কয়রা (খুলনা) প্রতিনিধি
প্রকাশ : ২৭ জুলাই ২০২৪, ০৫:০৯ পিএম
অনলাইন সংস্করণ

জলবায়ু পরিবর্তনে দিশাহারা কয়রাবাসী, লবণাক্ততা বাড়ছে উপকূলের আবাদি জমিতে

লবণাক্ততা বাড়ছে উপকূলের আবাদি জমিতে। ছবি : সংগৃহীত
লবণাক্ততা বাড়ছে উপকূলের আবাদি জমিতে। ছবি : সংগৃহীত

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের ফলে খুলনা জেলার সর্ব দক্ষিণের জনপদ উপকূলীয় অঞ্চল কয়রা উপজেলার বিভিন্ন এলাকায় লবণাক্ততার পরিমাণ বাড়ছে। ফলে পরিবেশের মারাত্মক বিপর্যয় ঘটছে। দিন দিন বাড়ছে লবণাক্ততা। ব্যাহত হচ্ছে কৃষিকাজ। বেড়েছে সুপেয় পানির অভাব। দিন যত গড়াচ্ছে ততই লবণাক্ততার পরিমাণ বাড়ছে কয়রা উপজেলার বিভিন্ন নদ-নদীতে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, জলবায়ু পরিবর্তনের প্রভাবে বাংলাদেশে নানারকম প্রাকৃতিক দুর্যোগ বেড়েছে। ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, বন্যা, নদীভাঙন উল্লেখযোগ্য। আগে ১৫ কিংবা ২০ বছর পরপর বড় ধরনের কোনো প্রাকৃতিক দুর্যোগ হলেও বর্তমানে প্রায় প্রতি বছর বড় ধরনের দুর্যোগ হানা দিচ্ছে।

বাংলাদেশের দক্ষিণে রয়েছে বঙ্গোপসাগর। ভূতাত্ত্বিকভাবে দেশটি থেকে উত্তর দিকে রয়েছে সুউচ্চ হিমালয় পার্বত্যাঞ্চল। যেখান থেকে বরফগলা পানির প্রবাহে সৃষ্ট বড় বড় নদী দেশের ভেতর দিয়ে প্রবহমাণ এবং নদীগুলো গিয়ে পড়েছে বঙ্গোপসাগরে। বর্ষাকালে নদীর পানির প্রবাহ বেড়ে লোকালয়ে পৌঁছে যায় এবং বন্যার সৃষ্টি হয়।

জলবায়ু পরিবর্তনের ফলে বিভিন্ন সময় ঘূর্ণিঝড় ও অতিরিক্ত জলোচ্ছ্বাসে সমুদ্র থেকে আসা নোনা পানি জেলার কয়রা উপজেলার নিম্নভূমিতে ঢুকে সৃষ্টি হয় জলাবদ্ধতার। ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসের প্রভাবে ভেঙে পড়ে উপকূলীয় অঞ্চলের অবকাঠামো ও বেড়িবাঁধ। ফলে অবাধে নোনা পানি প্রবেশ করে জলাবদ্ধতাকে স্থায়ী রূপ দেয়।

অতিরিক্ত ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসের ফলে রাস্তাঘাট, বেড়িবাঁধের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। অন্যদিকে লবণ পানি প্রবেশের ফলে ফসলেরও ব্যাপক ক্ষতি হয়। দেখা দেয় সুপেয় পানিরও মারাত্মক অভাব। মারাত্মক ক্ষতির সম্মুখীন হয় উপকূলের বাসিন্দারা। অতিরিক্ত লবণ পানির প্রভাবে বিভিন্ন গাছপালা ক্ষতিগ্রস্ত হয়। অতিরিক্ত লবণাক্ততার ফলে অনেক কৃষক কৃষিকাজে অনীহা দেখাচ্ছেন। প্রতি বছর পাইকগাছা-কয়রা এই দুটি উপজেলার উপকূলীয় এলাকার উর্বর জমি লবণ পানিতে তলিয়ে গেলে, বৃষ্টিতে সেই লবণাক্ততা কাটাতে প্রায় দুই-তিন বছর লাগে। কিন্তু লবণাক্ততা কাটতে না কাটতেই আবার প্লাবিত হয় এলাকা।

