জামালপুর প্রতিনিধি
প্রকাশ : ২৭ জুলাই ২০২৪, ০৩:৩২ এএম
অনলাইন সংস্করণ

জামালপুরে ১০ মামলায় আসামি ২৩০৫, গ্রেপ্তার ৩২

জামালপুর থানা। ছবি : সংগৃহীত
জামালপুর থানা। ছবি : সংগৃহীত

কোটা বিরোধী আন্দোলনে সহিংসতা, নাশকতা ও সংঘর্ষের অভিযোগে জামালপুরে ১০ মামলায় ২ হাজার ৩০৫ জনকে আসামি করে মামলা দায়ের হয়েছে। এসব মামলায় শুক্রবার (২৬ জুলাই) পর্যন্ত বিএনপি নেতাসহ ৩২ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

মামলাগুলোর মধ্যে জামালপুর সদর থানায় ৫টি, ইসলামপুরে ১, সরিষাবাড়িতে ১টি, বকশিগঞ্জে ২টি এবং দেওয়ানগঞ্জ মডেল থানায় ১টি মামলা হয়েছে। তবে মেলান্দহ থানায় কোনো মামলা দায়ের করা হয়নি। মামলায় জামালপুর জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শাহ্ মোহাম্মদ ওয়ারেছ আলী মামুন এবং জেলা জামায়াতের নায়েবে আমির হারুণ অর রশীদকে আসামি করা হয়েছে।

জানা যায়, গত ১৭ জুলাই জামালপুর সরকারি আশেক মাহমুদ কলেজে ছাত্রলীগের নেতাকর্মীদের সঙ্গে আন্দোলনকারীদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এসময় ছাত্রলীগ নেতাদের দশ বারোটি মোটরসাইকেল ভাঙচুর করে আন্দোলনকারীরা। ওই ঘটনায় জেলা ছাত্রলীগের সভাপতি খাবিরুল ইসলাম খান বাবু বাদী হয়ে ৪৪ জনের নাম উল্লেখ এবং অজ্ঞাত আরও চার-পাঁচ’শ জনের বিরুদ্ধে সদর থানায় মামলা করেন।

গত ১৮ জুলাই বেলা সাড়ে ১১টায় কোটা আন্দোলনকারীরা শহরের গেইটপাড় এলাকায় রেললাইনের উপর অবস্হান নিলে জামালপুর-দেওয়ানগঞ্জ লাইন, জামালপুর-তারাকান্দি লাইনে ট্রেন চলাচল ও প্রধান সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে পড়ে । এ সময় আন্দোলনকারী ও পুলিশের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া, ইট-পাটকেল নিক্ষেপ, রাবার বুলেট ও টিয়ার শেল নিক্ষেপের ঘটনা ঘটে। এ সময় একাধিক সাংবাদিক, পুলিশ আন্দোলনকারীদের পাথরের আঘাতে আহত হয়। এ ঘটনায় সদর থানার এসআই মো. রাসেল মিয়া বাদী হয়ে ১১৪ জনের নাম উল্লেখ এবং এবং অজ্ঞাত আরও দুই-তিন’শ জনকে আসামি করে মামলা করেন।

এ ছাড়াও গত ১৮ জুলাই দুপুরে শহরের শফি মিয়ার বাজার সংলগ্ন জগবন্ধু সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে বিএনপি-জামায়াতের প্রায় ৫০ থেকে ৬০ জন নেতাকর্মী নাশকতা সৃষ্টি করার চেষ্টা করলে পুলিশ পাঁচজনকে গ্রেপ্তার করে। এ ঘটনায় সদর থানার এসআই মো. রেজাউল করিম বাদী হয়ে পাঁচজনের নাম উল্লেখ এবং অজ্ঞাত আরও ৫০-৬০ জনকে আসামি করে মামলা করেছেন।

গত ১৮ জুলাই সদর উপজেলার ঝাউলা গোপালপুরে জামালপুর-ময়মনসিংহ সড়ক অবরোধ করে। এ সময় আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এ ঘটনায় ১২ জনের নাম উল্লেখ এবং অজ্ঞাত আরও তিনশজনের বিরুদ্ধে মামলা করে পুলিশ।

গত ১৯ জুলাই সন্ধ্যায় জামালপুর থেকে ভূয়াপুরগামী জামালপুর এক্সপ্রেস ট্রেনে ইট-পাটকেল নিক্ষেপে চালক হাফিজুর রহমান গুরুতর আহত হয়। এ সময় ট্রেনের চারটি বগি ক্ষতিগ্রস্ত হয়। এ ছাড়াও ১৮ ও ১৯ জুলাই জেলার বিভিন্ন স্থানে নাশকতার ঘটনা ঘটে।

জামালপুর জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাড. শাহ্ মোহাম্মদ ওয়ারেছ আলী মামুন বলেন, জামালপুরে ছাত্ররা আন্দোলনে নেমেছিল। সেই আন্দোলন প্রতিহত করতে প্রকাশ্যে অস্ত্রের মহড়া দিয়ে জেলা বিএনপির কার্যালয়ে হামলা চালিয়ে ভাঙচুর করেছে। সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যে বিএনপিকে ঘায়েল করতে আমাদের শত শত নেতাকর্মীর বিরুদ্ধে মিথ্যা মামলা দেওয়া হয়েছে।

জামালপুর সদর থানার ওসি মো. মহব্বত কবির বলেন, বৈষম্যবিরোধী আন্দোলনের নামে যারা সহিংসতা চালিয়েছে তাদেরকে গ্রেপ্তার করে আদালতে পাঠানো হয়েছে, অন্যদের গ্রেপ্তারে অভিযান অব্যাহত আছে।

জামালপুরের অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম) মো. সোহেল মাহমুদ বলেন, সাম্প্রতিক সহিংসতা ও নাশকতার ঘটনায় জামালপুর সদরের পাঁচটিসহ ১০টি মামলা দায়ের হয়েছে। এসব মামলায় ৩২ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

এদিকে বুধবার (২৪ জুলাই) থেকে জেলায় কারফিউ শিথিল করেছে জেলা প্রশাসন। এ ছাড়া দূরপাল্লার বাস চলাচল শুরু করছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১০

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১১

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১২

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৩

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৪

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৫

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৬

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৭

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৮

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

১৯

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট নেতার দাওয়াতে গিয়ে বিপাকে জাসাস নেতা

২০
X