কক্সবাজার প্রতিনিধি
প্রকাশ : ২৬ জুলাই ২০২৪, ০৮:৫৬ পিএম
অনলাইন সংস্করণ

কক্সবাজারে ছয় মামলায় আসামি সহস্রাধিক, গ্রেপ্তার অর্ধশত

গ্রাফিক্স : কালবেলা।
গ্রাফিক্স : কালবেলা।

কোটা সংস্কার আন্দোলন নিয়ে সংঘটিত সহিংস ঘটনায় কক্সবাজার সদর মডেল থানায় পাঁচটি, চকরিয়া থানায় একটিসহ ছয়টি মামলা হয়েছে। এসব মামলায় ৩২৩ জনের নাম উল্লেখ থাকলেও অজ্ঞাতপরিচয় আসামি করা হয়েছে সহস্রাধিক ব্যক্তিকে।

দায়েরকৃত মামলার মধ্যে রয়েছে পুলিশের পক্ষ থেকে তিনটি, আওয়ামী লীগের পক্ষ থেকে একটি, জেলা জাসদের পক্ষ থেকে একটি এবং ছাত্রলীগের এক নেতার পক্ষ থেকে একটি। পুলিশ সহিংস ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে ৫০ জনকে গ্রেপ্তার করেছে।

সত্যতা নিশ্চিত করে কক্সবাজারের পুলিশ সুপার মো. মাহফুজুল ইসলাম বলেন, কক্সবাজারে পুলিশের ওপর হামলা এবং রাজনৈতিক দলের কার্যালয় ভাঙচুরের ঘটনায় এ পর্যন্ত ছয়টি মামলা হয়েছে। এসব মামলায় সম্পৃক্ততার সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে এ পর্যন্ত ৫০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। বাকিদেরও ভিডিও ফুটেজ দেখে শনাক্ত করা হচ্ছে। আরও একটি মামলা হতে পারে।

তথ্য মতে, ঘটনার এক দিন পর কক্সবাজার পৌর শাখা জাসদের সভাপতি মো. হোসেন মাসু বাদী হয়ে ২৪ জনের নাম উল্লেখ ও অজ্ঞাতপরিচয় আরও ৫০ থেকে ৬০ জনকে আসামি করে অফিস ভাঙচুরের মামলা করেন। এ ছাড়া দায়িত্ব পালনকালে পুলিশ সদস্যদের ওপর হামলার ঘটনায় কক্সবাজারে দুটি এবং চকরিয়ায় একটি মামলা করেছে পুলিশ। এসব মামলায় অজ্ঞাতপরিচয় আসামি করা হয়েছে প্রায় ৯০০ জনকে। কক্সবাজার জেলা আওয়ামী লীগ কার্যালয় ভাঙচুরের অভিযোগে কক্সবাজার পৌর আওয়ামী লীগের আওতাধীন ৮ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি আমির উদ্দিন বাদী হয়ে ১৯৪ জনের নাম উল্লেখ ও অজ্ঞাতপরিচয় ১৮০ থেকে ২০০ জনের বিরুদ্ধে মামলা করেন। এ ছাড়া দুর্বৃত্তের হামলায় আহত কক্সবাজার সরকারি কলেজ ছাত্রলীগের আহ্বায়ক রাজিবুল ইসলাম মোস্তাক বাদী হয়ে ১০৩ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতপরিচয় অনেকে আছে দাবি করে আরও একটি মামলা করেন।

চকরিয়া থানার ওসি শেখ মো. আলী বলেন, আন্দোলনের নামে কিছু দুর্বৃত্ত চকরিয়ার প্রধান সড়ক অবরোধ করে জনদুর্ভোগ সৃষ্টি করলে পুলিশ বাধা দেয়। এ সময় তারা পুলিশের ওপর হামলা চালিয়েছে। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে অজ্ঞাতপরিচয় আসামি করে চকরিয়া থানায় একটি মামলা করেছে।

পুলিশ সুপার মাহফুজুল ইসলাম বলেন, আমরা বিভিন্ন সোর্সের মাধ্যমে এবং সিসিটিভি ও ভিডিও ফুটেজ দেখে হামলায় অংশ নেওয়া অপরাধীদের চিহ্নিত করতে চেষ্টা করছি। ধ্বংসাত্মক কর্মকাণ্ডে যেই জড়িত থাকুক কাউকে ছাড় দেওয়া হবে না। আর রাজনৈতিক দলের পক্ষ থেকে করা মামলায় যাদের নাম দেওয়া হয়েছে তাদের বিষয়ে যাচাই-বাছাই করা হচ্ছে এবং হবে। আমরা নির্মোহ তদন্ত করে দেখব এজাহারে থাকা আসামিরা অপরাধের সঙ্গে জড়িত কি না। অপরাধীদের চিহ্নিত করা গেলে আইনের আওতায় আনা হবে। কাউকে ছাড় দেওয়া হবে না।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
ঘটনাপ্রবাহ: কোটা সংস্কার আন্দোলন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X