সাইদুর রহমান সাইদ, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি
প্রকাশ : ০৯ জুলাই ২০২৪, ০৬:৩৯ পিএম
অনলাইন সংস্করণ

ঝুঁকি সত্ত্বেও কুয়াকাটা সৈকতে নেই নিরাপত্তাবিষয়ক নির্দেশনা

কুয়াকাটা সমুদ্র সৈকতে গোসল করছেন পর্যটকরা। পুরোনো ছবি
কুয়াকাটা সমুদ্র সৈকতে গোসল করছেন পর্যটকরা। পুরোনো ছবি

দিনে দিনে সাগরকন্যা খ্যাত কুয়াকাটা সৈকতে দেশের নানা প্রান্ত থেকে পর্যটকদের আনাগোনা বাড়ছে। সমুদ্রের তীরে এসে বালিয়াড়িতে পায়চারী করা ও উত্তাল ঢেউয়ে গা ভাসিয়ে দেওয়ার জন্য ব্যাকুল থাকেন আগত পর্যটকরা। কিন্তু সৈকতে নামা ও গোসল করাটা যে বিপজ্জনক হয়ে উঠছে, এটা জানেন না আগত পর্যটকরা।

সৈকতে হৈ হুল্লোড়ে মেতে উঠতে ব্যাকুল হয়ে পড়েন পর্যটকরা। সৈকতে নামতে গিয়ে পড়েন বিড়ম্বনায়। শিকার হন দুর্ঘটনার। ঝুঁকি থাকা সত্ত্বেও কুয়াকাটা সৈকতে পর্যটকদের সৈকত নিরাপত্তা নির্দেশনাবলি না দেওয়া এবং সৈকতে যথেষ্ট নিরাপত্তা ব্যবস্থার ঘাটতি থাকাই এর জন্য দায়ী বলে মনে করছেন আগত পর্যটকসহ স্থানীয় ব্যবসায়ীরা।

সাম্প্রতিক সময়ে দেখা গেছে, সৈকতে প্রতিনিয়ত দুর্ঘটনার শিকার হচ্ছে কুয়াকাটায় আগত পর্যটকসহ স্থানীয়রা। পর্যটকরা কোনো ধরনের সতর্কতামূলক নির্দেশনা না দেখতে পেয়ে হুটহাট করে নেমে পড়ে সৈকতে। সৈকতে নামতে গিয়ে পড়ে গিয়ে শিকার হন দুর্ঘটনার। ফলে আনন্দ ভ্রমণটি মুহূর্তে নিরানন্দে পরিণত হয়।

খোঁজ নিয়ে জানা গেছে, পবিত্র ঈদুল আজহার পর থেকে এ পর্যন্ত জিও ব্যাগের কারণে প্রায় ত্রিশজনের বেশি পর্যটক আহত হয়েছে। এর মধ্যে একজনের পা ভেঙে গেছে। বাকিরা গুরুতর আহত হয়েছে। অনেকেই আবার জিও ব্যাগের ফাঁকে চাপা খেয়েছে।

সরেজমিনে দেখা যায়, সৈকতকে ভাঙন থেকে রক্ষা করতে পানি উন্নয়ন বোর্ড ব্যবহার করছে জিও ব্যাগ। এই জিও ব্যাগ পুরো সৈকতে এলোমেলোভাবে পড়ে আছে। শেওলা জমে মৃত্যুফাঁদে পরিণত হয়েছে এখন। কোথাও কোথাও সৃষ্টি হয়েছে গর্তের। ফলে আগত পর্যটকসহ স্থানীয়রা যখনই সৈকতে নামতে যায় তখনি বিপদের সম্মুখীন হন।

পর্যটকসহ স্থানীয়দের দাবি, দ্রুত শেওলা দূর করার ব্যবস্থা ও সৈকতে পর্যটকদের সৈকত নিরাপত্তা নির্দেশনামূলক সতর্ক বার্তা, জোয়ার ভাটার তথ্য প্রচার করা, বৈরী আবহাওয়ার সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা এবং সতর্ক সংকেত ও সংখ্যা দিয়ে বিপদের মাত্রা সংবলিত চিহ্ন সবাইকে অবহিত করা।

অন্যদিকে আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীর সদস্যদের অভিযোগ, কুয়াকাটায় আগত অনেক পর্যটক রয়েছেন যারা কোনো ধরনের সতর্কতা অবলম্বন না করেই হুটহাট করে সৈকতে নেমে পড়েন। যার ফলে তারা নানান দুর্ঘটনার শিকার হন।

