ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি
প্রকাশ : ২৬ জুলাই ২০২৪, ১১:২১ এএম
অনলাইন সংস্করণ

বাদাম চাষে স্বপ্ন দেখছেন দিনাজপুরের কৃষকরা

ক্ষেত থেকে তুলে শুকানো হচ্ছে বাদাম। ছবি : কালবেলা
ক্ষেত থেকে তুলে শুকানো হচ্ছে বাদাম। ছবি : কালবেলা

উৎপাদন খরচ কম হওয়াসহ ফসলের আশানুরূপ লাভ পাওয়ায় চিনা বাদাম চাষে আগ্রহী হয়ে উঠছেন দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার কৃষকরা।

বাদাম রোপণের পর অন্য ফসলের মতো পরিচর্যার প্রয়োজন হয় না। নেই রাসায়নিক সারের ব্যবহার। অন্যান্য ফসলের চেয়ে চিনা বাদামের উৎপাদন খরচও কম। তাই আবহাওয়া ও জমির অবস্থা অনুকূলে থাকায় ফুলবাড়ী উপজেলার অনেক কৃষক এবার অন্যান্য জমি ছাড়াও পতিত জমিতেও চিনা বাদাম চাষ করেছেন।

কৃষকরা জানান, মার্চের থেকে এপ্রিলের প্রথম সপ্তাহ পর্যন্ত বাদাম রোপণ করা হয়, আর জুন থেকে জুলাইয়ের মাঝামাঝি সময় পর্যন্ত বাদাম তোলা হয়। বাদামের বাম্পার ফলন হয়েছে। তুলনামূলক কম পরিশ্রমে বেশি লাভ পাওয়ায় উপজেলার কৃষকরা ধানসহ অন্য ফসলের চেয়ে বাদাম চাষে আগ্রহী হয়ে উঠছেন। ফলে ধানের ক্ষেতে এবার উৎসবমুখর পরিবেশে বাদাম তুলছেন কৃষক।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, কৃষকদের বাদাম চাষে আগ্রহী করতে কৃষি বিভাগ থেকে ৬ জন কৃষককের প্রদর্শনী প্লটের মাধ্যমে ১ দশমিক ৬ হেক্টর জমিতে বাদাম চাষ করানো হয়েছে। এসব প্রদর্শনী প্লটের কৃষককে উন্নত জাতের বাদাম বীজ, জৈব জাতের বালাই নাশকসহ ক্ষেত পরিচর্যার জন্য নগদ দুই হাজার করে টাকা দেওয়া হয়েছে। কৃষি বিভাগের ৬টি প্রদর্শনী প্লটের বাইরেও ব্যক্তি বিশেষের উদ্যোগে বাদাম চাষ হচ্ছে। তবে উপজেলার পৌরসহ আলাদিপুর, খয়েরবাড়ী, দৌলতপুর ও শিবনগর ইউনিয়নের ছোট যমুনা নদীর দুপাশের বালু মিশ্রিত মাটি, দো আঁশ ও বেলে জাতীয় মাটিতে বাদাম চাষ হচ্ছে।

এদিকে ব্যক্তি উদ্যোগে উপজেলার আলাদিপুর ইউনিনের ছোট ভিমলপুর গ্রামের মৃত আছির উদ্দিনের ছেলে আব্দুর রাজ্জাক ও তার স্ত্রী গোলাপী বেগম দম্পতি এ বছর ৩৭ শতাংশ জমিতে বাদাম চাষ করেছেন। এরইমধ্যে বাদাম তোলাও প্রায় শেষ পর্যায়ে।

কৃষক দম্পতি আব্দুর রাজ্জাক ও গোলাপী বেগম বলেন, নিত্য নতুন ফসল ফলানোর চেষ্টা থেকেই বাদাম চাষের উদ্যোগ। পরীক্ষামূলকভাবে ৩৭ শতাংশ জমিতে বাদাম রোপণ করা হয়েছিল। আবাদের শুরু থেকে শেষ পর্যন্ত প্রায় ২০ হাজার টাকা খরচ হয়েছে। বাদামের উৎপাদন এবং লাভ দেখে এলাকার অন্য কৃষকরাও আগ্রহী হচ্ছেন।

সরকারি সহায়তাপ্রাপ্ত বাদাম চাষিরা জানান, প্রত্যেককেই ১৮ শতাংশ জমিতে বারি বিনা বাদাম-৬ জাতের বাদাম চাষ করছেন। নতুন ফসল হিসেবে ফলন ভালো হওয়ায় লাভও ভালো হবে। ক্ষেতের বাদাম তুলতে শুরু করেছেন। বাজারে বাদামের চাহিদা ও দাম দুটোই থাকায় উৎপাদিত বাদাম বিক্রি নিয়ে কোনো দুশ্চিন্তা নেই, বাজারে প্রতিকেজি বাদাম ১১৫ থেকে ১২০ টাকা দরে বিক্রি হচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রুম্মান আক্তার বলেন, উচ্চমূল্যের ফসল বাদাম। এই ফসলের নিবিড়তা এবং তেল জাতীয় ফসলের চাষ বৃদ্ধিকরণের লক্ষ্যে ব্যক্তি বিশেষের চাষাবাদের পাশাপাশি কৃষি বিভাগের পক্ষ থেকে ৬ জন কৃষকের মাধ্যমে প্রদর্শনী প্লটের মাধ্যমে প্রায় ১ দশমিক ৬ হেক্টর জমিতে বাদাম চাষ করা হয়েছে। এতে কৃষকরা আশানুরূপ লাভ পাচ্ছেন। প্রতি হেক্টরে আড়াই থেকে তিন মেট্রিক টন উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হলেও এ বছর তার চেয়ে বেশি উৎপাদন হবে। চিনা বাদামের বীজে প্রায় ৫০ ভাগ তেল এবং ২২ থেকে ২৯ ভাগ আমিষ রয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X