কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৭ জুলাই ২০২৪, ১১:০৫ পিএম
অনলাইন সংস্করণ

ময়মনসিংহে তরুণদের প্রশংসায় ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২০২৪’

জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড-২০২৪-এর ব্যানার। ছবি : সংগৃহীত
জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড-২০২৪-এর ব্যানার। ছবি : সংগৃহীত

জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের অষ্টম সংস্করণের প্রথম বিভাগীয় সভা অনুষ্ঠিত হলো ময়মনসিংহে। সেই সঙ্গে এই সভায় এই অঞ্চলের সব উদ্যমী তরুণদের দারুণ সারা মিলেছে এই বিভাগীয় সভার মাধ্যমে যার প্রমাণ হিসেবে অসংখ্য তরুণ আবেদন করেছেন জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড অর্জনের জন্য।

এ অঞ্চলের তরুণ সুপার অ্যাচিভারদের ১০০ জনের বেশি সংগঠক উপস্থিত হয়ে এই উদ্যোগকে স্বাগত জানান। সভায় আয়োজকদের সঙ্গে খোলামেলা আলোচনার সুযোগ পেয়েছিলেন এই অঞ্চলের তরুণ অংশগ্রহণকারীরা। সভার মাধ্যমে তৃণমূলে কাজ করে যাওয়া তরুণ সংগঠকরা নিজেদের উৎসাহ ও কার্যক্রমের কথা ব্যক্ত করেছেন। সংগঠকদের মধ্যে ছিলেন জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড বিজয়ী, প্রাথমিক বাছাই ও নতুন আবেদন করা সংগঠনগুলোর নেতৃত্বদানকারী তরুণরা।

সভায় তরুণ সংগঠকেরা তাদের নেওয়া উদ্যোগগুলোর ক্ষেত্রে সাগর সম বাধা পেরিয়ে এগিয়ে যাওয়ার অসংখ্য সাহসী ও গৌরবের অবিশ্বাস্য সব গল্প শুনিয়েছে সবাইকে।

সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) নেটওয়ার্ক অ্যান্ড ইয়ুথ এনগেজমেন্ট বিভাগের সিনিয়র অ্যাসোসিয়েট অধ্যাপক ড. রশিদুল হাসান জানান, এই সভায় আগে যারা জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড পুরস্কার অর্জন করেছে তাদের সঙ্গে আলোচনা সুযোগ হয়েছে। যেখানে তাদের কার্যক্রম চালিয়ে যাওয়ার ক্ষেত্রে নতুন নতুন সব চ্যালেঞ্জের কথা জানতে পেরেছি আমার। ইয়াং বাংলার অফিসিয়াল ফেসবুক পেজে এই সভার বেশ কিছু ছবি প্রকাশ করে লেখা হয়, ইয়াং বাংলা টিম তৃণমূল থেকে তরুণদের কার্যক্রমের অবিশ্বাস্য সব গল্প শুনতে পেরে অনুপ্রাণিত হয়েছে। যা তাদের এ কার্যক্রম সম্পর্কে আরও স্পষ্ট ধারনা প্রদান করেছে।

জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের অষ্টম আসরের ঘোষণা দেওয়ার পর থেকেই দারুণ সাড়া মিলেছে তরুণ প্রজন্মের কাছ থেকে। তরুণরা https://jbya.youngbangla.org লিংকে প্রবেশ করে আবেদন করছেন। ময়মনসিংহ বিভাগের জেলাগুলোর পাশাপাশি কিশোরগঞ্জ, জামালপুর, নেত্রকোনা, গাজীপুর ও টাঙ্গাইলের যুব সংগঠনগুলো এই বিভাগীয় সভায় অংশ নেয়। ইয়াং বাংলা জুলাই মাস জুড়ে সাতটি বিভাগে এই বিভাগীয় সভা আয়োজন করবে। বিভাগীয় সভা সম্পর্কে বিস্তারিত জানতে ইয়াং বাংলার ফেসবুক পেজে চোখ রাখতে বলা হয়েছে।

রশিদুল হাসান জানান, পূর্ববর্তী পুরস্কারপ্রাপ্তদের কাছ থেকে তাদের কার্যক্রমের অভিজ্ঞতা শোনার পাশাপাশি এই ইন্টারেক্টিভ অধিবেশনটি আমাদেরকে পুরস্কারপ্রাপ্তদের মুখোমুখি বর্তমান চ্যালেঞ্জগুলি শোনার সুযোগ দিয়েছে।

