রাণীশংকৈল (ঠাকুরগাঁও) প্রতিনিধি
প্রকাশ : ১১ জুলাই ২০২৪, ০১:০৪ পিএম
অনলাইন সংস্করণ

মাদ্রাসা সভাপতির বিরুদ্ধে ছাত্রীকে ধর্ষণের অভিযোগ

অভিযুক্ত মাদ্রাসার সভাপতি আব্দুল করিম। ছবি : কালবেলা
অভিযুক্ত মাদ্রাসার সভাপতি আব্দুল করিম। ছবি : কালবেলা

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলের একটি মাদ্রাসাছাত্রীকে ধর্ষণের অভিযোগ উঠেছে প্রতিষ্ঠানটির সভাপতির বিরুদ্ধে। গত ৮ জুলাই এ ঘটনা ঘটে। ঘটনার পর থেকে মাদ্রাসার সভাপতি আব্দুল করিম পলাতক রয়েছেন। এমন কাণ্ডে স্থানীয়রা মাদ্রাসাটি বন্ধ করে তালা ঝুলিয়ে দিয়েছেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, ২০১১ সালে স্থানীয়দের আর্থিক সহযোগিতায় উপজেলার ধর্মগড় ভরনিয়া গ্রামে ‘ভরনিয়া দারুল হাদীস ওয়াদ দাওয়াহ্ আস্-সালাফিয়্যা’ মাদ্রাসাটি গড়ে উঠে। মাদ্রাসাটির দুটি শাখা রয়েছে। একটি ছাত্রীদের জন্য আবাসিক এবং অপরটি ছাত্রদের জন্য অনাবাসিক। আবাসিকে ১০-১৫ জন ছাত্রী থাকনে। মাদ্রাসার সভাপতি আব্দুল করিম মিলার মাদ্রাসা পরিদর্শনের নাম করে রাতের বেলা প্রায় আবাসিকে যাতায়াত করতেন এবং ছাত্রীদের বিভিন্ন কৌশলে জুস খাওয়াতেন। কিন্তু জুসে মেশানো থাকত চেতনানাশক ওষুধ বা ঘুমের বড়ি। আর যে ছাত্রীকে তিনি টার্গেট করতেন তাকে গভীর রাতে গিয়ে ধর্ষণ করতেন।

ঘটনার দিন সব ছাত্রীদের ছুটি দেওয়া হলেও তিনজনকে সভাপতির নির্দেশে ছুটি দেওয়া হয়নি। মাদ্রাসার সভাপতি আব্দুল করিম ওই রাতে তাদের ঘুমের ওষুধ মেশানো জুস খাওয়ান। তারা ঘুমিয়ে গেলে গভীর রাতে মাদ্রাসার ভেতরে প্রবেশ করে একজনকে ছাত্রীকে ধর্ষণ করেন। পাশে থাকা এক ছাত্রীর হঠাৎ ঘুম ভেঙে গেলে সে বিষয়টি টের পেয়ে চিৎকার করে ওঠে। বিষয়টি জানাজানি হলে স্থানীয় লোকজন এসে ঘটনার সত্যতা দেখতে পেয়ে প্রতিবাদ জানান। পরের দিন সকালে আব্দুল করিমের বাড়ি ঘেরাও করেন স্থানীয়রা। কিন্তু তাকে বাড়িতে পাওয়া যায়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক মাদ্রাসার এক ছাত্রী বলেন, সভাপতি আব্দুল করিম প্রায় মাদ্রাসায় আসতেন এবং মাঝেমধ্যে ছাত্রীদের জুস খাওয়াতেন। মনে হয় জুসের মধ্যে ঘুমের ওষুধ থাকত। কারণ যেদিন তিনি জুস খাওয়াতেন সেদিন অনেক বেশি ঘুম পেত। সবাই যখন ঘুমিয়ে যেত তখন সভাপতি সুযোগ বুঝে একজনকে টার্গেট করে পাশবিক নির্যাতন চালাতেন।

ওই মাদ্রাসায় পড়ুয়া এক ছাত্রীর বাবা বলেন, আমার মেয়ে কয়েকদিন ধরে মাদ্রাসা যেতে চায় না, কেন যাবে না জানতে চাইলে সে বলে ওখানকার সভাপতি আপত্তিকর মন্তব্য করে। তাকে যেন অন্য মাদ্রাসায় ভর্তি করে দেই সেই শর্তও জুড়ে দিয়েছে।

স্থানীয় ইউপি সদস্য মইনউদ্দীন কাবুল বলেন, বিষয়টি জানাজানি হলে আমরা এক শিক্ষককে ঘটনাটি তদন্তে ছাত্রী ও অভিভাবকদের সঙ্গে কথা বলতে বলি। এরই মধ্যে অভিযোগের সত্যতা পাওয়া যায়। তারা সভাপতির বিচার চেয়েছেন।

অভিযোগের বিষয়টি নিয়ে কথা বলতে মাদ্রাসার সভাপতি আব্দুল করিমের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

ধর্মগড় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবুল কাশেম জানান, খবর পেয়ে আমি মাদ্রাসা পরিদর্শনে করেছি। শিক্ষার্থী ও মাদ্রাসার প্রিন্সিপাল আব্দুল মান্ননের কথা অনুযায়ী ফলের জুসের সঙ্গে ঘুমের ওষুধ মিশিয়ে সভাপতি আব্দুর করিম একজন ছাত্রীকে ধর্ষণের যে অভিযোগ উঠেছে তার সত্যতা পাওয়া গেছে। বর্তমানে মাদ্রাসাটি বন্ধ রেখে তালা লাগিয়ে রাখা হয়েছে।

মাদ্রাসার ভারপ্রাপ্ত প্রিন্সপাল আব্দুল মানান বলেন, আমি ঘটনাটি শুনে তাৎক্ষণিকভাবে এর সত্যতা জানতে পারি। তবে ঘটনার পর থেকে সভাপতিকে কোথাও পাওয়া যাচ্ছে না।

রাণীশংকৈল থানার ওসি জয়ন্ত কুমার সাহা বলেন, বুধবার (১০ জুলাই) রাতে মেয়ের বাবা লিখিত অভিযোগ করেছে। ঘটনার সঙ্গে জড়িত সভাপতির বিরুদ্ধে দ্রুত আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

রাণীশংকৈল উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রকিবুল হাসান বলেন, ভরনিয়া গ্রামে ‘ভরনিয়া দারুল হাদীস ওয়াদ দাওয়াহ্ আস্-সালাফিয়্যা মাদ্রাসা’-এর সভাপতি আব্দুল করিম প্রতিষ্ঠানটির আবাসিক ‘বালিকা হিফজুল কুরআন’ বিভাগে কিছু কোমলমতি ছাত্রীর সঙ্গে অনৈতিক কাজ করেছেন। এ ঘটনায় লিখিত অভিযোগ পেলে অভিযুক্তের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য ওসিকে নির্দেশ দেওয়া হয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X