নাঙ্গলকোট (কুমিল্লা) প্রতিনিধি
প্রকাশ : ০৫ জুলাই ২০২৪, ০৪:২৯ পিএম
অনলাইন সংস্করণ

‘ঘুষ’ ছাড়া রেজিস্ট্রি সেবা পান না নাঙ্গলকোটের সেবাগ্রহীতারা

উপজেলা সাবরেজিস্ট্রার কাইয়ূম মজুমদার ও অফিস সহকারী শিরিনা বেগম। ছবি : সংগৃহীত
উপজেলা সাবরেজিস্ট্রার কাইয়ূম মজুমদার ও অফিস সহকারী শিরিনা বেগম। ছবি : সংগৃহীত

কুমিল্লার নাঙ্গলকোট উপজেলা সাবরেজিস্ট্রার কাইয়ূম মজুমদার ও তার অফিস সহকারী শিরিনা বেগমের বিরুদ্ধে সেবাগ্রহীতাদের কাছ থেকে কয়েক কোটি টাকা ঘুষ বাণিজ্য করার অভিযোগ উঠেছে।

জানা গেছে, গত ২২ সালের ১২ জুন উপজেলা সাবরেজিস্ট্রার হিসেবে যোগদান করেন কাইয়ূম মজুমদার। এরপর মোটা অঙ্কের ঘুষের লেনদেন করেন তিনি। তার ঘুষ বাণিজ্যের কারিগর অফিস সহকারী শিরিনা বেগম। প্রকাশ্যে কেউ প্রতিবাদ না করলেও অনুসন্ধানে কালবেলার কাছে এসব তথ্য বেরিয়ে আসে। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক দলিল লেখক এসব ঘুষ বাণিজ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

সাবরেজিস্ট্রার কার্যালয়ে দলিল রেজিস্ট্রেশন করতে হলে ঘুষ দিতে হয় অনেককে। তার মধ্যে প্রতি দলিলে রেজিস্ট্রেশন করতে হলে সরকারি ফি ছাড়া ঘুষ দিতে হয় আড়াই হাজার থেকে তিন হাজার টাকা পর্যন্ত। আঙুলের টিপ দিতে দলিল প্রতি ১শ টাকা। দলিলেল নকল তুলতে হলেও সাবরেজিস্ট্রারকে দিতে হয় ১৫শ টাকা ঘুষ।

বণ্টননামা, শ্রেণি পরিবর্তন, ত্রুটিযুক্ত দলিল করতে আলোচনা সাপেক্ষে ঘুষ নিয়েছেন তিনি। চাহিদা অনুযায়ী ঘুষ না পেলে ভুল খুঁজে বের করতেন। চাহিদা পূরণ হলে কোনো সমস্যা হতো না।

প্রতি মাসে গড়ে দলিল রেজিস্ট্রি হতো ১ হাজারের বেশি। দলিলের নকলে স্বাক্ষর হয় প্রায় ১ হাজার। গত ২ বছরে দলিল রেজিস্ট্রি হয়েছে প্রায় সাড়ে ২৬ হাজার। এসব দলিল থেকে শুধু সেরেস্তা বাবদ নেওয়া হয়েছে (সাবরেজিস্ট্রারের ঘুষ) কয়েক কোটি টাকা। নকলে স্বাক্ষর বাবদ প্রায় ২ কোটি ৮৮ লাখ, টিপসই বাবদ ২৬ লাখ ৪০ হাজার ও বিভিন্ন অজুহাতসহ সব মিলিয়ে প্রতি মাসে সর্বনিম্ন ৬০-৭০ লাখ টাকা ঘুষ নেওয়া হয়।

অভিযোগ রয়েছে, অফিস সহকারী শিরিনা আক্তার এবং উমেদার সেলিনা আক্তারসহ সাবরেজিস্ট্রারের ব্যক্তিগত কয়েকজন ব্যক্তি এসব ঘুষের টাকা আদায় করেন। সাবরেজিস্ট্রার নিজেই এ অফিসের দালাল সিন্ডিকেট নিয়ন্ত্রণ করেন। যেসব দলিল নিয়ে সমস্যা থাকত, তা সাবরেজিস্ট্রারের খাসকামরায় ঘুষের মাধ্যমে সমাধান হতো। ওই অফিসে ৮৪ জন দলিল লেখক থাকলেও তাদের সহকারী রয়েছে আরও ৫শ জন।

