বাগেরহাট প্রতিনিধি
প্রকাশ : ০৫ জুলাই ২০২৪, ০৩:২৩ পিএম
অনলাইন সংস্করণ

বাগেরহাটের বাজারে বেড়েছে মাছ ও সবজির দাম

বাগেরহাটের সবজি বাজার। ছবি : কালবেলা
বাগেরহাটের সবজি বাজার। ছবি : কালবেলা

বাগেরহাটে বেড়েছে সাধারণের মাছ ও সবজির দাম। অপরিবর্তিত রয়েছে গরু, খাসি ও মুরগির মাংসের দাম। শুক্রবার (৭ জুলাই) শহরের বাজার ঘুরে দেখা গেছে, সব ধরনের মাছের দাম তুলনামূলক বেড়েছে। তবে গরু, খাসি, মুরগি, ব্রয়লারের দাম আগের মতই আছে। এক সপ্তাহের ব্যবধানে মাছের দাম আকার ও প্রকার ভেদে ১০০ থেকে ৩০০ টাকা বৃদ্ধি পেয়েছে। সদবজির দাম বেড়েছে ১০ থেকে ৫০ টাকা পর্যন্ত।

শুক্রবার (০৫ জুলাই) বাগেরহাটের বাজারে এক কেজি ওজনের প্রতি কেজি ইলিশ বিক্রি হচ্ছে ১৬শ থেকে ১৮শ টাকা, ৫০০ গ্রাম ওজনের ইলিশ ৮শ থেকে ১২শ টাকা, মেইদ প্রতিকেজি ৮শ থেকে ১২শ টাকা, জাবা ৩৫০ থেকে ৫শ, তুলার ডাঁটি ৪৫০, রূপ চাঁদা ১২শ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। বেড়েছে বাগেরহাটে স্থানীয়ভাবে উৎপাদিত মাছের দাম। রুই মাছ বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ৪শ টাকা, কাতলা ৩০০ থেকে ৪শ, পাতারি বা ভেটকি ৭০০ থেকে এক হাজার টাকা। হরিনা চিংড়ি, চামি চিংড়ি, ট্যাংরা, ফাইস্যার দাম ছিল ৪শ থেকে ৫শ টাকা। বর্তমানে এসব মাছ বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৮শ টাকা পর্যন্ত। অসচ্ছলদের পছন্দের মাছ বলে খ্যাত পাঙাশ বিক্রি হচ্ছে ১৮০ থেকে ২৫০ টাকা, তেলাপিয়া ১২০ থেকে ২০০ টাকা পর্যন্ত।

এ দিকে বাগেরহাটের বাজারে গরুর গোশত ৭৫০, খাসি এক হাজার, ব্রয়লার মুরগি ১৮০ থেকে ২২০ এবং সোনালি ৩০০ এবং দেশি ৫০০ থেকে ৫৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এসব গোশতের দাম গেল একমাস আগেও এ রকম ছিল।

সরবরাহ কম থাকায়ে বেড়েছে সবজির দাম। আলু প্রতি কেজি বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০, বেগুন ১৬০ থেকে ১৭০, টমেটো ১৫০ থেকে ১৬০, করলা ১০০, কাছা মরিচ ৩৫০ থেকে ৪০০, লাউ ৪০-৬০, কচুরমুখী ১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। লাউ প্রতিপিস ২০-৩০ টাকা থাকলেও, বর্তমানে বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা। পুঁইশাক, লাল শাক, কমলি শাক, লাউ শাক প্রতিটি আঁটি আগে বিক্রি হতো ১০থেকে ১৫ টাকা-২০ টাকা পর্যন্ত বিক্রি হলেও, বর্তমানে ২০-৩০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। সব কিছুর দাম বাড়লে হাতের নাগালে রয়েছে মিষ্টি কুমড়া ও পটল। মিষ্টি কুমড়া বিক্রি হচ্ছে ৩০-৪০ এবং পটোল, ২৫-৩৫ টাকা।

