আজমিরীগঞ্জ (হবিগঞ্জ) প্রতিনিধি
প্রকাশ : ১৫ জুলাই ২০২৪, ০১:১২ পিএম
অনলাইন সংস্করণ

কৃষকের কার্ডে সিন্ডিকেটের থাবা

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কার্যালয়, আজমিরীগঞ্জ, হবিগঞ্জ। ছবি : কালবেলা
উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কার্যালয়, আজমিরীগঞ্জ, হবিগঞ্জ। ছবি : কালবেলা

হবিগঞ্জের আজমিরীগঞ্জে চলতি বোরো মৌসুমে সরকারি মূল্যে ধান সংগ্রহে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। নিয়মানুযায়ী কৃষকদের কাছ থেকে ধান সংগ্রহের কথা থাকলে ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যোগসাজশে গুদামে ধান সরবরাহ করছে অন্তত ১২টি সিন্ডিকেট চক্র। তবে সিন্ডিকেটের ধান সংগ্রহের বিষয়টি অস্বীকার করছে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কার্যালয়।

উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি বোরো মৌসুমে উপজেলার কৃষকদের কাছ থেকে সরকারি মূল্যে (৩২ টাকা কেজি ধরে) ১ হাজার ৮৯৩ টন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এরই প্রেক্ষিতে উপজেলার ১টি পৌরসভা ও ৫টি ইউনিয়নের প্রায় দেড় হাজার কৃষকের মধ্য থেকে ৬১৩ জন কৃষক-কৃষাণীকে লটারির মাধ্যমে নির্বাচিত করা হয়েছে।

গত ১৮ মে সন্ধ্যায় নির্বাচিত কৃষকের তালিকাটি উপজেলা খাদ্যশস্য সংগ্রহ কমিটির সভাপতি ও নির্বাহী কর্মকর্তার দাপ্তরিক ফেসবুক আইডি থেকে প্রকাশ করা হয়। কিন্তু কৃষকদের নামে সিন্ডিকেট চক্রের মাধ্যমে ধান সংগ্রহের ফলে প্রকৃত কৃষকরা পড়েছেন চরম বিপাকে পড়েছেন।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কার্যালয় সূত্রে জানা গেছে, এরই মধ্যে সরকারি মূল্যে ৮৫৮ টন ধান সংগ্রহ করা হয়েছে।

অনুসন্ধানে জানা গেছে, প্রকাশিত তালিকায় যেসব কৃষক-কৃষাণীর নাম রয়েছে তাদের এক তৃতীয়াংশই সরকারি গুদামে ধান বিক্রি করেননি। এমনকি গত বছর তিনেক ধরে ধান উৎপাদনই করেননি এমন কৃষক-কৃষাণীও রয়েছেন অন্তত অর্ধশতাধিক।

অনুসন্ধানে আরও জানা যায়, উপজেলার অনন্ত ১০-১২টি সিন্ডিকেট চক্র তালিকায় প্রকাশিত কৃষক-কৃষাণীদের কাছ থেকে এক হাজার থেকে দেড় হাজার টাকার বিনিময়ে তাদের কৃষি কার্ড সংগ্রহ করে গুদাম কর্মকর্তার যোগসাজশে সরকারি গুদামে ধান সরবরাহ করছেন।

গুদামে ধান সরবরাহের পর ব্যাংক থেকে টাকা উত্তোলনের সময় সেই কৃষক-কৃষাণীকে ব্যাংকে এনে টাকা উত্তোলন করছে সিন্ডিকেট চক্রগুলো। বিনিময়ে টাকা উত্তোলন করে দেওয়া কৃষকদের ব্যাংকে আসা-যাওয়ার খরচের টাকা প্রদান করা হয়।

অভিযোগ রয়েছে, প্রতি কার্ড (তিন টন ধান) সরকারি মূল্যে গুদামে সরবরাহ করতে গুদাম কর্মকর্তাকে উৎকোচ দিতে হয় তিন হাজার টাকা।

উপজেলার বিভিন্ন এলাকার একাধিক কৃষকের সঙ্গে কথা বলে জানা গেছে, খাদ্য গুদামে কৃষকের তালিকায় রয়েছে কার্ডধারী কৃষক, রাজনৈতিক নেতাকর্মী ও মৌসুমি সিন্ডিকেট ব্যবসায়ী।