সম্প্রতি সাবরেজিস্ট্রার ও সাংবাদিকদের সামনে এমন ঘুষ বাণিজ্যের প্রমাণ দেন, আবুল কাশেম গাফুরী নামে এক সেবাগ্রহীতা। তিনি বলেন, একটা দলিল করতে গিয়ে সরকারি ফির বাইরে তার কাছ থেকে সাড়ে ৩ হাজার টাকা, সেরেস্তা, নকল ফি আড়াই হাজার টাকা ও টিপসই বাবদ ১শ টাকা নিয়েছে।

এ বিষয়ে শুক্রবার (৫ জুলাই) স্থানীয় গণমাধ্যমকর্মী তানভীর আহম্মদ বলেন, তিনি দলিলের নকল ওঠাতে সাবরেজিস্ট্রার কার্যালয়ে গেলে নকলনবিশ তার কাছে ৩ হাজার টাকা দাবি করেন। এত টাকার কারণ জানতে চাইলে তাকে বলেন, সকল কর্মকর্তাদের টাকা দিতে হয়, টাকা না দিলে নকল ওঠানো যাবে না। বাধ্য হয়ে ৩ হাজার টাকা ঘুষ দিয়ে নকল তুলতে হয়েছে।

সাবরেজিস্ট্রার অফিসের অফিস সহকারী ও ঘুষ লেনদেনের মূল কারিগর শিরিনা বেগম বলেন, তিনি কোনো ঘুষ লেনদেন করেন না। তার বস সাবরেজিস্ট্রারও ঘুষ গ্রহণ করেননি।

এ বিষয়ে সাবরেজিস্ট্রার কাইয়ূম মজুমদার বলেন, তিনি কোনো ঘুষ নেন না।

কুমিল্লা জেলা সাবরেজিস্ট্রার আসাদুল ইসলাম বলেন, নাঙ্গলকোট সাবরেজিস্ট্রারের বিরুদ্ধে যে অভিযোগগুলো এসেছে তা তদন্ত করা হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বৈশাখীতে ‘শিকারি’

পদ্মা তীর রক্ষা বাঁধে ধস, আতংকে এলাকাবাসী

গণহত্যা জাদুঘরকে সবধরনের সহায়তার আশ্বাস দিলেন গণপূর্তমন্ত্রী 

আকর্ষণীয় বেতনে নিয়োগ দেবে ওয়ার্ল্ড ভিশন

বাসচাপায় কলেজছাত্র নিহত, গাড়িতে আগুন

যমুনায় ধীরগতিতে কমছে পানি, দুর্ভোগে ৯০ হাজার মানুষ

সহপাঠীকে হত্যার পর রক্তমাখা শরীরে লাশের পাশে দাঁড়িয়ে ছিলেন রাজিন

ইসরায়েলকে শায়েস্তা করতে পুতিনের কঠিন সিদ্ধান্ত!

প্রথমবারের মতো মা হচ্ছেন ‘বার্বি’ তারকা রবি

কোটা আন্দোলন / যশোর প্রেসক্লাবের সামনে যবিপ্রবি শিক্ষার্থীদের বিক্ষোভ

১০

প্রেমে বিচ্ছেদ, মাথা ন্যাড়া করে দুধ দিয়ে গোসল যুবকের

১১

খালেদা জিয়ার শারীরিক অবস্থার খোঁজ নিলেন মির্জা ফখরুল 

১২

এবার ডি মারিয়ার অবসরের ইঙ্গিত!

১৩

তিন মাসের সন্তান‌কে পানিতে চুবিয়ে মারলেন মা

১৪

লাখ টাকা বেতনে ম্যানেজার নেবে মোহাম্মদী গ্রুপ

১৫

টাকা দিয়ে ম্যানেজ করা সেই ২ শিক্ষকের বিরুদ্ধে বিভাগীয় মামলা

১৬

প্রত্যয় স্কিম ও অভিন্ন নীতিমালা বাতিলের দাবিতে বাকৃবিতে মানববন্ধন

১৭

খালেদা জিয়ার শারীরিক অবস্থার খোঁজ নিলেন রিজভী

১৮

কাজে আসছে না কোটি টাকা ব্যয়ের ব্রিজ

১৯

আজ ফার্মগেটও ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির আওতায়

২০
X