ঝালকাঠি প্রতিনিধি
প্রকাশ : ১৩ জুলাই ২০২৪, ১১:৩৭ এএম
অনলাইন সংস্করণ

অটোরিকশায় যাত্রী হয়রানি, বাড়তি ভাড়ার অভিযোগ

অটো রিকশায় যাত্রী হয়রানির অভিযোগ। ছবি : কালবেলা
অটো রিকশায় যাত্রী হয়রানির অভিযোগ। ছবি : কালবেলা

ঝালকাঠির নলছিটি উপজেলা বাংলাদেশের সব থেকে প্রাচীন একটি উপজেলা। বরিশাল সিটি করপোরেশন ও বরিশাল-কুয়াকাটা মহাসড়ক লাগোয়া এই উপজেলা হওয়া সত্ত্বেও যোগাযোগব্যবস্থার উন্নতি ঘটেনি এই উপজেলার বাসিন্দাদের। উপজেলা শহর থেকে তালতলা মোল্লারহাট সড়কটি হলো মূল সড়ক।

একসময় এই সড়ক দিয়ে মোল্লারহাট টু বরিশাল পর্যন্ত চলত বাস। তখন রাস্তা ছিল ইটের কিন্তু পিচ হওয়ার পরে কিছুদিনের মধ্যে সেটা বন্ধ হয়ে যায়। এ বিষয়ে তালতলা বাজারের দীর্ঘদিন যাবৎ বাস কাউন্টার পরিচালনা করে আসা আ. মোতালেবের কাছে জানতে চাইলে তিনি বলেন, এখানে গাড়ি চলাচল করলে বিভিন্ন লোকজন ডিস্টার্ব করে। চাঁদা দিতে হবে তাদের। না হলে কাউন্টার দখল নেওয়ার জন্য গ্রুপ তৈরি হয়। লোকাল যানবাহন চালকরা বাস শ্রমিকদের সঙ্গে খারাপ আচরণ করে। যেসব কারণে এ রুটে বাস চলাচল বন্ধ হয়ে গেছে।

যোগাযোগের অব্যবস্থাপনার কারণে উপজেলার পৌরশহরের দূরত্ব দিনদিন বেড়েই চলছে দক্ষিণ ও উত্তরের বাসিন্দাদের।

এর কারণ হিসেবে জানা যায়, উপজেলা শহর থেকে তালতলা, মোল্লারহাট, মানপাশা, নাচনমহলসহ দক্ষিণের ৬টি ইউনিয়নের মানুষ একমাত্র প্রশাসনিক কাজ ছাড়া কেউই নলছিটি উপজেলা শহরে আসেন না। কারণ দিনের বেলা যাতায়াতব্যবস্থা যেমন তেমন কিন্তু রাত হলেই যানবাহন সংকটের ভোগান্তিতে পড়তে হয় তাদের। কিছু অটো রিকশা থাকলেও গুনতে হয় বাড়তি ভাড়া।

দিনের বেলা অটোরিকশা, মাহেন্দ্র, কিংবা মোটরসাইকেল থাকলেও রাত ৮ টার পরে পাওয়া কঠিন। যদিও পাওয়া যায় তাতে গুনতে দ্বিগুণ তিনগুণ বাড়তি ভাড়া। এসব রুটে বড় যানবাহন না থাকায় স্থানীয় এসব যানবাহন চালকদের স্বেচ্ছাচারিতার স্বীকার হয় এসব অঞ্চলের সাধারণ যাত্রীরা।

সুবিদপুরের বাসিন্দা সোহেল হাওলাদার জানান, 'কোন জরুরি কিছু কিনতে যাওয়া বা জরুরি চিকিৎসার জন্য নলছিটি শহরে যাওয়া যতটা সহজ কিন্তু নলছিটি থেকে রাতে ফেরাটা কঠিন। কারণ আমাদের মতো সাধারণ মানুষের পক্ষে অটো রিজার্ভ নিয়ে বাড়তি ভাড়া দিয়ে আসা অসম্ভব। তার থেকে বরিশাল যাতায়াত করি যেকোনো সময় গাড়ি পাওয়া যায় হয়রানির স্বীকার হতে হয় না।'

একাধিক সাধারণ যাত্রীদের সঙ্গে কথা বলে জানা যায়,অটোচালক, মাহেন্দ্র, মোটরসাইকেল এদের নির্দিষ্ট কোন ভাড়ার চার্ট নেই। তাই যে যার খুশিমতো ভাড়া নেয়। একটি অটোরিকশায় যাত্রী পরিবহন করার কথা ৫-৬ জন কিন্তু জোরজবরদস্তি করে যাত্রী নেয় ৮ জন। একসময় টমটম, ভটভটি কিংবা নসিমন চলতো তখন ২০ মিনিট পরপর ছেড়ে দিত। কিন্তু এখন আর কোন টাইম নেই ৮ জন যখন হবে তখন ছাড়বে। সবকিছু যেন নিয়ন্ত্রণহীন।