জানা গেছে, ১৯৯১ সালের ২৯ এপ্রিল প্রলয়ংকরী ঘূর্ণিঝড়ের পর ১৯৯৫, ১৯৯৭, ২০০০ ও ২০০১ সালে ঘূর্ণিঝড় হলেও তা তেমন ক্ষয়ক্ষতি করেনি। এ ছাড়া ২০০১ থেকে ২০০৭ সাল পর্যন্ত বলতে গেলে তেমন কোনো ঘূর্ণিঝড়ই হয়নি। কিন্তু জলবায়ুর পরিবর্তনের ফলে একদিকে যেমন বেড়েছে জলোচ্ছ্বাসের তীব্রতা, তেমনি বেড়েছে এদের সংখ্যা। ২০০৭ সালের ১৫ নভেম্বর আঘাত হানে সিডর, তার প্রভাব রেখে যেতে না যেতেই ২০০৮ সালের ২ মে ধেয়ে আসে ঘূর্ণিঝড় নার্গিস, একই বছর ২৬ অক্টোবর রেশমি, ১৫ নভেম্বর খাইমুক, ২৬ নভেম্বর নিসা, ২০০৯ সালের ১৭ এপ্রিল বিজলি এবং একই বছর ২৫ মে ঘূর্ণিঝড় আইলা।

এরপর মহাসেন, তিতলি, ফণী, ২০১৯ সালের ৯ নভেম্বর বুলবুল, ২০২০ সালের ২০ মে আমফান ও ২০২২ সালের ২৫ অক্টোবরে আঘাত হানে সিত্রাং এবং মিধিলি, ২০২৪ সালের ২৭ মে আঘাত হানে ঘূর্ণিঝড় রিমাল। এসব ঘূর্ণিঝড়ের প্রভাবে পাইকগাছা-কয়রা উপজেলার বিভিন্ন স্থানের বেড়িবাঁধের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। এ সময় সমুদ্রের নোনাপানি বিভিন্ন বেড়িবাঁধ ভেঙে লোকালয়সহ ফসলের মাঠে প্রবেশ করে এবং সুপেয় পানিকে নোনা করে দেয়।

কয়রা উপজেলার কাটকাটা গ্রামের দিনেশ মণ্ডল জানান, অতিরিক্ত লবণ পানির ফলে এলাকায় কৃষিকাজ মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। বিভিন্ন সময় প্রাকৃতিক বিপর্যয়ের ফলে ফসলের জমিতে লবণ পানি ঢুকে পড়ে। বেশি লবণাক্ততার ফলে ফসলের বৃদ্ধি এবং উৎপাদনও কম হয়।

এরই মধ্যে ইউরোপিয়ান ইউনিয়ন ও হেলভেটাসের অর্থায়নে ২০২২ সালে ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব দ্য রুরাল পুওর প্রজেক্ট উপকূলীয় এলাকা কয়রা উপজেলার চারটি ইউনিয়নে সুশীল সমাজ নেটওয়ার্ক গঠন করে ৩৬টি ওয়ার্ডে সিবিও গঠন করেছে। যার ফলে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদগুলোতে নিয়মিত ওয়ার্ড সভা, সিবিও দলের সদস্যরা বিশেষ করে পিছিয়ে পড়া নারী সদস্যরা তাদের সমস্যার কথাগুলো তুলে ধরতে পারছেন।

সিভিল সোসাইটি অর্গানাইজেশন (সিএসও) সদস্যরা ইউপির বিভিন্ন উন্নয়নমূলক কমিটিতে অন্তর্ভুক্ত হচ্ছেন। কর ও সেবা মেলার মাধ্যমে জনগণকে নিয়মিত কর প্রদানে উৎসাহিত করা হচ্ছে। ওয়ার্ড সভার চাহিদাগুলো পিটিশন আকারে জমা দেওয়া হচ্ছে ইউনিয়ন পরিষদের গণশুনানি সভার মাধ্যমে। সিএসও নেটওয়ার্ক উপজেলা পর্যায়ের সরকারি দপ্তরগুলোতে বিভিন্ন ইস্যু নিয়ে পিটিশন জমা দিচ্ছে ও নিজেদের দাবি পূরণের জন্য বিভিন্ন সময়ে আবেদন করছেন।

মহারাজপুর ইউনিয়ন পরিষদে (সিএসও) নেটওয়ার্ক অ্যাডভোকেসি করে মাতৃদুগ্ধ কর্নার প্রতিষ্ঠা করিয়েছেন। জলবায়ু সংবেদনশীল খাতে ইউনিয়ন পরিষদে গত ২০২২ থেকে ২০২৪-২৫ অর্থবছরে বাজেট বৃদ্ধি করতে সংশ্লিষ্ট ইউপিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। যার ফলে সিএসও নেটওয়ার্ক দলের তৎপরতায় উন্মুক্ত বাজেট সভায় একদিকে বাজেট বৃদ্ধি পেয়েছে অন্যদিকে খাতওয়ারী পৃথক পৃথকভাবে বরাদ্দ রাখা হয়েছে।

