জসিম উদ্দিন, মোংলা (বাগেরহাট) প্রতিনিধি
প্রকাশ : ২৬ জুলাই ২০২৪, ০৯:২৮ এএম
অনলাইন সংস্করণ

মোংলা বন্দরে আমদানি-রপ্তানি বাণিজ্যের সব সূচকে ঊর্ধ্বগতি

মোংলা সমুদ্রবন্দরের কনটেইনার হ্যান্ডলিং চলছে। ছবি : কালবেলা
মোংলা সমুদ্রবন্দরের কনটেইনার হ্যান্ডলিং চলছে। ছবি : কালবেলা

জাহাজ আগমন, কনটেইনার হ্যান্ডলিং, গাড়ি আমদানি, কার্গো হ্যান্ডলিং, সব সূচকেই ঊর্ধ্বগতি অবস্থানে রয়েছে মোংলা সমুদ্রবন্দর। ফলে এ বন্দরের মাধ্যমে বৃদ্ধি পেয়েছে রাজস্ব আয়। একইসঙ্গে বন্দরকে ঘিরে বাস্তবায়ন হচ্ছে নানা মেগা প্রকল্প, সৃষ্টি হচ্ছে কর্মসংস্থান।

মোংলা বন্দর কর্তৃপক্ষের তথ্য মতে, ২০২৩-২৪ অর্থবছরে বন্দরে ৮৪৬টি জাহাজ এসেছে। অন্যদিকে ২০২২-২৩ অর্থবছরে ৮২৭টি জাহাজ এসেছিল। গত অর্থবছরে আগের অর্থ বছরের চেয়ে ১৯টি জাহাজ বেশি আসে। যা লাখ মাত্রার চেয়ে ৬টি জাহাজ বেশি আসে। ২০২২-২০২৩ অর্থবছরের মোট গাড়ি আমদানি হয়েছিল ১৩৫৭৬টি, অন্যদিকে ২০২৩-২০২৪ অর্থবছরে ১৫৩৪০টি গাড়ি আমদানি হয়েছে। অর্থাৎ গত অর্থ বছরে আগের বছরের তুলনায় ১৭৬৪টি গাড়ি বেশি আমদানি হয়েছে। গত ১০ বছরে এ বন্দর দিয়ে আমদানি হয় এক কোটি সাত লাখ ৮৫ হাজার ৯৮০টি। ২০২৩-২৪ অর্থবছরে ১০৮.৬৮ লাখ মেট্রিক টন কার্গো হ্যান্ডলিং করা হয়েছে। অন্যদিকে ২০২২-২৩ অর্থবছরে ৯৯.০৫ লাখ টন কার্গো হ্যান্ডলিং করা হয়েছিল। ২০২৩-২৪ অর্থবছরে মোংলা বন্দরের মাধ্যমে মোট ৩১০৪৪ টিইইউজ কনটেইনার হ্যান্ডলিং করা হয়েছে। যা ২০২২-২৩ অর্থবছরে ছিল ২৬৫৮৩ টিইইউজ।

আমদানি-রপ্তানির মাধ্যমে ২০২৩-২৪ অর্থবছরে মোট ৩১৯ কোটি টাকা রাজস্ব আদায় করে মোংলা বন্দর কর্তৃপক্ষ, যা ২০২২-২৩ অর্থবছরে ছিল ৩০২ কোটি টাকা। অর্থাৎ পূর্ববর্তী অর্থবছরের তুলনায় অর্থবছরের অর্জিত রাজস্ব আয় ২৮.৫৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল শাহীন রহমান বলেন, প্রধানমন্ত্রীর সুদক্ষ নেতৃত্ব ও নৌপরিবহন মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে মোংলা বন্দরের গতিশীলতা বৃদ্ধি পেয়েছে। ২০২৩-২৪ অর্থবছরে এ বন্দরে জাহাজ আগমন লক্ষ্যমাত্রাকে ছাড়িয়েছে। শুধু জাহাজ আগমন নয়, সব সূচকেই ঊর্ধ্বগতি অবস্থানে রয়েছে মোংলা বন্দর। বর্তমানে এ বন্দরে সক্ষমতা বাড়াতে ‘এলসি’ প্রকল্পের আওতায় অনেক মেগাপ্রকল্প বাস্তবায়িত হচ্ছে। কিছু প্রকল্পের কাজ ইতোমধ্যে শেষ হয়েছে।

তিনি জানান, প্রতিনিয়ত বাড়ছে মোংলা বন্দরের সক্ষমতা। আগামীতে দেশের অর্থনীতিতে আরও বেশি ভূমিকা রাখতে পারবে মোংলা সমুদ্রবন্দর। একইসঙ্গে এ বন্দরকে ঘিরে সরকারি, আধা সরকারি ও বেসরকারিভাবে নতুন নতুন শিল্পকারখানা তৈরি হচ্ছে। এতে সৃষ্টি হচ্ছে কর্মসংস্থানের।

মোংলা বন্দর কর্তৃপক্ষের উপসচিব মাকরুজ্জামান মুন্সি বলেন, পদ্মা সেতুর কল্যাণে রাজধানীর সব থেকে কাছের বন্দর হওয়ায়,মোংলা ব্যবহার করে পোশাকশিল্পের বিভিন্ন পণ্য যাচ্ছে ইউরোপের বিভিন্ন দেশে। মোংলা বন্দরের সাথে রেল সংযোগ স্থাপন করায় পণ্য আমদানি-রপ্তানিতে নবদিগন্তের সূচনা হতে যাচ্ছে। মোংলা বন্দরে জাহাজ হ্যান্ডলিং দ্রুত ও নিরাপদ হওয়ায় দেশি-বিদেশি ব্যবসায়ীরা এ বন্দর ব্যবহারে আরও আগ্রহী হয়ে উঠেছেন। এর ফলে এই মোংলা বন্দর দিয়ে এখন পণ্য আমদানি-রপ্তানি বেড়ে চলেছে। পণ্যগুলোকে নিরাপদ ও নির্বিঘ্নে আমদানি-রপ্তানি করার ক্ষেত্রে বন্দর কর্তৃপক্ষ সার্বিক দিক দিয়ে প্রস্তুত রয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X