কুলাউড়া (মৌলভীবাজার) প্রতিনিধি
প্রকাশ : ০৩ জুলাই ২০২৪, ০৮:০৭ এএম
আপডেট : ০৩ জুলাই ২০২৪, ০৯:১৪ এএম
অনলাইন সংস্করণ

হাসপাতালের সড়কে ভাসমান সেতু 

হাসপাতালে যাতায়াতের জন্য তৈরি করা ভাসমান সেতু। ছবি : কালবেলা
হাসপাতালে যাতায়াতের জন্য তৈরি করা ভাসমান সেতু। ছবি : কালবেলা

মৌলভীবাজারের কুলাউড়ায় গত কয়েকদিনের ভারী বর্ষণ ও উজানের ঢলে হাকালুকি হাওরের বন্যার পানিতে তলিয়ে রয়েছে নিম্নাঞ্চলসহ কুলাউড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি। বর্ষার শুরুতে ১০ দিন থেকে প্লাবিত কুলাউড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একমাত্র সড়কটি।

হাসপাতালে আসা রোগী ও তাদের স্বজনরা চরম ভোগান্তি পোহাচ্ছেন। হাঁটুপানিতে নিমজ্জিত হাসপাতাল প্রাঙ্গন। রোগীদের দুর্ভোগ লাঘব করার জন্য কয়েকজন স্বেচ্ছাসেবীর উদ্যোগে তৈরি করা হয়েছে একটি অস্থায়ী ভাসমান সেতু। আগত রোগীরা যেন স্বাচ্ছন্দ্যে হাসপাতালে আসতে পারেন তার জন্য এ ব্যতিক্রমী উদ্যোগ নেন কয়েকজন ব্যবসায়ী।

তারা হাসপাতালের সম্মুখে স্বেচ্ছাশ্রমে নির্মাণ করেছেন ৩০০ ফুট দৈর্ঘ্য ভাসমান সেতু। বেশ কয়েকটি প্লাস্টিকের খাঁচার ওপর বাঁশ, কাঠ, লোহা ও রশি দিয়ে বেঁধে দেওয়া হয়। যাতে করে অনায়াসে লোকজন তার ওপর দিয়ে যাতায়াত করতে পারেন।

এর আগে ২০২২ সালের বন্যার সময় হাসপাতাল সড়কে ভাসমান সেতু তৈরি করে প্রশংসিত হয়েছিলেন ব্যবসায়ী কল্যাণ সমিতির সম্পাদক আতিকুর রহমান আখই, ব্যবসায়ী ইকবাল হোসেন সুমন ও আব্দুল কাইয়ুম। এবারও তারা এগিয়ে এলেন। মঙ্গলবার (২৫ জুন) দুপুরে তারা সেতু তৈরির কাজ শুরু করেন। ধীরে ধীরে কয়েকটি সামাজিক সংগঠনের সদস্যরাও এগিয়ে আসে। তাদের ঐকান্তিক সহায়তায় নির্মিত হয় সেতুটি।

সরেজমিনে হাসপাতালে গিয়ে দেখা যায়, শহরের প্রধান সড়ক থেকে হাসপাতালের ভেতর পর্যন্ত প্রায় ভাসমান সেতুর কাজ শেষ। আর সেতুর ওপর দিয়ে রোগী ও তাদের স্বজনরা যাতায়াত করছেন।

কুলাউড়া উপজেলার সদর ইউনিয়নের পূর্ব করেরগ্রাম এলাকার বাসিন্দা কইতরী বেগম বলেন, গত তিনদিন ধরে আমার নাতি নিউমোনিয়ায় আক্রান্ত হলে হাসপাতালে ভর্তি করাই। তখন হাসপাতালের সামনে প্রচুর পানি থাকায় অনেক কষ্ট করে হাসপাতালে যাই নাতিকে দেখতে। কিন্ত এখন সেতুটি তৈরি করার কারণে দূর্ভোগ ছাড়াই চলাচল করতে পারব। যারা সেতুটি তৈরি করেছেন তাদেরকে অনেক ধন্যবাদ জানাই তাদের উদ্যোগের জন্য।

মরিয়ম বেগম নামে আরেকজন মহিলা জানান, চার দিন ধরে আমার বড় মেয়ে হাসপাতালে চিকিৎসাধীন। প্রতিদিন দিনে দুই-তিনবার প্রয়োজনে হাসপাতালের বাইরে যাতায়াতে রিকশাভ্যান ভাড়া দিতে হয় ২০-৩০ টাকা লাগছে। হাসপাতালে চিকিৎসা নিতে এসে প্লাবিত পানিতে দুর্ভোগ পোহাচ্ছি।

