শাহজাহান ইসলাম লেলিন, কিশোরগঞ্জ (নীলফামারী) প্রতিনিধি
প্রকাশ : ২৬ জুলাই ২০২৩, ০৮:৩৫ এএম
আপডেট : ২৬ জুলাই ২০২৩, ০১:২৪ পিএম
অনলাইন সংস্করণ

৩৫ বছর ধরে সযত্নে তোজাম্মেলের রেডিও

দীর্ঘ ৩৫ বছর ধরে রেডিও শোনেন নীলফামারীর কিশোরগঞ্জে তোজাম্মেল হক। ছবি : কালবেলা
দীর্ঘ ৩৫ বছর ধরে রেডিও শোনেন নীলফামারীর কিশোরগঞ্জে তোজাম্মেল হক। ছবি : কালবেলা

এক সময় গ্রাম বাংলার মাটি ও মানুষের নানা আনন্দ বিনোদন ও দেশ-বিদেশের তথ্যবহুল সংবাদ জানার একমাত্র মাধ্যম ছিল রেডিও। কালে কালে এর বিস্তৃতি ছড়িয়ে পড়ে শহর থেকে প্রত্যন্ত গ্রামঞ্চল পর্যন্ত। কম বেশি সবার ঘরে, চায়ের দোকানে, সেলুনে, মাঝির নৌকায়, ক্ষেতের আইলসহ যাত্রাপথে সাইকেলের হ্যান্ডেলে বেঁধে রেডিও শুনতো মানুষ। বিয়েতে উপটৌকনও দেওয়া হতো বিভিন্ন ব্র্যান্ডের রেডিও।

কোথায় ছিল না রেডিও। কিন্তু বর্তমান ডিজিটাল যুগের প্ল্যাটফর্মে স্মাট ফোন, ইন্টারনেট ও টেলিভিশন বিনোদন ও তথ্য সরবরাহের প্রধান মাধ্যম হয়ে উঠায় এখন আর কেউ রেডিও শোনে না। যদিও বাংলাদেশ বেতার ও মুঠোফোনে এফএম রেডিওর মাধ্যমে সম্প্রচার করা হচ্ছে অনুষ্ঠানমালা।

আরও পড়ুন : কথাবন্ধু লগ্ন

রেডিও শুধু শ্রবণ ও অদর্শন মাধ্যম হওয়ায় এর শ্রোতার সংখ্যা খুবই কম। বর্তমান প্রজন্ম (শ্রোতা) ঝুঁকছেন প্রদর্শিত পকেটজাত স্মাটফোনের দিকে। এতে ঐতিহ্যবাহৗ গণমাধ্যম রেডিও সেট প্রায় বিলুপ্তির পথে।

অনেকের কাছে গুরুত্ব হারালেও দীর্ঘ ৩৫ বছর ধরে রেডিও শোনেন নীলফামারীর কিশোরগঞ্জে তোজাম্মেল হক। তিনি বাহাগিলী ইউপির উত্তর দুরাকুটি ঠিকরিপাড়া গ্রামের বাসিন্দা। কথাটা শুনতে অবাক লাগলেও এটাই বাস্তব। রেডিওর প্রতি তোজাম্মেলের রয়েছে টান ও ভালোবাসা।

তোজাম্মেল হক কালবেলাকে বলেন, এক সময় রেডিওর কী জৌলুস ছিল। বাপ-দাদারা কৃষি কাজের ফাঁকে রেডিওতে নানা অনুষ্ঠান শুনত। দেশ-বিদেশের সংবাদ জানত। তখন সবার ঘরে রেডিও ছিল না। পাড়াপড়শীরা মিলে রংপুর অঞ্চলের জনপ্রিয় তিস্তাপাড়ের ভাওয়াইয়া গান, পালাগান, জারি-সারি, মুর্শিদী, ভাটিয়ালির মতো লোক শিকড়ের গান শুনত। এমন কী হালচাষ, নিড়ানিতে ক্ষেতের আইলে রেখেও শুনত রেডিও। এ থেকে জড়িয়ে পড়ি রেডিও শোনার নেশায়। ৩৫ বছর ধরে রেডিওর টিউনিং ঘুরিয়ে রংপুর বেতারের কালজয়ী ভাওয়াইয়া গানসহ বাছাই করা বিভিন্ন অনুষ্ঠানমালা ও অন্যান্য বেতার শুনি। এক কথায় সব বেতারের অনুষ্ঠানমালা আমার মুখস্ত।