যার ফলে করে স্কুল কলেজগামী ছাত্র ছাত্রীরা অফিসগামী লোকজন সঠিক সময়ে পৌঁছাতে পারেনা। অফিসগামী লোকজন সঠিক সময় অফিস করতে ও সমস্যা হয় বলে জানা যায়।

ফেরদৌস নামের এক শিক্ষার্থী জানান, বাস চললে তো আমরা হাফভাড়া দিতে পারতাম। কিন্তু এসব যানবাহনে সাধারণ যাত্রীদের মতো আমাদের থেকে ফুল ভাড়া নেয়। হাফ ভাড়া দিতে চাইলে করে করে গালাগালি। তাতে আমরা শিক্ষার্থী হিসেবে সরকারের দেওয়া হাফভাড়া সুবিধা থেকে বঞ্চিত হচ্ছি। যথাযথ কর্তৃপক্ষের কাছে দাবি জানাই যাতে আমাদের হাফ ভাড়ার সুযোগ পেতে পারি সেই ব্যবস্থা করা হয়।

এসব ড্রাইভারদের কোন নিয়মনীতি না থাকায় মহিলা পুরুষ উভয়ের সঙ্গে প্রায় সময় খারাপ আচরণ করে। অনেক সময় সেটি হাতাহাতিতে পর্যন্ত গড়ায় যেটা কখনোই কাম্য না। রাতের বেলা কখনো কখনো নলছিটি থেকে তালতলা মোল্লারহাট মানপাশা যাওয়ার মাঝপথে তাদের গাড়ির চার্জ শেষ হয়ে যায়। তারপর যাত্রীদের রাতের বেলা এখান সেখানে নামিয়ে দেয় ভাড়াও বাড়তি নিয়ে যায়। কেউ কেউ রাতে গাড়ি না পেয়ে হেঁটেও গন্তব্যে পৌঁছাতে হয়।

এসব কারণে উপজেলা শহরের প্রতি বিমুখ হচ্ছে সাধারণ মানুষ। যার কারণে উপজেলার ব্যবসীয়িদের ও দিনদিন লোকসানের মুখে পরতে হচ্ছে। রানা পাশা ইউনিয়নের লোকজনের বিশেষ কেনাকাটা করতে যেতে হয় রাজাপুর কারণ নলছিটির থেকে তাদের রাজাপুরে যাতায়াত সহজ হয়। মগড়, আমিরাবাদ, ভৈরব পাশার মানুষ তো সবসময়ই ঝালকাঠীমুখী। কারণ তাদের নলছিটি আসতে নদী পার হতে হয়। ফেরির সময় মতো ফেরি চলাচল করে দীর্ঘ সময় পরপর। উপজেলা শহরের অনেক ব্যবসায়ীর সঙ্গে কথা বলে জানা যায় দিনদিন নলছিটি উপজেলাগামী মানুষের সমাগম কমছে। আমাদের ব্যবসা বাণিজ্য দিন দিন অবনতি হচ্ছে।

যে সময়ে পদ্মা সেতুর কারণে দক্ষিণ অঞ্চলের যোগাযোগব্যবস্থা ও পণ্য সরবরাহ সহজ হয়েছে, সে সময়ে নলছিটি উপজেলার মানুষ তার সুফল ভোগ করা থেকে বঞ্চিত হচ্ছে যোগাযোগ ও যানবাহন ব্যবস্থায় নিয়মশৃঙ্খলা না থাকার কারণে। নলছিটির ৬টি ইউনিয়নের বাসিন্দাদের দাবি আগের মতো মোল্লারহাট টু বরিশাল বাস চলাচলের ব্যবস্থা করা। স্থানীয় যেসব যানবাহন চলাচল করে সেসব যানবাহনকে একটি নিয়ম শৃঙ্খলার মধ্যে নিয়ে আসা। যাতে করে নির্দিষ্ট সময় পরপর একটি অটো, মাহেন্দ্র ছেড়ে যায়। স্কুল কলেজপড়ুয়া ছাত্রছাত্রীদের দাবি তারা বাংলাদেশ সরকারের দেওয়া হাফ ভাড়া সেটি যেন কার্যকর করা হয়। এ জন্য ঝালকাঠি ২ আসনের সংসদ সদস্য আলহাজ আমির হোসেন আমু ও নলছিটি উপজেলা চেয়ারম্যান সালাউদ্দিন খান সেলিম, উপজেলা নির্বাহী অফিসার মো. নজরুল ইসলামসহ সকল সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি চায় উপজেলার ৬টি ইউনিয়নের সাধারণ মানুষ।

তবে এই বিষয়ে নলছিটি উপজেলা চেয়ারম্যান মো. সালাহ উদ্দিন খান সেলিম বলেন 'আমি মাত্র ২৮ দিন হয় দায়িত্ব নিয়েছি। এ বিষয়ে কেউ অভিযোগ করেনি। অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে'।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আজকের নামাজের সময়সূচি

শহীদ আমিনুলের সন্তানদের দায়িত্ব নিল ইত্তেফাকুল উলামা

রোববার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

১০

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

১১

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১৩

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১৪

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১৫

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৬

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৭

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৮

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৯

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

২০
X