কুলাউড়া ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক আতিকুর রহমান আখই বলেন, বন্যার পানিতে প্লাবিত হয়েছে হাসপাতালটি। এতে চরম দুর্ভোগে পড়েছেন স্বাস্থ্যসেবা নিতে আসা রোগী ও তাদের স্বজনরা। হাসপাতাল সড়কটি তলিয়ে গেলেও সংশ্লিষ্ট কেউই এই সমস্যার সমাধানে এগিয়ে আসেননি। এ ছাড়া ড্রেনের ময়লা-আবর্জনায় পানি দূষিত হওয়ার কারণে পানি মাড়িয়ে যারা চলাচল করছেন।

তিনি বলেন, হাজার হাজার মানুষের এ কষ্ট লাগবে ব্যবসায়ী সমিতির আহ্বানে এ ভাসমান সেতু স্বেচ্ছাশ্রমে তৈরি করা হয়েছে। এতে করে কিছুটা হলেও সহজ হবে যাতায়াত ব্যবস্থা। আমরা আশা রাখছি, অচিরেই স্থায়ীভাবে এ দুর্ভোগ লাগবে সংসদ সদস্যসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যেন রাস্তাটি উঁচুকরণের উদ্যোগ নেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ফেরদৌস আক্তার বলেন, গত অর্থবছর হাসপাতালের সামনে ড্রেন ও সড়ক উঁচুকরণের জন্য স্বাস্থ্য প্রকৌশল বিভাগের মাধ্যমে একটি প্রস্তাবনা মন্ত্রণালয়ে পাঠানো হলেও সেটির কোনো সুরাহা হয়নি। বিষয়টি স্থানীয় সংসদ সদস্যকে অবহিত করেছি।

তিনি বলেন, হাসপাতাল আঙ্গিনা প্রধান সড়ক থেকে প্রায় দেড় ফুট নিচু হওয়ায় একটু বৃষ্টি হলেই জলাবদ্ধতার সৃষ্টি হয়। ড্রেন ও রাস্তা উঁচু করলে এমন জলাবদ্ধতা সৃষ্টি হবে না। এ সেতুটি খুবই ভালো এবং সময়োপযোগী উদ্যোগ। আমাদের স্বাস্থ্য কমপ্লেক্সে প্রচুর রোগী ও তাদের স্বজনদের জন্য যথেষ্ট সুবিধা হয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

নানি-নাতি মিলে করতেন মাদকের ব্যবসা

পিলার আছে সেতু নেই, ঠিকাদার বললেন টাকা শেষ

শেরপুরের চাঞ্চল্যকর গৃহবধূ হত্যার প্রধান আসামি চট্টগ্রামে গ্রেপ্তার

ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী হতে যাওয়া কিয়ার স্টারমারের জীবনী

কক্সবাজারে বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিক সংক্রান্ত জাতীয় টাস্কফোর্সের সভা

দিবুর মহানুভবতা দেখল বিশ্ব

ভেঙে গেল কাঠের পুল, ভোগান্তিতে ১০ হাজার মানুষ

বিদ্যুতের দুই কর্মচারীকে পেটানোর অভিযোগ চেয়ারম্যানের বিরুদ্ধে

টাইব্রেকে জয়ের পর যা বললেন আর্জেন্টিনা কোচ

‘মহসিন বিয়ে না করলে, এ বাড়িতেই আত্মহত্যা করব’

১০

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচন / টানা পাঁচবার বিজয়ী রুশনারা

১১

পেনাল্টি মিস আর চোট নিয়ে কী বললেন মেসি

১২

স্ত্রীর সামনে কৃষকলীগ নেতাকে এলোপাতাড়ি কুপিয়ে হত্যা

১৩

অধ্যক্ষের ছেলের বিয়ে / ৫০০ টাকা উপহার প্রসঙ্গে শিক্ষকদের প্রতিবাদ

১৪

শ্রীমঙ্গলে বাড়ছে আগাম জাতের আনারস চাষ

১৫

এত দ্রুত বাড়ি ফিরতে চান না দিবু

১৬

লেবার পার্টির নিরঙ্কুশ জয়

১৭

প্রভাবশালী মহলের ছত্রছায়ায় পদ্মায় জেলেদের থেকে চাঁদা উত্তোলন!

১৮

টাইব্রেকে হার মানেন না মার্তিনেজ

১৯

নৌকা ডুবে মাদ্রাসাছাত্রী নিখোঁজ

২০
X