ঝালকাঠি প্রতিনিধি
প্রকাশ : ২৭ জুলাই ২০২৪, ১১:৫৭ এএম
অনলাইন সংস্করণ

ঝালকাঠিতে গভীর নলকূপে পানির সংকট

নন্দীকাঠি গ্রামের একটি টিউবওয়েল। ছবি : কালবেলা
নন্দীকাঠি গ্রামের একটি টিউবওয়েল। ছবি : কালবেলা

দক্ষিণের জেলা ঝালকাঠির শহর ও গ্রামাঞ্চলের অধিকাংশ হস্তচালিত নলকূপে পানির সংকট দেখা দিয়েছে। মাটির গভীরে পানির স্তর নিচে নেমে যাওয়ায় এই সমস্যা দেখা দিয়েছে। কিছু এলাকায় নলকূপে পানি পাওয়া গেলেও খাবার অনুপোযোগী লবণাক্ততার কারণে। অধিকাংশ নলকূপে উঠছে না পানি। ফলে সুপেয় ও গৃহস্থালি কাজে পানির সংকটে এলাকার মানুষ দুর্ভোগ পোহাচ্ছেন। প্রচণ্ড তাপপ্রবাহ, বৃষ্টি না হওয়া, পুকুর-জলাশয় ভরাট ও অপরিকল্পিত সাবমার্সিবল পাম্প স্থাপন ভূগর্ভের পানির স্তরকে ক্রমে নিচে নামিয়ে দিচ্ছে বলছেন বিশেষজ্ঞরা।

বিশুদ্ধ পানির অভাবে পানির চাহিদা মেটাতে নদী, খালবিল ও পুকুরের ওপর নির্ভরশীল। পানির স্তর নেমে যাওয়ায় হাজার চাপেও বর্তমানে নলকূপগুলোতে দেখা দিয়েছে পানযোগ্য পানির অভাব। অকেজো পড়ে আছে হাজারেরও বেশি নলকূপ।

খাবার পানি সমস্যা দূর করার জন্য সরকার সৌরশক্তিচালিত পিএসএফ (পন্ডস স্যান্ড ফিল্টার) প্রকল্প বাস্তবায়নে কাজ শুরু করেছে। তবে জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের মতামত অনুযায়ী, এ অবস্থায় বৈদ্যুতিক মোটরচালিত গভীর নলকূপের কোনো বিকল্প নেই।

জানা গেছে,পানির স্তর মাটি থেকে ১৮ ফিট নিচে থাকার কথা থাকলেও পানির স্তর নেমে দাঁড়িয়েছে ২২ থেকে ৩১ ফুটে। এতে বিশুদ্ধ সুপেয় পানির সংকটে পড়েছে শহর ও গ্রামের হাজার হাজার মানুষ।

ঝালকাঠি জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের এক জরিপের তথ্য অনুযায়ী, জেলার দুটি পৌরসভায় ৮০ শতাংশ এবং ইউনিয়নসমূহে ৩৫ শতাংশ নলকূপ অকেজো হয়ে পড়েছে। সুপেয় পানির অভাবে দেখা দিচ্ছে নানা পানিবাহিত রোগ।

নলকূপের ওপর দিয়ে ভেতরে পানি ঢেলে কিংবা বারবার নলকূপ মেরামত করেও কাজ হচ্ছে না। নলকূপে পানি তুলতে রীতিমতো ঘাম ঝরাতে হচ্ছে।যাদের সামর্থ্য আছে তারা সাবমার্সিবল পাম্প বসিয়ে পানি তুলছেন। বাকিরা অন্যের বাড়ি, পুকুর জলাশয়ের পানির ওপর নির্ভরশীল।

নলছিটি উপজেলার নান্দিকাঠি এলাকার গৃহবধূ রহিমা বেগম বলেন, টিউবওয়েলে পানি না ওঠায় আমরা পুকুর ও খালের পানি রান্না-খাওয়ার জন্য ব্যবহার করি। এতে শিশুরা ডায়রিয়াসহ নানা ধরনের পানিবাহিত রোগে আক্রান্ত হচ্ছে।

জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের তথ্য মতে,ঝালকাঠি জেলায় পানির স্তর নিচে নেমে যাওয়ায় তিনটি উপায়ে পানি সমস্যা সমাধানের উদ্যোগ নিয়েছে সরকার। এগুলো হল, ৮৬ হাজার টাকা ব্যয়ে হস্তচালিত প্রতিটি গভীর নলকূপ স্থাপন, ৫০ হাজার টাকায় রেইন ওয়াটার হারভেস্টিং এবং সাড়ে ৭ লাখ টাকায় সোলার পিএসএফ (পন্ডস স্যান্ড ফিল্টার) পদ্ধতি। উল্লিখিত হস্তচালিত গভীর নলকূপ স্তর সমস্যার কারণে বর্তমান পরিস্থিতিতে কার্যকর নয়। তাই এর সঙ্গে বৈদ্যুতিক সাবমারসিবল মোটর যুক্ত করতে পারলে নলকূপগুলো অচল হওয়ার আশঙ্কামুক্ত হবে। এ ক্ষেত্রে হারভেস্টিং পদ্ধতি খরচ কম হলেও কার্যকর। কিন্তু হারভেস্টিং পদ্ধতনির্ভর করতে হবে বৃষ্টির পানির ওপর। তৃতীয় পদ্ধতি পিএসএফ (পন্ডস স্যান্ড ফিল্টার) ব্যয়বহুল হওয়ায় এবং বরাদ্দ জটিলতায় বাস্তবায়ন করা সম্ভব না। তবে এই পদ্ধতির মাধ্যমে কমপক্ষে ১০টি পরিবার জীবাণুমুক্ত সুপেয় পানি পান করতে পারবে।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর সূত্রে জানা গেছে, আগে ৭০০ থেকে ৮০০ ফুট গভীরে পানি মিলত। এখন হাজার ফুটেও মিলছে না। তাই ১২০ থেকে ১৪০ ফুট গভীরে তিন-চার ইঞ্চি মোটা পাইপের সঙ্গে সাবমার্সিবল পাম্প বসিয়ে পানি তুলতে হচ্ছে।

জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের ঝালকাঠি সদর উপজেলার উপ-সহকারী প্রকৌশলী অমিত কর্মকার জানান, উপজেলায় ৫ হাজার নলকূপ জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের মাধ্যমে স্থাপন করা হয়েছে। এর মধ্যে গত ৫ বছরে ১ হাজার ৩০০ টি নলকূপ স্থাপন করা হয়েছে। কিন্তু পানির স্তর নিচে নামার কারণে এসব নলকূপ হুমকির মুখে পড়েছে। কিছু দিন আগে পোনাবালিয়া আশ্রয়ণ প্রকল্পে স্থাপন করা চারটি নলকূপে পানি পাওয়া যায়নি।

ঝালকাঠি জেলায় পানির স্তর নিচে নেমে নলকূপ অকেজো হওয়ার বিষয়ে জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী খন্দকার এরশাদুজ্জামান মৃদুল বলেন, পানির স্তর নিচে নামায় হস্তচালিত নলকূপে পানি উঠছে না। এতে ক্রমান্বয়ে সুপেয় খাওয়ার পানির সংকট প্রকট আকার ধারণ করছে। তাই হস্তচালিত গভীর নলকূপের সঙ্গে সাবমারসিবল মোটর স্থাপনের কোনো বিকল্প নেই। এর মাধ্যমে ৭০ ফুট গভীরতা থেকে পানি ওঠানো সম্ভব। তাই ভবিষ্যতে নলকূপের সঙ্গে সাবমারসিবল মোটর স্থাপনের মৌখিক প্রস্তাবনা পাঠানো হয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আজ চট্টগ্রাম যাবেন হাসনাত, মুন্সিগঞ্জে সারজিস

জনবল নেবে মধুমতি ব্যাংক, ৩৫ বছরেও আবেদন

রাজশাহীতে গণপিটুনিতে সাবেক ছাত্রলীগ নেতা নিহত 

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

দেশে ফিরলেন আমিরাতে ক্ষমা পাওয়া ১৪ বাংলাদেশি

আজকের নামাজের সময়সূচি

শহীদ আমিনুলের সন্তানদের দায়িত্ব নিল ইত্তেফাকুল উলামা

রোববার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

১০

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

১১

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

১২

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

১৩

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

১৪

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

১৫

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

১৬

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১৭

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১৮

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১৯

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

২০
X