মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
রাজশাহী ব্যুরো
প্রকাশ : ১৪ জুলাই ২০২৪, ০৫:০২ পিএম
অনলাইন সংস্করণ

দারিদ্র্যকে এক সময় জাদুঘরে পাওয়া যাবে : এলজিআরডি প্রতিমন্ত্রী

তালের চারা রোপণ কর্মসূচির উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মো. আব্দুল ওয়াদুদ দারা। ছবি : কালবেলা
তালের চারা রোপণ কর্মসূচির উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মো. আব্দুল ওয়াদুদ দারা। ছবি : কালবেলা

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মো. আব্দুল ওয়াদুদ দারা বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পল্লির মানুষের ভাগ্য পরিবর্তনের জন্য সর্বদা কাজ করেছেন। আমরাও তার দেখানো পথেই এগিয়ে যেতে চাই। বর্তমানে দেশে অতিদরিদ্রের হার মাত্র ৫.৬ শতাংশে নেমে গেছে। বাংলাদেশ অচিরেই উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত হবে। এক সময় দারিদ্র্যকে জাদুঘরে পাওয়া যেতে পারে।

রোববার (১৪ জুলাই) রাজশাহীর দুর্গাপুর উপজেলা পরিষদ চত্বরে তালের চারা রোপণ কর্মসূচির উদ্বোধনীতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক আয়োজিত আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় এ তালের চারা রোপণ কর্মসূচির আয়োজন করা হয়।

প্রতিমন্ত্রী বলেন, গ্রামীণ অর্থনীতি ও পরিবেশকে প্রাধান্য দিয়ে ২০১৭ সালে প্রধানমন্ত্রী বজ্রপাত থেকে রক্ষা পেতে সারা দেশে রাস্তার দুই পাশে তালগাছের চারা-আঁটি রোপণের জন্য নির্দেশ দিয়েছিলেন। তারই ধারাবাহিকতায় আমরা দুর্গাপুরে ১২০০ তালগাছের চারা রোপণ করব। বজ্রপাতের হাত থেকে আমাদের কৃষক ভাইদের রক্ষা করতে হবে। মনে রাখতে হবে, কৃষক বাঁচলে দেশের অর্থনীতি বাঁচবে। তাছাড়া, এর উপকারিতার মধ্যে তালপাতার পাটি, তালপাতার পাখা, তালের রস, তালের গুড়, তালের শাঁস ও তালের পিঠা অনন্য। সর্বোপরি এই তালগাছ দুর্গাপুরের সৌন্দর্যবর্ধক হিসেবে কাজ করবে।

এরপর উপজেলা সমাজসেবা কার্যালয় কর্তৃক আয়োজিত ও সমাজসেবা অধিদপ্তর কর্তৃক পরিচালিত সুদমুক্ত ক্ষুদ্রঋণ, অসহায় দরিদ্র ব্যক্তি এবং ক্ষুদ্র নৃগোষ্ঠীভুক্ত শিক্ষার্থী ও ব্যক্তিদের পুনর্বাসন ও অর্থ সহায়তা বিতরণ অনুষ্ঠানে সুবিধাভোগীদের মাঝে শুকনো খাবার, ঢেউটিন, নানারকম কৃষি উপকরণ, দুস্থদের মাঝে চেক বিতরণ এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য উঁচু-নিচু বেঞ্চ বিতরণ করেন প্রতিমন্ত্রী।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এবং উপজেলা প্রকল্প বাস্তবায়ন কার্যালয়, দুর্গাপুর, রাজশাহী কর্তৃক আয়োজিত অপর কর্মসূচিতে প্রতিমন্ত্রী আব্দুল ওয়াদুদ পল্লির সুবিধাভোগীদের মাঝে বাইসাইকেল, সেলাই মেশিন, বকনা বাছুর এবং শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করেন। এ সময় তিনি বলেন, সমাজের সর্বস্তরের সবাইকে নিয়েই আমাদের এগিয়ে যেতে হবে। গড়ে তুলতে হবে স্মার্ট বাংলাদেশ, যেখানে থাকবে না কোনো হতাশা বা দারিদ্র্য। সবার ঐকান্তিক চেষ্টায় বঙ্গবন্ধুর স্বপ্নের সুখী-সমৃদ্ধ ‘প্রাচ্যের সুইজারল্যান্ড’ হবে আমাদের এই দেশ।

দুর্গাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা স্বীকৃতি প্রামাণিকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপজেলা চেয়ারম্যান মো. শরিফুজ্জামান শরিফ, দুর্গাপুর পৌরসভার মেয়র সাজেদুর রহমান মিঠু এবং দুর্গাপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. আব্দুল মান্নান ফিরোজ বক্তব্য রাখেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

কালবেলায় সংবাদ প্রকাশের পর প্রতিবন্ধী রনি পেল হুইলচেয়ার

শাপলা চত্বর হত্যাকাণ্ডের বিচার হতে হবে : আবু হানিফ

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

১০

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

১১

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১২

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১৩

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১৪

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৫

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৬

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৭

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৮

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৯

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

২০
X