশ ঘটছে আজ

অভিজ্ঞতা ছাড়াই ১৫০০ জনবল নেবে দারাজ

১০

আজ চট্টগ্রাম যাবেন হাসনাত, মুন্সিগঞ্জে সারজিস

১১

জনবল নেবে মধুমতি ব্যাংক, ৩৫ বছরেও আবেদন

১২

রাজশাহীতে গণপিটুনিতে সাবেক ছাত্রলীগ নেতা নিহত 

১৩

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

১৪

দেশে ফিরলেন আমিরাতে ক্ষমা পাওয়া ১৪ বাংলাদেশি

১৫

আজকের নামাজের সময়সূচি

১৬

শহীদ আমিনুলের সন্তানদের দায়িত্ব নিল ইত্তেফাকুল উলামা

১৭

রোববার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১৮

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

১৯

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

২০
X