গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিনিধি
প্রকাশ : ১৪ জুলাই ২০২৪, ১২:১৪ পিএম
অনলাইন সংস্করণ

অটোরিকশার দখলে ফেরিঘাটের পন্টুন

ফেরিঘাটের পন্টুনে অটোরিকশার চাপ। ছবি : কালবেলা
ফেরিঘাটের পন্টুনে অটোরিকশার চাপ। ছবি : কালবেলা

ব্যস্ততম দৌলতদিয়া ফেরিঘাটের পন্টুনে ফেরি থামার আগে পুরো পন্টুন অবৈধ অটোরিকশার দখলে চলে যায়। ফলে ফেরি থেকে যানবাহন নামায় বিলম্বের পাশাপাশি দুর্ঘটনার আশঙ্কা সৃষ্টি হয়। অথচ ফেরিঘাটের পন্টুনে কোনো ধরনের যানবাহন অবস্থান করারই কথা না। দীর্ঘদিন ধরে এ অবস্থা চলে আসছে দৌলতদিয়ার সব কটি সচল ফেরিঘাটে।

জানা গেছে, দেশের অন্যতম গুরুত্বপূর্ণ দৌলতদিয়ায় ৭টি ফেরিঘাট থাকলেও বর্তমানে ৩টি চালু রয়েছে। পাটুরিয়া ঘাটে থেকে ছেড়ে আসা সকল ফেরি এই তিনটি ঘাটের পন্টুনে এসে থামে। ফেরি থেকে যানবাহন ওঠানামা করার জন্য নির্মিত পন্টুনে কোনো যানবাহন অবস্থান করা সম্পূর্ণ অবৈধ। তবে নিয়ম-নীতির তোয়াক্কা না করেই দৌলতদিয়া ফেরিঘাটের পন্টুনে ঝুঁকি নিয়ে অবস্থান করে অবৈধ অটোরিকশা। বিশেষ করে পাটুরিয়া ঘাটে থেকে ছেড়ে আসা ফেরি পন্টুনে ভেড়ার আগেই পুরো পন্টুন দখল করে নেয় অটোরিকশাগুলো।

সরেজমিনে গিয়ে দৌলতদিয়া ফেরিঘাটে দেখা যায়, ফেরি ঘাটে এসে ভেড়ানোর আগে পাল্লা দিয়ে অসংখ্য অটোরিকশা নদীতে পড়ে যাওয়ার চরম ঝুঁকি নিয়ে পন্টুনে ঢুকে পড়ে। ফলে ফেরিতে থাকা যানবাহন নামাতে চরম ভোগান্তির শিকার হন চালকরা। অতিরিক্ত সময় ব্যয় করে ফেরিগুলো লোড-আনলোড হয়ে থাকে। এ ছাড়া দুর্ঘটনার আশঙ্কা তৈরি হয় এ সময়।

বিআইডব্লিউটিসির দৌলতদিয়া ঘাটে কর্মরত পন্টুন ইনচার্জ মো. রাজু হাওলাদার জানান, পন্টুনে অটোরিকশা অবস্থান করায় ফেরিতে যানবাহন লোড-আনলোডে চরম অসুবিধা হয়। সেই সঙ্গে পন্টুনের শৃঙ্খলা রক্ষা করাও কঠিন হয়ে পড়ে। তারা সব সময়ই পন্টুন থেকে অটোরিকশা অপসারণ করতে কাজ করে থাকেন।

একাধিক অটোরিকশাচালক দাবি করেন, ফেরিঘাটের পন্টুনে না গেলে যাত্রী পাওয়া যায় না। এ ছাড়া স্থানীয় অটোচালকরা পন্টুনে না গেলেও বাইরে থেকে যারা দৌলতদিয়ায় আসে তারা পন্টুনে চলে যায় এবং বেশি যাত্রী পায়। তাই তাদের সঙ্গে পাল্লা দিয়ে যাত্রী পেতে ফেরি পন্টুনের ভেড়ানোর আগে তারাও পন্টুনে যায়।

বাস ও ট্রাকচালকরা জানান, পন্টুনের ওপর অটোরিকশা থাকলে ফেরি থেকে গাড়ি নামাতে অনেক দুর্ভোগ পোহাতে হয়। সেই সঙ্গে দুর্ঘটনার আশঙ্কা সৃষ্টি হয়।

যাত্রীবাহী বাসচালক মো. মিলন মিয়া বলেন, পন্টুন ক্লিয়ার না থাকলে ফেরি থেকে গাড়ি নামাতে অনেক ঝামেলা পোহাতে হয়। দুর্ঘটনা ঘটে যাওয়ার সম্ভাবনা থাকে বেশি। কিন্তু এ বিষয়ে আমরা কিছু বললে স্থানীয়দের হাতে লাঞ্ছিত হতে হয়।

বিআইডব্লিউটিসি’র দৌলতদিয়া ঘাট কার্যালয়ের ব্যবস্থাপক মো. সালাউদ্দিন জানান, পন্টুন ফেরি ভেড়ার জন্য। সেখানে অন্য কোনো যানবাহন যাত্রী উঠাবে বা নামাবে এটা কোনোভাবেই কাম্য না। এদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে এরই মধ্যে জেলা পুলিশ ও নৌ পুলিশের সহযোগিতা চেয়েছি। আশা করি, দ্রুত সময়ের মধ্যে পন্টুনগুলো অবৈধ যানবাহন মুক্ত করা যাবে।

এ বিষয়ে গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার জ্যোতি বিকাশ চন্দ্র জানান, ফেরিঘাটের পন্টুন অটোরিকশাসহ অবৈধ যানবাহন মুক্ত রাখতে স্থানীয় প্রশাসন থেকে মাঝে মধ্যে অভিযান পরিচালনা করা হয়। বিষয়টি নতুন করে অবগত হওয়ায় আবারও জোরালো অভিযান পরিচালনা করা হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X