ব্রাহ্মণবাড়িয়া থেকে আগত পর্যটক মো. হিমেল বলেন, আমি সৈকতে নামতে গিয়ে পড়ে গিয়ে পায়ে প্রচণ্ড ব্যথা পেয়েছি। পা ফুলে গেছে। এই বিচে সতর্কতা সংবলিত লেখা থাকলে আমি সাবধানতা অবলম্বন করতাম। তাহলে আমার এ সমস্যা নাও হতে পারত।

ঢাকা থেকে আগত পর্যটক আবু নাসিম মুন্সি বলেন, সৈকতের অবস্থা দেখলে মনে ভয় কাজ করে। সমুদ্রের তীরে এসে যদি স্বাচ্ছন্দ্যে গোসল ও হাঁটা না যাওয়া যায় তাহলে সৈকতে কেনো আসবে পর্যটক। জিরো পয়েন্ট থেকে শুরু করে আশেপাশে সব জায়গায় জিও ব্যাগ ফালানো এবং সেটা পিচ্ছিল হয়ে আছে। এটা দ্রুতই সমাধান না করা হলে পর্যটকের মারাত্মক ক্ষতি হচ্ছে।

পর্যটন ব্যবসায়ী মো. কে এম বাচ্চু বলেন, জিও ব্যাগ দিয়ে বেড়িবাঁধ সংরক্ষণের কাজ করা হয়েছে। এখন এগুলো পর্যটকদের কাছে আতঙ্ক হয়ে দাঁড়িয়েছে। এই জিও ব্যাগের কারণে আহত এবং নিহত হওয়ার ঘটনা সংগঠিত হয়েছে। ব্যবসায়ী হিসেবে জোর দাবি করছি যাতে পর্যটকরা সেভ জোন ও রিস্কি জায়গাগুলো নির্দেশনায় জানতে পারে তার ব্যবস্থা করা।

ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব কুয়াকাটা (টোয়াক) প্রেসিডেন্ট রুমান ইমতিয়াজ তুষার বলেন, ঝুঁকি মুক্ত সৈকত করা দরকার। পুরো সৈকতে এখন জিও ব্যাগ একটা আতঙ্ক হিসেবে কাজ করছে। গর্ত আর শেওলা হওয়ার কারণে প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। সৈকতে নামার জন্য কয়েকটি আরও স্পট তৈরি করা দরকার বলে মনে করছি। স্থায়ী প্রকল্পের মাধ্যমে বেড়িবাঁধ সংরক্ষণ করে নান্দনিক বিচ করলে পর্যটক আসবে, না হয় পর্যটকরা কুয়াকাটা থেকে মুখ ফিরিয়ে নিবে।

হোটেল মোটেল ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোতালেব শরীফ বলেন, আমরা বিষয়টা নিয়ে ডিসি মহোদয় ও ইউএনও মহোদয়ের সঙ্গে আলোচনা করব। নিরাপত্তা নির্দেশনা না দিলে পর্যটকরা জানবে কি করে যে কোন জায়গাটা রিস্ক ফ্রি। এটা দেওয়া জরুরি হয়ে পড়ছে।

কলাপাড়া উপজেলার নির্বাহী কর্মকর্তা ও বিচ ম্যানেজমেন্ট কমিটির সদস্য সচিব মো. রবিউল ইসলাম বলেন, পৌর মেয়র, কুয়াকাটা ট্যুরিস্ট পুলিশ, হোটেল মোটেল ওনার্স অ্যাসোসিয়েশনের কর্মকর্তা নিয়ে ইতোমধ্যে একটি মিটিংয়ের আয়োজন করেছি। সেখানে আলোচনা হয়েছে সৈকতে পর্যটকদের সৈকত নিরাপত্তা নির্দেশনা দেওয়ার। শিগগিরই এটি স্থাপন করা হবে।

ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা অঞ্চলের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আবুল কালাম আজাদ বলেন, পর্যটকদের নিরাপত্তার বিষয়টি সবার আগে। এ বিষয়ে ইতোমধ্যে একটি মিটিং হয়েছে আশা করি খুব কম সময়ের মধ্যে কুয়াকাটা সৈকতে পর্যটকদের সৈকত নিরাপত্তা নির্দেশনা সংবলিত লেখা সাঁটানো হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X