রাঙ্গুনিয়া প্রতিনিধি
প্রকাশ : ০৬ জুলাই ২০২৪, ১০:২৬ পিএম
অনলাইন সংস্করণ

রাঙ্গুনিয়ায় কৃষি উৎপাদন দ্বিগুণ বাড়ানোর তাগিদ পররাষ্ট্রমন্ত্রীর

রাঙ্গুনিয়ায় মাসিক আইনশৃঙ্খলাবিষয়ক সভায় বক্তব্য দেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। ছবি : কালবেলা
রাঙ্গুনিয়ায় মাসিক আইনশৃঙ্খলাবিষয়ক সভায় বক্তব্য দেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। ছবি : কালবেলা

পররাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, গ্রামে কৃষি কাজ বেশিরভাগ মানুষ ছেড়ে দিয়েছে। আগে আমাদের মা-বোন, চাচি-দাদিরা বাড়ির আশপাশে ফসল উৎপাদন করে সারাবছর ঘরের মধ্যে আলু, মিষ্টিকুমড়া জাতীয় ফসল মজুত রাখতেন। কিন্তু এখন এসব কমে গেছে। তাই কৃষি উৎপাদন দ্বিগুণ বাড়াতে সংশ্লিষ্টদের উদ্যোগী হতে হবে।

শনিবার (৬ জুলাই) দুপুরে রাঙ্গুনিয়া উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে প্রশাসনিক ও আইনশৃঙ্খলা সমন্বয় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কৃষি উৎপাদন দ্বিগুণ বাড়ানোর তাগিদ দিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, কৃষকদের আবাদ বাড়াতে উদ্ধুদ্ধ করতে হবে। উপজেলাকে কয়েকটি জোনে ভাগ করে প্রশিক্ষণ দেওয়া হবে। কৃষকদের মূল ফসলের সঙ্গে বিভিন্ন ফসল উৎপাদনেও আগ্রহী করে তুলতে হবে। রাঙ্গুনিয়ায় প্রচুর পাহাড় রয়েছে। তাই পাহাড়ে কি কি চাষ করা যায়, সেটির প্রতিও মনোযোগ দিতে হবে। কৃষি ক্যালেন্ডার প্রতিটি ইউনিয়নে ১০০০ করে দিবেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিচ্ছন্ন করার তাগিদ দিয়ে তিনি বলেন, হাসপাতালে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখবেন। পৌরসভা থেকে আরও একজন ক্লিনার দেওয়া হবে। উপজেলায় যেসব টিকাদার কাজ পেয়েও ফেলে রাখে তাদের ব্যাপারে কঠোর সিদ্ধান্ত নিতে হবে। অবৈধ গাছের গাড়ি বন্ধে জিরো টলারেন্সে নীতি অবলম্বন ও অবৈধ বালি উত্তোলন বন্ধে কঠোর হতে হবে।

পরে সমবায় অফিসের মাধ্যমে পশ্চিম খুরুশিয়া আশ্রয়ণ প্রকল্প সমবায় সমিতি লিমিটেডের সদস্যদের লভ্যাংশের অংশসহ তিন লাখ টাকা ঋণ প্রদান করা হয়। এ ছাড়া সমাজসেবা অফিসের মাধ্যমে ক্যান্সার, কিডনিসহ জটিল রোগে আক্রান্তদের মাঝে ৫০ হাজার টাকা করে ৪৭টি চেকে ২৩ লাখ ৫০ হাজার টাকার অনুদানের চেক বিতরণ করেন তিনি।

এ ছাড়া উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের আয়োজনে তিনদিনব্যাপী ‘ক্লাইমেট স্মার্ট কৃষি প্রযুক্তি মেলা’র আনুষ্ঠানিক উদ্বোধন করেন। শেষে বন বিভাগের উদ্যোগে সড়কের পাশে গাছের চারা রোপণ করে বৃক্ষরোপণ কর্মসূচীর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রায়হান মেহেবুব। সহকারী কমিশনার (ভূমি) মারজান হোসাইনের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম চিশতি, সাবেক উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা স্বজন কুমার তালুকদার, রাঙ্গুনিয়া পৌরসভার মেয়র মো. শাহজাহান সিকদার, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান শেখর বিশ্বাস।

এ ছাড়া বক্তব্য রাখেন ইউপি চেয়ারম্যান ইদ্রিস আজগর, নজরুল ইসলাম তালুকদার, প্রকৌশলী শামসুল আলম তালুকদার, শেখ ফরিদ উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম রেডক্রিসেন্ট জেলার সাধারণ সম্পাদক মাস্টার আসলাম খান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. তৌহিদুল আলম, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. শরমিন আক্তার, উপজেলা কৃষি কর্মকর্তা ইমরুল কায়েস, উপজেলা প্রকৌশলী মো. দিদারুল আলম, উপজেলা সমবায় কর্মকর্তা দিবাকর দাশ মান্না, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মুহাম্মদ হাসান, বনবিভাগের উপজেলা রেঞ্জ কর্মকর্তা নাহিদ হাসান প্রমুখ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রবিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

বন্যা মোকাবিলা ও পুনর্বাসনে আস-সুন্নাহ ফাউন্ডেশনের বৈঠক

খুবিতে তৃতীয় নৈয়ায়িক ন্যাশনাল্সে চ্যাম্পিয়ন চবি

গণহত্যায় জড়িতদের বিচার দাবি সমমনা জোটের

সিলেট কারাগারেই চিকিৎসা চলছে সাবেক পরিকল্পনামন্ত্রী মান্নানের

৬ কমিশনের রিপোর্টের ভিত্তিতে নির্বাচনের সময়সীমা নির্ধারণ : মাহফুজ

রায় দিয়ে ‘বাবার ট্রাস্টে’ টাকা নেন বিচারপতি

‘সাংবাদিকরা সমাজে মেডিয়েটরের ভূমিকা পালন করে থাকেন’

দুর্গাপূজায় সনাতনীদের সর্বোচ্চ সহযোগিতা করবে বিএনপি : মাহবুবের শামীম

নাসা স্পেস অ্যাপস প্রতিযোগিতায় ঢাকা বিভাগে চ্যাম্পিয়ন জবি

১০

ষড়যন্ত্র বানচালে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে : প্রিন্স

১১

কার হাতে কত সোনার মজুত?

১২

পিএসসির চাকরির পরীক্ষা নিয়ে সমন্বয়ক সারজিসের স্ট্যাটাস

১৩

যে কোনো সময় ইরানে হামলা চালাবে ইসরায়েল

১৪

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ঢাকার শাখা ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত

১৫

লন্ডন থেকে দেশে ফিরছেন টুকু

১৬

কলেজ অধ্যক্ষকে বাঁচাতে ৪০ লাখ টাকা মুক্তিপণ দাবি

১৭

প্রতিটি শহীদ পরিবারকে পাঁচ কোটি টাকা দেওয়া উচিত : মেজর হাফিজ

১৮

সংসদের মেয়াদ ৪ বছর চায় গণঅধিকার পরিষদ

১৯

আন্দোলনে হামলাকারী হেলমেট বাহিনীর অন্যতম সদস্য মনিরুল গ্রেপ্তার

২০
X