মতলব উত্তর (চাঁদপুর) প্রতিনিধি
প্রকাশ : ০৫ জুলাই ২০২৪, ০৯:১৮ এএম
অনলাইন সংস্করণ

ফেসবুকের এক পোস্টকে কেন্দ্র করে চার পরিবার সমাজচ্যুত

ফেসবুক। ছবি : সংগৃহীত
ফেসবুক। ছবি : সংগৃহীত

চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় ফেসবুক পোস্টকে কেন্দ্র করে চার পরিবারকে সমাজচ্যুত করার অভিযোগ উঠেছে। প্রভাবশালী মহলের এমন সিদ্ধান্তে অসহায় জীবনযাপন করছেন ভুক্তভোগী পরিবারগুলো। পুলিশ বলছে, সমাজচ্যুত করা মানবাধিকার লঙ্ঘনের মতো জঘন্য অপরাধ।

বৃহস্পতিবার (৪ জুলাই) বিষয়টি থানা পুলিশকে অবগত করেন ভুক্তভোগীরা।

খবর নিয়ে জানা যায়, ছেঙ্গারচর পৌরসভার ১নং ওয়ার্ড জোড়খালী গ্রামের বাসিন্দা সাইফুদ্দিন। তিনি স্থানীয় মসজিদের ইমামকে চাকরি থেকে বাদ দেওয়ায় ক্ষুব্ধ হয়ে ২২ জুন তার ফেসবুকে একটি মতামত পোস্ট করেন। ওই পোস্টে কমেন্টস করে একই এলাকার আরও তিন পরিবারের সদস্য। ফেসবুকে মতামত পোস্ট করায় গত ২৯ জুন রাতে মসজিদ কমিটি ও স্থানীয় বাসিন্দাদের সম্মানহানি হয়েছে দাবি করে চার পরিবারকে ওই প্রভাবশালীরা সমাজচ্যুত করেন।

এদিকে শিপন আহম্মেদ নামের স্থানীয় এক বাসিন্দা ফেসবুক আইডি থেকে সাইফুদ্দিনের ছবিসংবলিত ফটোকার্ড পোস্ট করে বলেন, সমাজ থেকে তাকে বের করে দেওয়া হয়েছে। তারপর থেকে সমাজের লোকজন এই চার পরিবারের সঙ্গে কথা বলা ও চলাফেরা বন্ধ করে দেয়। এমন সিদ্ধান্ত প্রত্যাহার ও মানহানির বিচার চান পরিবারগুলো।

সাইফুদ্দিন বলেন, পৌর কাউন্সিলর সবুজ ব্যাপারী গেল নির্বাচনে প্রতিদ্বন্দ্বী ছিলেন। তার যোগসাজশে আমাদের বিরুদ্ধে এই সিদ্ধান্ত নেওয়া হয়। আমি ফেসবুকে কারও নাম নিয়ে পোস্ট করিনি। পোস্টে ছিল- মসজিদের ইমাম পালটানো যায়, ঘুষখোর আর সুদখোর পালটানো যায় না।

স্থানীয়রা জানান, জোড়খালী গ্রামের ব্যাপারী বাড়ির সাইফুদ্দিন, সরকার বাড়ির গোলাম নবী সরকার, জোবায়ের ও মানিক সরকারের চার পরিবারে ৩৯ সদস্যের বসবাস। সাইফুদ্দিনের পোস্টে মসজিদ কমিটির সম্মানহানি হয়েছে বলে এই সিদ্ধান্ত। এমনটা দাবি করছেন মসজিদ কমিটির সদস্য রুহুল আমিন মিয়াজী। তিনি বলেন, ওই বৈঠকে গ্রামের ৮০ থেকে ১০০ পরিবারের সদস্য উপস্থিত ছিল। তখন চার পরিবারকে সমাজ থেকে আলাদা করার সিদ্ধান্ত নেওয়া হয়।

এ বিষয়ে জানতে চাইলে কাউন্সিলর সবুজ ব্যাপারী ওই বৈঠকে উপস্থিত থাকার বিষয়টি নিশ্চিত করে বলেন, দুই পরিবার ক্ষমা চেয়েছে। বাকি চার পরিবার ক্ষমা চাইলে এমন সিদ্ধান্ত থেকে সরে আসবে গ্রামবাসী।

চাঁদপুর সনাকের সদস্য ও সাবেক সভাপতি মোশাররফ হোসেন বলেন, একজনকে মৌলিক মানবাধিকার লঙ্ঘন করার ক্ষমতা সমাজ কাউকে বা সরকার কাউকে দেয় নাই। এটাকে যত দ্রুত নিবারণ করা যায় ততই মঙ্গল। সমাজচ্যুতের এই বিষয়টাকে প্রশাসন শক্তভাবে মোকাবিলা করা উচিত।

তিনি বলেন, মতলব উত্তর উপজেলায় এক দম্পতিকে সমাজচ্যুত করার ঘটনার রেশ না কাটতেই এমন আরও একটি ঘটনা জনমনে উদ্বিগ্ন সৃষ্টি করছে।

এ বিষয়ে চাঁদপুরের মতলব উত্তর থানা ওসি আলমগীর হোসেন রনি বলেন, ইমামকে বিদায় দেওয়ার বিষয়টি জেনেছি। পরবর্তী ঘটনা জানা নাই। এই মাত্রই কয়েকজন বিষয়টি অবগত করল। তবে অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

নরসিংদীতে ট্রেনে কাটা পড়ে ৫ জনের মৃত্যু

বিপৎসীমার ওপরে যমুনা, ঝিনাই ও ধলেশ্বরী নদীর পানি

ইসরায়েলের বিভিন্ন সামরিক ঘাঁটিতে লেবাননের যোদ্ধাদের হামলা

দেশে ফিরেছেন ৫৬ হাজার ৩৩১ হাজি, মৃত্যু বেড়ে ৬২

অপরাধমূলক কার্যক্রমে জড়িত থাকায় ইউপি চেয়ারম্যান বরখাস্ত

নজরুল বিশ্ববিদ্যালয়ের ৪ বিভাগে ভর্তির ব্যবহারিক পরীক্ষা স্থগিত

কোচকে পাত্তাই দেন না ব্রাজিলের ফুটবলাররা!

বৃক্ষরোপণের মহোৎসব / ‘এক আঙিনায় তিনটি গাছ, শান্তিতে থাকি বারো মাস’

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে টাকা আত্মসাতের অভিযোগ

গাজায় ইসরায়েলি মেজর নিহত

১০

সৌদি আরবে নিহত শ্রমিকের মরদেহ দেশে আনতে চান পরিবার

১১

বিতর্ক পিছু ছাড়ছে না বিএনপির সাংগঠনিক সম্পাদক শিরিনের

১২

রাক্ষুসে পদ্মা গিলে খেতে বসেছে শতশত বসতবাড়ি-দোকানপাট

১৩

৮ জুলাই : নামাজের সময়সূচি

১৪

সোমবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১৫

আজ চীন যাচ্ছেন প্রধানমন্ত্রী

১৬

যান্ত্রিকতার যুগে বিলুপ্ত প্রায় গরু দিয়ে হাল চাষ

১৭

হাসপাতালে খালেদা জিয়া

১৮

হাসপাতালে নেওয়া হচ্ছে খালেদা জিয়াকে

১৯

দশ লাখ টাকার মাছ জব্দ, এতিমখানায় বিতরণ

২০
X