চট্টগ্রাম ব্যুরো
প্রকাশ : ১৭ জুলাই ২০২৪, ১১:১৫ পিএম
অনলাইন সংস্করণ

চট্টগ্রামে আ.লীগের উদ্যোগে গায়েবানা জানাজা অনুষ্ঠিত

গায়েবানা জানাজায় আওয়ামী লীগের নেতাকর্মীরা। ছবি : কালবেলা
গায়েবানা জানাজায় আওয়ামী লীগের নেতাকর্মীরা। ছবি : কালবেলা

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে চলমান ছাত্র আন্দোলনে চট্টগ্রামসহ সারা দেশব্যাপী সংঘর্ষের ঘটনায় নিহতদের রুহের মাগফিরাত কামনায় বন্দর নগরী চট্টগ্রামে আওয়ামী লীগের উদ্যোগে গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৭ জুলাই) নগরীর জমিয়তুল ফালাহ মসজিদে জানাজার নামাজ অনুষ্ঠিত হয়।

জানাজার আগে বক্তারা বলেন, সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিটি আদালতের বিচারাধীন বিবেচ্য বিষয়। বিচারের রায় ও পরামর্শ অনুযায়ী সরকার এ ব্যাপারে যৌক্তিক ও যথাযথ সিদ্ধান্ত নিতে পারে। এর বাইরে কোনো সিদ্ধান্ত গ্রহণ অবশ্যই অসাংবিধানিক ও নীতি নৈতিকতা বিবর্জিত।

তারা বলেন, এ বাস্তবতাকে পরিহার করার কোনো বিধিসম্মত উপায় ও সুযোগ নেই। তারপরও কোটা সংস্কারের দাবিতে যেসব ছাত্র আন্দোলন করে যাচ্ছেন তাতে স্বাধীনতা ও রাষ্ট্রবিরোধী এবং ইস্যুভিত্তিক রাজনৈতিক আন্দোলনে ব্যর্থ ও পরাজিত অপশক্তির অনুপ্রবেশ ঘটেছে। এ আন্দোলনটিকে সরকার উৎখাতের হাতিয়ার হিসেবে ব্যবহার করে অবৈধভাবে ক্ষমতা দখলের নীল নকশা বাস্তবায়ন করতে তৎপর হয়ে উঠেছে।

বক্তারা আরও বলেন, এ আন্দোলনকে ঘিরে কিছু বিপথগামী ছাত্র ও তাদের নেতারা প্রকাশ্যে মুক্তিযুদ্ধ, মুক্তিযোদ্ধা, বঙ্গবন্ধু এবং স্বাধীনতার স্বপক্ষের রাজনৈতিক নেতৃত্বের প্রতি লাঘামহীন কটূক্তি করে চলেছে। বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা নিজেদেরকে রাজাকারের সন্তান হিসেবে দাবি করে বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের বিরুদ্ধে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে। এতে প্রমাণিত হয় ’৭১-এর পরাজিত শক্তির প্রেতাত্মারা ’৭৫-এর পর যেভাবে পাকিস্তানি এজেন্ডা বাস্তবায়নে মাঠে নেমেছিল এবারও তার পুনরাবৃত্তি ঘটাতে চায়।

তাই সময় এসেছে শিক্ষাঙ্গনসহ সমাজের সকল স্তরে ঘাপটি মেরে থাকা রাজাকার আলবদরের বশংবদদের সমূলে নিশ্চিহ্ন করা। তাই এ লক্ষ্যকে সামনে রেখে প্রত্যেকটি পাড়ায়, মহল্লায় এবং লোকালয়ে ছাত্র, যুব, পেশাজীবী, রাজনৈতিক ও পেশাজীবী শক্তিসহ দেশপ্রেমিক জনগণকে স্বাধীনতাবিরোধী অপশক্তিকে সমূলে নির্মূল করার জন্য সর্তক অবস্থান নিতে হবে।

নগরীর জমিয়তুল ফালাহ মসজিদে অনুষ্ঠিত গায়েবানা জানাজার আগে বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য মোতাহেরুল ইসলাম চৌধুরী, উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি এম এ সালাম, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন।

দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ আতাউর রহমান আতা, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম সিটি করপোরেশন মেয়র এম রেজাউল করিম চৌধুরী।

চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এ টি এম পেয়ারুল ইসলাম, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহসভাপতি অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, খোরশেদ আলম সুজন।

এ ছাড়া আরও উপস্থিত ছিলেন, উত্তর জেলা আওয়ামী লীগের আবুল কাশেম চিশতী, মহিউদ্দিন আহমেদ, এহসানুল হায়দার চৌধুরী বাবুল, উপদেষ্টা আলহাজ্ব শফর আলী, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. ইউনুছ, সংসদ সদস্য এম এ সালাম, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, শফিক আদনান, চৌধুরী হাসান মাহমুদ হাসনী।

সম্পাদক মণ্ডলীর সদস্য অ্যাডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, চন্দন ধর, মশিউর রহমান চৌধুরী, নির্বাহী সদস্য নেছার উদ্দিন আহমেদ মঞ্জু, হাজী বেলাল আহমেদ, মহানগর যুবলীগের সাধারণ সম্পাদক দিদারুল আলম, চট্টগ্রাম মহানগর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি দেবাশীষ নাথ দেবু, সাধারণ সম্পাদক আজিজুর রহমান আজিজ, মহানগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ ইমু, সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীর।

চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের গায়েবানা জানাজা শেষে মোনাজাত করেন দারুল ফজল মার্কেট মসজিদের পেশ ইমাম মাওলানা ফজল কবির।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ব্যাটারি এনার্জি স্টোরেজ সিস্টেম তৈরি এবং ট্রেনের লোকমোটিভ ক্রয়ে সহযোগিতার আশ্বাস যুক্তরাষ্ট্রের

২৮ দিনে রেমিট্যান্স এলো ২ বিলিয়ন ডলারের বেশি

নিজের ভবিষ্যৎ নিয়ে মুখ খুললেন হাথুরুসিংহে

ঢাবিতে রাজনীতি নিষিদ্ধের দাবিতে উপাচার্যকে স্মারকলিপি 

শিক্ষার্থীদের আন্দোলনে ১১ দফা দাবি মেনে নিয়েছে বাকৃবি প্রশাসন

বিইআরসির তিন সদস্যের পদত্যাগ

দূষণ রোধে কার্যকর পদক্ষেপের নির্দেশনা উপদেষ্টার

বন্যার্তদের সহায়তায় আইসিটি বিভাগের কর্মীদের ১ দিনের বেতন প্রদান

সোনারগাঁয়ে দু’গ্রুপের সংঘর্ষে নিহত যুবক

শেখ হাসিনার বিরুদ্ধে আরও তিন হত্যা মামলা

১০

দেশ পুনর্গঠনে সরকারকে সহযোগিতা করা প্রয়োজন : খেলাফত মজলিস

১১

দান করে ফেসবুকে ছবি দিতে লজ্জা পান ববি

১২

রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলো ঠিক করতে সংবিধান পুনর্লিখন করতে হবে : আলী রীয়াজ

১৩

বর্ণবাদী আচরণ হলে কঠোর পদক্ষেপের ঘোষণা রিয়াল মাদ্রিদের

১৪

প্রধান উপদেষ্টার সঙ্গে বৈঠক / দেশে দ্রুত স্থিতিশীলতা ফেরাবে অন্তর্বর্তী সরকার : মির্জা ফখরুল

১৫

রূপগঞ্জে সাবেক মন্ত্রী গাজীসহ ৮৮ জনের নামে মামলা

১৬

এস আলমের প্রকল্প বাতিল করল জ্বালানি মন্ত্রণালয়

১৭

স্বামীর দেওয়া আগুনে মৃত্যুর সঙ্গে লড়ছেন স্ত্রী

১৮

তারেক রহমানের নির্দেশে ত্রাণ বিতরণ করছে বিএনপি : টুকু

১৯

বন্যার্তদের পুনর্বাসনে সমন্বিত পদক্ষেপ না নিলে জনদুর্ভোগ বাড়বে : এবি পার্টি

২০
X