তালিকায় প্রকৃত কৃষকদের নাম থাকলেও সেই কৃষকদের ধান বিক্রি করতে গিয়ে পদে পদে হয়রানির শিকার হতে হচ্ছে। আবার অনেক কৃষক জানেনই না তাদের নাম তালিকায় রয়েছে কিনা। যার ফলে অনেক কৃষক বাধ্য হয়েই এসব সিন্ডিকেটের কাছে সামান্য অর্থের বিনিময়ে কৃষি কার্ড তুলে দিতে বাধ্য হচ্ছেন।

তালিকায় নাম থাকা সদর ইউনিয়নের বিরাট গ্রামের কৃষক শুতলাল দাস বলেন, দুই বছর ধরে ধান ফলাই না। আমার কার্ড এক মেম্বার নিয়েছেন। তিনিই ধান নিয়ে ব্যাংক থেকে টাকা উঠিয়ে দিলে আমাকে ১ হাজার টাকা দেন।

একই গ্রামের সেকুল ইসলাম বলেন, কিছুদিন পূর্বে আমি ৩ টন ধান দিয়ে আসছি। এখন অফিসাররা খরচপাতি চাইতেছেন। টাকা দিতে না চাইলে ভালো ধান খারাপ বলে আটকে রাখে। তাই বাধ্য হয়ে দিতে হয়।

সদর ইউনিয়নের আরেক কৃষক বাদল মিয়া বলেন, আমার কার্ড আরেক জনকে দিয়েছি। আমি গুদামে ধান দেইনি।

এসব বিষয়ে উপজেলা খাদ্য পরিদর্শক সামছুল হুদার মোবাইলফোনে একাধিকবার যোগাযোগ করা হলেও তিনি কল রিসিভ করেননি। এমনকি এই বিষয় ওনাকে খুদেবার্তা পাঠালেও তিনি কোনো উত্তর দেননি।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা (ভারপ্রাপ্ত) সাইফুল আলম সিদ্দিকী বলেন, তালিকা অনলাইনে হয়েছে। এখানে অনিয়মের সুযোগ নেই। কৃষকদের কাছ থেকে উৎকোচ আদায়ের বিষয়ে তিনি বলেন, এমন হওয়ার কথা নয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও খাদ্য শস্য সংগ্রহ কমিটির সভাপতি জুয়েল ভৌমিক বলেন, বিষয়টি নিয়ে আমাকে কেউ লিখিত বা মৌখিকভাবে কোনো অভিযোগ দেয়নি। তবে বিষয়টি আমি শুনেছি। তালিকায় কিছু গরমিল হয়েছে।

তিনি বলেন, অনলাইনে রেজিস্ট্রেশন হওয়ার কারণে মোবাইল নম্বরে কিছুটা ঝামেলা হয়েছে। দ্রুত বিষয়টি খতিয়ে দেখে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

আর এক জয় দূরে মেসির মায়ামি!

নির্যাতনের তথ্য চেয়ে আ.লীগের বিশেষ বার্তা

পূজায় বুড়িমারীতে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে ৬ দিন

প্রতি সপ্তাহে সহায়তা দেবে জুলাই ফাউন্ডেশন : প্রধান উপদেষ্টার প্রেস সচিব

আন্দোলনে অস্ত্র উঁচিয়ে গুলি, সেই যুবলীগ নেতা গ্রেপ্তার

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করছে যমুনা গ্রুপ

জনবল নেবে স্যামসাং বয়সসীমা  ২১ থেকে ২৮ বছর 

বায়ুদূষণে শীর্ষে হ্যানয়, ঢাকার খবর কী

সুস্থ থাকতে ভাত নাকি রুটি, কী বলছেন চিকিৎসক

লিটনের শরীরে ৫ শতাধিক বুলেট

১০

সপ্তম রাউন্ডে জমে উঠেছে প্রিমিয়ার লিগের লড়াই

১১

পাচারের টাকায় আমিরাতে মিনি সিটি নিয়ে আসিফের স্ট্যাটাস

১২

শেরপুরে ভয়াবহ বন্যায় ৭ জনের মৃত্যু

১৩

তিন বিভাগে ভারি বৃষ্টির পূর্বাভাস গবেষকের

১৪

সুযোগ হাতছাড়া হওয়ার আক্ষেপ জ্যোতির

১৫

১৩ জেলায় দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

১৬

ভারতীয় দলে আচমকা পরিবর্তন

১৭

ময়মনসিংহ মেডিকেল কলেজের ২৮ শিক্ষার্থী বহিষ্কার

১৮

৮ বিভাগেই বৃষ্টির পূর্বাভাস

১৯

৬ অক্টোবর : নামাজের সময়সূচি

২০
X