আরও পড়ুন : ভরা বর্ষায়ও বৃষ্টি নেই, আমন-পাট নিয়ে দুশ্চিন্তায় কৃষকরা

আধুনিক যুগেও রেডিও শোনার কারণ জানতে চাইলে তিনি জানান, মোবাইলে বিভিন্ন যোগাযোগমাধ্যম সহজ হয়েছে ঠিকই। কিন্তু আগের সুস্থ বিনোদনের স্থলে দিন দিন মোবাইলে বাড়ছে অপসংস্কৃতির চর্চা। যেমন টিকটক, ব্ল্যাকমেইলিং,পর্নোছবি ও ভিডিও। এ কারণে সুস্থ বিনোদন ধারার রেডিও শুনি। এখন রেডিওটির অনেক বয়স। তখনই পুরোনো ওয়ান ব্যান্ড যন্ত্রটি ৩৫০ টাকায় কিনি। যান্ত্রিক ত্রুটি দেখা দিলে বিড়ম্বনায় পড়তে হয়। পুরো জেলা-উপজেলায় রেডিওর দোকান তো নাই, হাতে গোনা দু/একজন মেকার থাকলেও কোনো যন্ত্র মিলে না। তখন বিভাগীয় শহর রংপুর কিংবা সৈয়দপুর থেকে বড় মেকারের নিকট থেকে অর্ডার দিয়ে নিতে হয়। যতই কষ্ট হোক বাপ-দাদার স্মৃতি বিজড়িত রেডিও শুনে পরিশ্রমী জীবনে ক্লান্তি খুঁজে পাই।

একই গ্রামের তাজুল ইসলাম বলেন, সৌখিন প্রিয় তোজাম্মেল চাচার বিছানায় বালিশের পাশে আজও রেডিও বাজে। তার বাড়িতে ছাড়া দশ গ্রামেও রেডিও শোনার দু-একজন (শ্রোতা) মানুষ তো দূরে থাক, পরিত্যক্ত এ যন্ত্রের বাক্স খুঁজে পাওয়া দুস্কর ব্যাপার। আধুনিক যুগেও রেডিও ধরে রাখার জন্য ওনাকে সাধুবাদ জানাই।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা জাকির হোসেন বাবুল বলেন, বায়ান্নর ভাষা আন্দোলন, ’৬৯ গণঅভ্যুন্থান, ৭ মার্চের ভাষণ ও ১৯৭১ সালে গৌরবময় মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশ বেতার রেডিওর ভূমিকা বাংলার ইতিহাসে চির স্বরণীয় হয়ে থাকবে। জাতির ঘোর দুর্দিনে এই সংবাদ মাধ্যম কোটি কোটি মানুষের আস্থা ও বিশস্ততার অকৃত্রিম বন্ধুর মত পাশে দাঁড়ায়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রবিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

বন্যা মোকাবিলা ও পুনর্বাসনে আস-সুন্নাহ ফাউন্ডেশনের বৈঠক

খুবিতে তৃতীয় নৈয়ায়িক ন্যাশনাল্সে চ্যাম্পিয়ন চবি

গণহত্যায় জড়িতদের বিচার দাবি সমমনা জোটের

সিলেট কারাগারেই চিকিৎসা চলছে সাবেক পরিকল্পনামন্ত্রী মান্নানের

৬ কমিশনের রিপোর্টের ভিত্তিতে নির্বাচনের সময়সীমা নির্ধারণ : মাহফুজ

রায় দিয়ে ‘বাবার ট্রাস্টে’ টাকা নেন বিচারপতি

‘সাংবাদিকরা সমাজে মেডিয়েটরের ভূমিকা পালন করে থাকেন’

দুর্গাপূজায় সনাতনীদের সর্বোচ্চ সহযোগিতা করবে বিএনপি : মাহবুবের শামীম

নাসা স্পেস অ্যাপস প্রতিযোগিতায় ঢাকা বিভাগে চ্যাম্পিয়ন জবি

১০

ষড়যন্ত্র বানচালে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে : প্রিন্স

১১

কার হাতে কত সোনার মজুত?

১২

পিএসসির চাকরির পরীক্ষা নিয়ে সমন্বয়ক সারজিসের স্ট্যাটাস

১৩

যে কোনো সময় ইরানে হামলা চালাবে ইসরায়েল

১৪

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ঢাকার শাখা ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত

১৫

লন্ডন থেকে দেশে ফিরছেন টুকু

১৬

কলেজ অধ্যক্ষকে বাঁচাতে ৪০ লাখ টাকা মুক্তিপণ দাবি

১৭

প্রতিটি শহীদ পরিবারকে পাঁচ কোটি টাকা দেওয়া উচিত : মেজর হাফিজ

১৮

সংসদের মেয়াদ ৪ বছর চায় গণঅধিকার পরিষদ

১৯

আন্দোলনে হামলাকারী হেলমেট বাহিনীর অন্যতম সদস্য মনিরুল গ্রেপ্তার

২০
X