নাসিরনগর (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি
প্রকাশ : ১৩ জুলাই ২০২৪, ০৯:১৮ এএম
অনলাইন সংস্করণ

ছবি ও ফিঙ্গারপ্রিন্ট বদলে শিক্ষাবৃত্তির ভাতা লুট

ব্রাহ্মণবাড়িয়া জেলার মানচিত্র। গ্রাফিক্স : কালবেলা
ব্রাহ্মণবাড়িয়া জেলার মানচিত্র। গ্রাফিক্স : কালবেলা

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে জালিয়াতির মাধ্যমে শিক্ষাবৃত্তির ভাতার টাকা আত্মসাতের অভিযোগ পাওয়া গেছে। এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ করেছেন ভুক্তভোগী দুই শিক্ষার্থীর অভিভাবক।

অভিযোগ সূত্রে জানা যায়, ২০২১ সালে প্রিয়ন্তি মজুমদার ও জবা দেবনাথ নামে দুই শিক্ষার্থী উপজেলা সমাজসেবা কার্যালয়ের দলিত সম্প্রদায়ের শ্রেণিভুক্ত শিক্ষা উপবৃত্তির আওতাভুক্ত হন। প্রিয়ন্তি মজুমদার তৃতীয় শ্রেণি ও জবা দেবনাথ অষ্টম শ্রেণিতে পড়া অবস্থায় এ শিক্ষাবৃত্তির ভাতা পাওয়ার আবেদন করেছিলেন। কিন্তু গত তিন বছরেও শিক্ষাবৃত্তির টাকা না পেয়ে বিভিন্ন সময়ে উপজেলার সংশ্লিষ্ট দপ্তরগুলোতে যোগাযোগ করেও কোনো সমাধান পাননি তারা।

পরে গত বৃহস্পতিবার (১১ জুলাই) উপজেলার বুড়িশ্বর ইউনিয়নের একটি বেসরকারি ব্যাংকে গিয়ে তারা এ জালিয়াতির ঘটনা জানতে পারেন।

শিক্ষাবৃত্তির ভাতার জন্য খোলা ব্যাংক হিসাব নম্বরে তাদের নাম-ঠিকানা ঠিক থাকলেও তাদের ছবি ও ফিঙ্গারপ্রিন্ট পরিবর্তন করে ২০২১ সাল থেকে ভাতা উত্তোলন করছে অন্য কেউ। এ পর্যন্ত কয়েক ধাপে দুজনের প্রায় চল্লিশ হাজার টাকা উত্তোলন করেছে জালিয়াত চক্র।

খোঁজ নিয়ে জানা যায়, উপজেলা সমাজসেবা কার্যালয় থেকে ভাতাভোগীদের অনেকেই এ রকম পরিস্থিতির স্বীকার হচ্ছে। একজনের টাকা আরেকজন তুলে নেওয়াসহ এ ধরনের বিভিন্ন অভিযোগ এর আগেও বহুবার পেয়েছে উপজেলা সমাজসেবা কার্যালয়। তবে ভুক্তভোগী ও স্থানীয়দের অভিযোগ জালিয়াতির পেছনে বড় কোনো চক্র কাজ করছে।

এ বিষয়ে উপজেলার বুড়িশ্বর ইউনিয়নের লক্ষ্মীপুর গ্রামের বাসিন্দা প্রিয়ন্তি মজুমদারের মা সন্ধ্যা রাণী মজুমদার বলেন, ভাতা পাওয়ার বিষয়ে আমি ২-৩ বছর ঘোরাঘুরি করেও কোনো সমাধান পাইনি। আমার মেয়ের প্রায় সতের হাজার টাকা অন্য কেউ তুলে নিয়ে গেছে। তবে শুনেছি আরও অনেকের সঙ্গেও এমনটা হয়েছে।

আরেক ভুক্তভোগী শিক্ষার্থী জবা দেবনাথের মা কণিকা দেবনাথ বলেন, আমার মেয়েরও শিক্ষা উপবৃত্তি ভাতার প্রায় একুশ হাজার টাকা ভুয়া ছবি আর ভুয়া ফিঙ্গারপ্রিন্ট ব্যবহার করে অন্য কেউ তুলেছে। এ ব্যাপারে আমি ইউএনও স্যারের কাছে অভিযোগ করেছি।

বেসরকারি ব্যাংকটির নাসিরনগরে দায়িত্বপ্রাপ্ত বিজনেস কর্মকর্তা মো. এনামুল হক বলেন, এ রকম অনেক ঘটনা আমিও শুনেছি। এ বিষয়ে ইউএনও স্যার ও উপজেলা সমাজসেবা কর্মকর্তার সঙ্গে আমার কথা হয়েছে। ভুয়া ছবি ও ফিঙ্গারপ্রিন্ট ব্যবহার করে কীভাবে একজনের ভাতা অন্যজন তুলে নিচ্ছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, বিষয়টি সাধারণত ইউনিয়ন পরিষদের উদ্যেক্তারাই ভালো বলতে পারবে। তবে এ ব্যাপারটি আমরা সমাধান করার চেষ্টা চালিয়ে যাচ্ছি। যারা প্রকৃত ভাতাভোগী তারা যেন তাদের ভাতার টাকা ফেরত পায় এ বিষয়েও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. মুনির ভুঁইয়া জানান, এমন অভিযোগ আমরা আরও পেয়েছি। ভাতার টাকা দেওয়ার কাজগুলো ব্যাংকের মাধ্যমে হয়ে থাকে। তবে আমাদের সার্ভারে ভাতাভোগীদের নাম ঠিকানা সঠিক আছে।

নাসিরনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ ইমরানুল হক ভুঁইয়া বলেন, এ বিষয়ে লিখিত অভিযোগ পেয়েছি। তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

কুমিল্লায় পরকীয়া প্রেমিকের টাকা না দেওয়ায় ট্রিপল মার্ডার

সাগরে নিম্নচাপের আশঙ্কা, ৩ নম্বর সংকেত

৯ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

‘বউয়ের অত্যাচার সহ্য করতে না পেরে চলে গেলাম’

ইসরায়েলে রকেট হামলা, ব্যাপক ক্ষয়ক্ষতি

ভিয়েতনামেও আছড়ে পড়ল সুপার টাইফুন ‘ইয়াগি’, মৃত্যু ৪

ওএসডি হলেন অতিরিক্ত সচিব সায়লা ফারজানা 

জাতীয় নাগরিক কমিটির আত্মপ্রকাশ ঘটছে আজ

অভিজ্ঞতা ছাড়াই ১৫০০ জনবল নেবে দারাজ

আজ চট্টগ্রাম যাবেন হাসনাত, মুন্সিগঞ্জে সারজিস

১০

জনবল নেবে মধুমতি ব্যাংক, ৩৫ বছরেও আবেদন

১১

রাজশাহীতে গণপিটুনিতে সাবেক ছাত্রলীগ নেতা নিহত 

১২

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

১৩

দেশে ফিরলেন আমিরাতে ক্ষমা পাওয়া ১৪ বাংলাদেশি

১৪

আজকের নামাজের সময়সূচি

১৫

শহীদ আমিনুলের সন্তানদের দায়িত্ব নিল ইত্তেফাকুল উলামা

১৬

রোববার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১৭

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

১৮

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

১৯

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

২০
X