সিলেট ব্যুরো
প্রকাশ : ২৬ জুলাই ২০২৪, ১১:১৬ পিএম
আপডেট : ২৬ জুলাই ২০২৪, ১১:২২ পিএম
অনলাইন সংস্করণ

সিলেট বিভাগে ২৯ মামলায় গ্রেপ্তার ২১৭

গ্রাফিক্স : কালবেলা
গ্রাফিক্স : কালবেলা

কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সরকারি স্থাপনায় হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগের ঘটনায় সিলেট বিভাগের চার জেলায় ২৯টি মামলা করা হয়েছে। এতে আসামি করা হয়েছে ১৮ হাজার ২১৮ জনকে। এসব মামলায় আটক করা হয়েছে ২১৭ জনকে।

সিলেট মেট্রোপলিটন ও চার জেলা পুলিশ সূত্রে জানা গেছে, সিলেট মেট্রোপলিটন ও জেলা পুলিশের পক্ষ থেকে ১২টি মামলায় আসামি করা হয়েছে ১৬ হাজার ২৬৮ জনকে। শুক্রবার (২৬ জুলাই) পর্যন্ত আটক করা হয়েছে ২১৭ জনকে।

মৌলভীবাজার জেলার বিভিন্ন থানায় ৫টি মামলায় ৫০০ জনকে আসামি করা হয়। আটক করা হয়েছে ১৪ জনকে। হবিগঞ্জ জেলার বিভিন্ন থানায় ৭টি মামলায় আসামি করা হয় ১ হাজার ২০০জনকে। শুক্রবার পর্যন্ত আটক করা হয়েছে ৩৭ জনকে। সুনামগঞ্জের পাঁচ থানায় ৫টি মামলায় আসামি করা হয়েছে ২৫০ জনকে। এ পর্যন্ত আটক করা হয়েছে ১৮ জনকে।

সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (মিডিয়া) মোহাম্মদ সাইফুল ইসলাম কালবেলাকে জানান, সিলেটে কোটা আন্দোলন শুরুর পর ১৭ থেকে ২৩ জুলাই পর্যন্ত মেট্রোপলিটন এলাকার কোতোয়ালি থানায় ৫, জালালাবাদ থানায় ৪ ও দক্ষিণ সুরমা থানায় ১টি মামলা দায়ের করা হয়েছে। এই ১০ মামলায় ২৪৪ জনের নাম উল্লেখ করে ও অজ্ঞাত ১৬ হাজার ১৫ জনকে আসামি করা হয়। এর মধ্যে শুক্রবার পর্যন্ত ১৩৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্যে একটি মামলার বাদী কুমারগাঁও বিদ্যুৎ কেন্দ্রের সহকারী পরিচালক (নিরাপত্তা) ও বাকিগুলোর বাদী পুলিশ।

সিলেট জেলা পুলিশ জানায়, কানাইঘাট ও জৈন্তাপুর থানায় ২টি মামলা দায়ের করা হয়েছে। ২৬৮ জনকে আসামি করে মামলা দায়ের করা হয়েছে। আটক করা হয়েছে বালাগঞ্জ উপজেলা জামায়াতের আমীর আব্দুল জলিলসহ ১৩ জনকে।

সিলেট জেলার পুলিশ সুপার মো. আব্দুল মান্নান কালবেলাকে বলেন, যারা ছাত্র আন্দোলনকে পুঁজি করে ভাঙচুর চালিয়েছে ও রাষ্ট্রের সম্পদ ক্ষতি সাধন করেছে, সুনির্দিষ্ট তথ্য প্রমাণের ভিত্তিতে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে। কাউকে ছাড় দেওয়া হবে না।

সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. জাকির হোসেন কালবেলাকে বলেন, আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখতে ১০ জন পুলিশ সদস্য আহত হয়েছেন। বিভিন্ন স্থাপনায় বেশ ক্ষয়ক্ষতি হয়েছে। এ পর্যন্ত ১০টি মামলা দায়ের করা হয়েছে। যারা নাশকতার সঙ্গে জড়িত ছিলো তাদের চিহ্নিত করে আইনের আওতায় নিয়ে আসা হবে।