কয়রা ইউনিয়নের সিএসও প্রতিনিধি আল আমিন ফরহাদ বলেন, ঘূর্ণিঝড় এবং জলোচ্ছ্বাসে এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। এলাকার বাড়িঘরসহ বিভিন্ন জায়গা লবণ পানিতে তলিয়ে যায়। এই ক্ষতি কাটিয়ে তুলতে ইউনিয়ন পরিষদ ও উপজেলা পরিষদে জরুরি ফান্ড গঠন করা প্রয়োজন এবং ইউনিয়ন পরিষদ ও উপজেলা পরিষদের বাজেটে জলবায়ু পরিবর্তনের খাতে বেশি বরাদ্দ রাখতে হবে। তবে তাৎক্ষণিক ক্ষতি কাটিয়ে তোলা সম্ভব হবে।

বাগালী ইউনিয়নের সিএসও সদস্য ইব্রাহীম খলিল বলেন, আমাদের ইউনিয়নে ডরব্ ইভলভ্ প্রজেক্ট কাজ করার ফলে আমরা জেন্ডারবান্ধব মহিলা, যুব ও শিশু উন্নয়ন, মাতৃদুগ্ধ কর্নার স্থাপন, নারীদের কর্মসংস্থান, প্রশিক্ষণের মাধ্যমে উদ্যোক্তা তৈরি, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ, জলবায়ু বাজেট, হাইজিন খাতে আলাদা আলাদা বাজেট প্রণয়ন হয়েছে। যার ফলে জনগণ তাদের দেখতে ও বুঝতে পারছে। যেটা পরে ইউনিয়নের উন্নয়নকে স্থায়ী করবে।

কয়রা সদর ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান এস এম লুৎফর রহমান বলেন, কয়রায় প্রতিনিয়ত নদীর বাঁধ ভাঙন অব্যাহত রয়েছে। জলবায়ু পরিবর্তনের প্রভাবের ফলে সবচেয়ে ঝুঁকিপূর্ণ এ এলাকার বিপুলসংখ্যক জনগোষ্ঠী প্রতিনিয়ত বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগের শিকার হচ্ছে। বিভিন্ন সময়ে নদীভাঙনের ফলে এলাকা ছেড়ে লোকজন অন্য এলাকায়ও আশ্রয় নিচ্ছে। তবে ৫ বছর আগে ইউনিয়ন পরিষদগুলোতে বাৎসরিক বাজেটে খাত অনুযায়ী বরাদ্দ না রাখা, ওয়ার্ড ভিত্তিক সভা না করে বাজেট করা হতো। ডরব্ ইভলভ্ প্রজেক্টের মাধ্যমে ওয়ার্ড পর্যায়ের ২০ জন নারী-পুরুষ সমন্বয়ে সিবিও দল ও সিএসও নেটওয়ার্ক দলের মাধ্যমে জলবায়ু সংবেদনশীল খাতওয়ারী উন্মুক্ত বাজেট প্রণয়ন করে ইউনিয়ন পরিষদ। ওয়ার্ড সভাগুলোতে ৫ শতাংশ ভোটার উপস্থিতি বাধ্যতামূলক রেখে সবার মতামতের সুযোগ করে দেয়, যা পরবর্তী অর্থবছর ২০২৪-২৫ অনুষ্ঠিত ওয়ার্ড সভাগুলোতে নাগরিকদের অংশগ্রহণ প্রায় ৩ গুণ বেড়েছে।