সবকিছুর দাম বৃদ্ধিতে ক্রেতাদের নাভিশ্বাস। কম ক্রয় করে ব্যয় কমানেরা চেষ্টা করছেন তারা। মাছ ক্রেতা মো. আফজাল হোসেন বলেন, আমি মধ্যবিত্ত আয়ের মানুষ। সন্তানদের মুখে আমিষ তুলে দেওয়ার জন্য পাঙাশ মাছ কিনি। কিন্তু সেই পাঙাশ মাছের দামও বেড়েছে কেজিতে ৭০-৮০ টাকা। ১৮০ টাকা কেজি দরের সিলভার কার্প মাছ আজ বিক্রি হচ্ছে ২৫০ থেকে ২৬০ টাকায়। তেলাপিয়া ১২০ থেকে ২০০ টাকা পর্যন্ত। এভাবে মাছের দাম বাড়তে থাকলে আমাদের মতো মধ্যবিত্ত আয়ের মানুষের কপালে আর আমিষ জুটবে না।

মাছ বিক্রেতা মো. বাবু বলেন, সাগরে মাছ ধরা বন্ধ তাই মাছের সরবরাহ কম। এজন্য দাম বেড়েছে। সাগরে মাছ চলে আসলে, মাছের দাম অর্ধেকে নেমে আসবে।

মাংস বিক্রেতা মো. আব্দুল সালাম বলেন, মাংসের দাম বাড়ে নাই। তবে ঈদের পরে বেচাকেনা অনেক কম। আগে দুটি তিনটা গরু জবাই দিতাম এখন একটা জবাই দিয়ে থাকি তবুও চলে না। কারণ এখন মানুষের পকেটে টাকা নেই, আবার বৃষ্টির জন্য লোকজন আসে কম।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বাগেরহাটের সহকারী পরিচালক আব্দুল্লাহ আল ইমরান বলেন, নিয়মিত নিত্য প্রয়োজনীয় বাজার মনিটরিং করছি। কোথাও অসংগতি পেলে আমরা আইনগত ব্যবস্থা নেব।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

গাজায় ৯ মাসে ৬৮০ সেনা হারিয়েছে ইসরায়েল

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দিবস আজ

কাস্টমস কমিশনার এনামুলের দেশত্যাগে নিষেধাজ্ঞা

সৌদিতে মাদক ব্যবসা ও চোরাচালানের অভিযোগে ৭ বাংলাদেশি গ্রেপ্তার

মেঘনা নদীতে ড্রেজার ডুবে নিখোঁজ ৫

বাসচাপায় নানা-নাতনি নিহত

কলেজ আছে, শিক্ষকও আছে, শুধু নেই পরীক্ষার্থী!

দশম মাসে গড়াল গাজা যুদ্ধ

কোটাবিরোধী আন্দোলনের যে অনুভূতি বাবাকে ফোনে জানালেন ঢাবি ছাত্রী

‘বর্তমানের কোর্টে বিচার চলে নোটে’, ইউটিউব থেকে সরাতে নির্দেশ

১০

ধর্মীয়-জাতিগত সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর নির্যাতন নিয়ে সংবাদ সম্মেলন 

১১

ভিনি-বেলিংহামের সঙ্গে ব্যালন ডি'অর বিতর্কে মেসিও

১২

টেকনাফ সীমান্তে মর্টারশেল বিস্ফোরণে রোহিঙ্গা যুবক নিহত

১৩

এক হ্যাকারই ফাঁস করলেন ১০ বিলিয়ন পাসওয়ার্ড!

১৪

চীনের উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী

১৫

তিতাস গ্যাসের অফিস সহায়কের ৩ স্ত্রী কারাগারে

১৬

কেবিনে চিকিৎসাধীন খালেদা জিয়া

১৭

বেড়েলা ফুলের হলুদ হাসিতে বিমূর্ত প্রকৃতি

১৮

ঢাকায় মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২৫

১৯

বাংলাদেশি শ্রমিকদের ওপর সাময়িক নিষেধাজ্ঞা ‘অরাজনৈতিক ও পর্যালোচনাধীন’ : ওমান রাষ্ট্রদূত

২০
X