মৌলভীবাজারে ৫ মামলায় বিএনপি জামায়াতের ৫ শতাধিক নেতাকর্মীকে আসামি করা হয়েছে। এখন পর্যন্ত আটক করা হয়েছে ১৪ জনকে।

আটকদের মধ্যে মৌলভীবাজার জেলা জামায়াতের আমির ইঞ্জিনিয়ার সাহেদ আলী, জেলা ছাত্রদলের সহ সভাপতি মামুন পারভেজ, যুবদলের আব্দুল কাদির পলাশ, কুলাউড়া উপজেলা জামায়াত নেতা বেলাল আহমদ, বড়লেখা উপজেলার দাসের বাজার ইউনিয়ন শিবির সভাপতি আব্দুল্লাহ আল মাহবুব, বড়লেখা উপজেলা জামায়াতের সাবেক আমির অহিদ আলী রয়েছেন।

মৌলভীবাজারের পুলিশ সুপার মো. মনজুর রহমান কালবেলাকে বলেন, জেলার আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ তৎপর রয়েছে। পুলিশের তৎপরতা ও গোয়েন্দা নজরদারির কারণে কোন সহিংসতার ঘটনা ঘটেনি।

সুনামগঞ্জে সহিংসতা ও নাশকতার প্রস্তুতির দায়ে পাঁচ থানায় ৫টি মামলা দায়ের করা হয়েছে।

এর মধ্যে সুনামগঞ্জ সদর থানায় একটি মামলায় ২১ জনের নাম উল্লেখ করে ৩৫ জন অজ্ঞাত আসামি রাখা হয়েছে। সুনামগঞ্জ পৌর জামায়াতের সেক্রেটারিসহ এ পর্যন্ত ১৮ জনকে গ্রেপ্তার করেছে। এ ছাড়া দিরাই, ছাতক, জগন্নাথপুর ও ধর্মপাশা থানায় আলাদা আলাদা মামলা দায়ের হয়েছে।

ছাতক থানার মামলায় প্রধান আসামি করা হয়েছে সুনামগঞ্জ জেলা বিএনপির সভাপতি কলিম উদ্দিন আহমদ মিলনকে।

সুনামগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) রাজন কুমার দাশ বলেন, পাঁচ মামলার আসামি ও রাজধানীতে নাশকতার সঙ্গে যুক্ত হতে যারা গিয়েছিল তাদেরকে গ্রেপ্তারের চেষ্টা করছে পুলিশ।

হবিগঞ্জে কোটা আন্দোলন নিয়ে পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষের ঘটনায় ৭টি মামলা দায়ের করা হয়েছে। এতে কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক জিকে গউছসহ ১ হজার ২০০ নেতাকর্মীকে আসামি করা হয়। শায়েস্তাগঞ্জ পৌরসভার মেয়র ফরিদ আহমেদ অলিসহ ৩৭ বিএনপি-জামায়াতের নেতাকর্মীকে আটক করা হয়েছে। বিষয়টি কালবেলাকে নিশ্চিত করেছেন হবিগঞ্জ পুলিশের স্পেশাল ব্রাঞ্চের ওসি রফিকুল ইসলাম। তিনি জানান, আজ শুক্রবার সকাল পর্যন্ত ৩৭ জনকে আটক করা হয়েছে।

হবিগঞ্জের পুলিশ সুপার আক্তার হোসেন কালবেলাকে জানান, সংঘর্ষের সময় ভিডিও ফুটেজ দেখে আসামিদের শনাক্ত করা হবে। কাউকে ছাড় দেওয়া হবে না। সবাইকে আইনের আওতায় আনা হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১০

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১১

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১২

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৩

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৪

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৫

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৬

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৭

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৮

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

১৯

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট নেতার দাওয়াতে গিয়ে বিপাকে জাসাস নেতা

২০
X