বিগত ছয় বছরের মধ্যে ১৮ থেকে ৩৫ বছর বয়সী তরুণদের নেতৃত্বে যে সব সংগঠন সামাজিক অন্তর্ভুক্তি; সৃজনশীল সংস্কৃতি, ক্রীড়া এবং সুস্থতা; শিক্ষা এবং কর্মসংস্থান; পরিবেশ এবং জলবায়ু; উদ্ভাবন এবং যোগাযোগের বিষয়ে কাজ করেছে তাদের এই পুরষ্কার প্রদান করা হবে। এই প্রতিটি বিভাগ থেকে দুটি করে মোট ১২টি পুরস্কার দেওয়া হবে।

নারীর ক্ষমতায়ন, শিশুদের অধিকার, প্রতিবন্ধী ব্যক্তি, সুবিধাবঞ্চিত, কর্মসংস্থান ও উদ্ভাবন, সৃজনশীলতা এবং বিনোদন, জ্ঞান ও দক্ষতা উন্নয়ন, অত্যন্ত দরিদ্রদের ক্ষমতায়ন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন, স্বাস্থ্যসেবা, সামাজিক-সাংস্কৃতিক উদ্যোগ, দুর্যোগ ঝুঁকি হ্রাস এবং জরুরী পরিষেবাগুলি জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের জন্য আবেদন করার যোগ্যতা হিসেবে বিবেচনা করা হবে বলে জানানো হয় ইয়াং বাংলার পক্ষ থেকে।

যে সংস্থাগুলি বা প্রতিষ্ঠানগুলো কমপক্ষে ১৮ মাস ধরে এই পরিষেবা কার্যক্রমের সঙ্গে জড়িত তারা আবেদন করতে পারবেন। আবেদনকারী সংস্থা বা প্রতিষ্ঠানের বয়স অবশ্যই নূন্যতম দুই বছর হতে হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রবিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

বন্যা মোকাবিলা ও পুনর্বাসনে আস-সুন্নাহ ফাউন্ডেশনের বৈঠক

খুবিতে তৃতীয় নৈয়ায়িক ন্যাশনাল্সে চ্যাম্পিয়ন চবি

গণহত্যায় জড়িতদের বিচার দাবি সমমনা জোটের

সিলেট কারাগারেই চিকিৎসা চলছে সাবেক পরিকল্পনামন্ত্রী মান্নানের

৬ কমিশনের রিপোর্টের ভিত্তিতে নির্বাচনের সময়সীমা নির্ধারণ : মাহফুজ

রায় দিয়ে ‘বাবার ট্রাস্টে’ টাকা নেন বিচারপতি

‘সাংবাদিকরা সমাজে মেডিয়েটরের ভূমিকা পালন করে থাকেন’

দুর্গাপূজায় সনাতনীদের সর্বোচ্চ সহযোগিতা করবে বিএনপি : মাহবুবের শামীম

নাসা স্পেস অ্যাপস প্রতিযোগিতায় ঢাকা বিভাগে চ্যাম্পিয়ন জবি

১০

ষড়যন্ত্র বানচালে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে : প্রিন্স

১১

কার হাতে কত সোনার মজুত?

১২

পিএসসির চাকরির পরীক্ষা নিয়ে সমন্বয়ক সারজিসের স্ট্যাটাস

১৩

যে কোনো সময় ইরানে হামলা চালাবে ইসরায়েল

১৪

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ঢাকার শাখা ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত

১৫

লন্ডন থেকে দেশে ফিরছেন টুকু

১৬

কলেজ অধ্যক্ষকে বাঁচাতে ৪০ লাখ টাকা মুক্তিপণ দাবি

১৭

প্রতিটি শহীদ পরিবারকে পাঁচ কোটি টাকা দেওয়া উচিত : মেজর হাফিজ

১৮

সংসদের মেয়াদ ৪ বছর চায় গণঅধিকার পরিষদ

১৯

আন্দোলনে হামলাকারী হেলমেট বাহিনীর অন্যতম সদস্য মনিরুল গ্রেপ্তার

২০
X