ডরব্ ইভলব্ প্রজেক্টের প্রকল্প সমন্বয়কারী প্রতিভা বিকাশ সরকার বলেন, সরকারের বিভিন্ন নীতিমালার আলোকে ইউনিয়ন পরিষদ আইন ২০০৯ যুবনীতি ২০১৭, নারী উন্নয়ন নীতি ২০১১, মুজিব প্রসপারিটি ক্লাইমেট প্ল্যান- ২০২২-২০৪১, জলবায়ু পরিবর্তন ট্রাস্ট আইন ২০১০-এর মাধ্যমে জেন্ডারবান্ধব জলবায়ু সংবেদনশীল বাজেট প্রণয়নের কথা বলেছেন। জাতীয় পর্যায়ে বরাদ্দ আছে কিন্তু জেলা, উপজেলা, ইউনিয়ন পর্যায়ে প্রয়োজন এর প্রতিফলন, যা ইউরোপিয়ান ইউনিয়ন ও হেলভেটাসের অর্থায়নে, ডরব্ ইভলভ প্রজেক্টের সহায়তা (সিএসও) নেটওয়ার্ক সদস্যদের সক্ষমতা বৃদ্ধি করে সরকারের স্থানীয় থেকে জাতীয় পর্যায়ের নীতি থেকে নির্ধারকদের কাছে তুলে ধরছে। যাতে সেটা স্থানীয় সরকার মন্ত্রণালয় কর্তৃক প্রেরিত পরিপত্র জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত জনগণের কাঙ্ক্ষিত চাহিদা পূরণ ও ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কার্যকরী অবদান রাখতে সক্ষম হবে।

এলাকার অভিজ্ঞজনরা এ বিষয়ে স্থানীয় সংসদ সদস্য ও জেলা প্রশাসকের হস্তক্ষেপ কামনা করে বলেন, এ অঞ্চলের জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত জনগণের কাঙ্ক্ষিত চাহিদা পূরণে এখনি জরুরি পদক্ষেপ নেওয়া উচিত। অন্যথায় বাজেট স্বল্পতার কারণে উপকূলীয় অঞ্চলের সমস্যা দিন দিন বেড়ে যাবে।

কয়রা উপজেলা কৃষি অফিসার মো. অব্দুল্যাহ আল মাহমুদ বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে সাগরে পানির পরিমাণ বেড়ে ফসলের জমিতে লবণ পানি ঢুকে নিয়মিত ফসল উৎপাদন ব্যাহত করে। ফসলের ক্ষেত তলিয়ে যায়। ফসলের জমির উপরের মাটিতে লবণাক্ততার পরিমাণ বেড়ে যায়। দ্রুত পানি নিষ্কাশনের ব্যবস্থা গ্রহণ করা দরকার। খাত ভিত্তিক কৃষি খাতের জন্য ইউনিয়ন পরিষদে বাজেট বরাদ্দ রাখা জরুরি। নইলে কৃষক আগ্রহ হারাবে।

কয়রা উপজেলা পরিষদের চেয়ারম্যান জি এম মোহসিন রেজা বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে জলোচ্ছ্বাসের প্রভাবে বেড়িবাঁধ ভেঙে এলাকায় লবণ পানি প্রবেশ করে। এতে যেমন ফসলের মারাত্মক ক্ষতি হয়, তেমনি অনেক পরিবার গৃহহীন হয়ে মানবেতর জীবনযাপন করে থাকে। তাৎক্ষণিক বেড়িবাঁধের ক্ষতির হাত থেকে রক্ষা করতে স্থানীয় সরকার বিভাগের হাতে জরুরি ফান্ড রাখা প্রয়োজন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

কুমিল্লায় পরকীয়া প্রেমিকের টাকা না দেওয়ায় ট্রিপল মার্ডার

সাগরে নিম্নচাপের আশঙ্কা, ৩ নম্বর সংকেত

৯ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

‘বউয়ের অত্যাচার সহ্য করতে না পেরে চলে গেলাম’

ইসরায়েলে রকেট হামলা, ব্যাপক ক্ষয়ক্ষতি

ভিয়েতনামেও আছড়ে পড়ল সুপার টাইফুন ‘ইয়াগি’, মৃত্যু ৪

ওএসডি হলেন অতিরিক্ত সচিব সায়লা ফারজানা 

জাতীয় নাগরিক কমিটির আত্মপ্রকাশ ঘটছে আজ

অভিজ্ঞতা ছাড়াই ১৫০০ জনবল নেবে দারাজ

আজ চট্টগ্রাম যাবেন হাসনাত, মুন্সিগঞ্জে সারজিস

১০

জনবল নেবে মধুমতি ব্যাংক, ৩৫ বছরেও আবেদন

১১

রাজশাহীতে গণপিটুনিতে সাবেক ছাত্রলীগ নেতা নিহত 

১২

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

১৩

দেশে ফিরলেন আমিরাতে ক্ষমা পাওয়া ১৪ বাংলাদেশি

১৪

আজকের নামাজের সময়সূচি

১৫

শহীদ আমিনুলের সন্তানদের দায়িত্ব নিল ইত্তেফাকুল উলামা

১৬

রোববার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১৭

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

১৮

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

১৯

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

২০
X