রাঙ্গুনিয়া (চট্টগ্রাম) প্রতিনিধি
প্রকাশ : ২৬ জুলাই ২০২৪, ০৪:০৫ পিএম
অনলাইন সংস্করণ

ভাঙন প্রতিরোধে ব্লক বসছে কর্ণফুলী জুটমিলসহ ২১ স্পটে

রাঙ্গুনিয়ার কর্ণফুলী জুটমিল এলাকায় ব্লক বানানোর কাজ চলছে, ভরা হয়েছে জিও ব্যাগ। ছবি : কালবেলা
রাঙ্গুনিয়ার কর্ণফুলী জুটমিল এলাকায় ব্লক বানানোর কাজ চলছে, ভরা হয়েছে জিও ব্যাগ। ছবি : কালবেলা

চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় অবস্থিত দেশের প্রাচীনতম ভারী শিল্পপ্রতিষ্ঠান কর্ণফুলী জুটমিল এলাকায় কর্ণফুলীর তীব্র ভাঙন দেখা দিয়েছিল। এ ছাড়া রাঙ্গুনিয়ার আরও বিভিন্ন স্পটে কর্ণফুলীর ভাঙনে বিলীন হচ্ছিল ঘর-বাড়ি, ফসলিজমিসহ গুরুত্বপূর্ণ স্থাপনা। পরে ভাঙন প্রতিরোধে ব্লক স্থাপনের উদ্যোগ নেয় সংশ্লিষ্টরা।

জানা যায়, ভাঙন প্রতিরোধে কর্ণফুলী জুটমিল এলাকাসহ উপজেলার ২১টি স্পটে ১৩৪ কোটি টাকা ব্যয়ে প্রায় সোয়া দুই কিলোমিটার এলাকায় ব্লক স্থাপনের কাজ শুরু হয়েছে। ইতিপূর্বে কর্ণফুলী নদীর বোয়ালখালী থেকে রাঙ্গুনিয়ার চন্দ্রঘোনা এলাকা পর্যন্ত প্রায় ৪০০ কোটি টাকা ব্যয়ে নদী ড্রেজিংসহ ভাঙন প্রতিরোধে প্রায় ১২ কিলোমিটার অংশে ব্লক বসানো হয়েছিল। রাঙ্গুনিয়ার সংসদ সদস্য পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের বিশেষ উদ্যোগে বৃহৎ এই কর্মযজ্ঞ বাস্তবায়ন হচ্ছে বলে জানান সংশ্লিষ্টরা।

সরেজমিনে কর্ণফুলী জুটমিল এলাকায় গিয়ে দেখা যায়, নদীর ভাঙন প্রতিরোধে মিল মাঠে ব্লক বানানোর কাজ চলছে। পাড়ে জিও ব্যাগ ভরে নদীর কূল ঘেঁষে ফেলা হচ্ছে। মিলের পূর্ব থেকে পশ্চিম দিকে ২১০ মিটার অংশে ভাঙন প্রতিরোধে ব্লকগুলো বসানো হবে। এতে সন্তুষ্টি প্রকাশ করেন মিল সংশ্লিষ্টরা।

ইউনিটেক্সের সহকারী পরিচালক রায়হান আহমেদ জানান, ১৯৬৩ সালে প্রতিষ্ঠিত কর্ণফুলী জুট মিলস লিমিটেড বাংলাদেশ পাটকল করপোরেশনের অধীন একটি রাষ্ট্রায়ত্ত পাটকল ছিল। ২০২২ সালে ৩০ বছরের জন্য বেসরকারি খাতে এর বরাদ্দ পায় ইউনিটেক্স জুট ইন্ডাস্ট্রিজ লিমিটেড। বরাদ্দের পর থেকে মিল থেকে প্রতিদিন ১৭ টন উৎপাদিত সুতা বিশ্বের ১২টি দেশে রপ্তানি করে মূল্যবান বৈদেশিক মুদ্রা অর্জিত হচ্ছে।

তিনি জানান, মিলটি লিজ নেওয়ার পর নদীভাঙনের কারণে ঝুঁকির মুখে পড়ে ৪৭ একর আয়তনের কর্ণফুলী পাটকলটি। পরে বিষয়টি স্থানীয় সাংবাদিকদের মাধ্যমে সংবাদ প্রকাশিত হলে তা সংশ্লিষ্টদের দৃষ্টিগোচর হয়। অবশেষে ভাঙন প্রতিরোধে ব্লক স্থাপিত হতে যাচ্ছে। এতে মিলের কোটি কোটি টাকার জমি রক্ষা পাবে বলে তিনি জানান।

ইউনিটেক্স গ্রুপের ব্যবস্থাপক গোলাম মওলা (লিগ্যাল অ্যান্ড এস্টেট) বলেন, ভাঙন ঠেকাতে ব্লক স্থাপন হতে যাওয়ায় আমরা পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদসহ সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। ব্লক স্থাপনের মধ্য দিয়ে পাটকলের গুরুত্বপূর্ণ স্থাপনা, বৃক্ষসম্পদ রক্ষা পাবে।

পানি উন্নয়ন বোর্ডের রাঙামাটি বিভাগের নির্বাহী প্রকৌশলী তয়ন কুমার ত্রিপুরা বলেন, ভাঙনের কবলে পড়া এলাকা ইতোমধ্যেই সিসি ব্লক স্থাপনের কাজ শুরু হয়েছে। চারশ কোটি টাকার বৃহৎ প্রকল্প থেকে বেঁচে যাওয়া টাকা পররাষ্ট্রমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ১৩৪ কোটি টাকার প্রকল্প নিয়ে বর্তমানে কর্ণফুলী নদীর রাঙ্গুনিয়ার মরিয়মনগর, কোদালা ধোপাঘাট৷ শিলক ঢংখাল, সরফভাটা ভূমিরখীল, কর্ণফুলী জুটমিল, গুনগুনিয়া বেতাগী, বেতাগী বসর মাস্টার ঘাটা, কাউখালী, মিরাজপাড়া, পৌরসভার সৈয়দবাড়ি এলাকার ইছামতী নদীসহ সব মিলিয়ে ২১টি পয়েন্টে ব্লক বসানো হচ্ছে।

তিনি বলেন, চলমান এই প্রকল্প থেকেও কিছু টাকা বেচে যাচ্ছে। এখন আবার এ টাকাও ফেরত যেতে না দিয়ে ড. হাছান মাহমুদের পরামর্শ অনুযায়ী পশ্চিম সরফভাটা এলাকায় ১৯০ মিটার এবং শিলক বুচক্র হাট এলাকায় ৬০ মিটার অংশে ব্লক স্থাপনের জন্য প্রকল্প গ্রহণ করা হচ্ছে।

উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম চিশতি জানান, রাঙ্গুনিয়ার সন্তান ড. হাছান মাহমুদের হাত ধরে উন্নয়নে এগিয়ে যাচ্ছে এক সময়ের অবহেলিত এই জনপদ। বর্ষার তীব্র ভাঙনে আগে যেখানে নদীপাড়জুড়ে হাহাকার ছিল, এখন সেসব স্পটে ব্লক স্থাপনের পর সময় কাটাতে মানুষ বেড়াতে যায়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X