কুমারখালী (কুষ্টিয়া) প্রতিনিধি
প্রকাশ : ০৩ জুলাই ২০২৪, ০৩:১৯ এএম
অনলাইন সংস্করণ

রাসেল ভাইপারের ফাঁসি দিল গ্রামবাসী

গাছে ঝুলানো রাসেল ভাইপার। ছবি : কালবেলা
গাছে ঝুলানো রাসেল ভাইপার। ছবি : কালবেলা

ঘাঁস কাটতে গিয়ে প্রায় ৪ ফুট উচ্চতার এক রাসেল ভাইপার সাপকে আধামারা করে এক কৃষক। পরে স্থানীয় লোকজন সাপটির গলায় প্লাস্টিকের দড়ি পেঁচিয়ে গাছে ঝুলিয়ে ফাঁসি দিয়ে মেরে ফেলে। এরপর সাপটির পেটে বাচ্চা আছে কি না? তা দেখতে সাপটির পেট ব্লেড দিয়ে কেটে ফেলে এক পল্লী চিকিৎসক। অতঃপর সাপটিকে পুড়িয়ে মাটি চাপা দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২ জুলাই) সকাল ১০ টার দিকে কুষ্টিয়ার কুমারখালী উপজেলার শিলাইদহ ইউনিয়নের কল্যাণপুর বটতলা নামক স্থানে এ ঘটনা ঘটে।

এসময় কেউ কেউ আবার এ দৃশ্যের ভিডিও ধারণ করে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে ছাড়লে বিষয়টি ভাইরাল হয়। তবে বিষয়টি অমানবিক ও আইনবিরোধী বলে দাবি করছেন প্রশাসনের কর্মকর্তা ও পরিবেশবিদরা।

আর গ্রাসবাসী বলছেন, সাপটি ভয়ংকর ও বিষধর হওয়ায় লোকজনের মাঝে পরিচিত করতে এবং সচেতন করতে গাছে ঝুলিয়ে মারা হয়েছে।

এ বিষয়ে উপজেলা বনবিভাগের কর্মকর্তা মো. আরিফুর রহমান জানান, এভাবে একটি জীবকে প্রকাশ্যে ফাঁসি দিয়ে হত্যা করে পেট কেটে ফেলার ঘটনা আইনবিরোধী ও নেক্কারজনক। বিষয়টি খোঁজখবর নিয়ে ব্যবস্থা গ্রহণের কথা জানিয়েছেন তিনি।

বিকেলে সরেজমিন ঘুরে জানা গেছে, সকাল ১০ টার দিকে কল্যাণপুর এলাকার মোক্তার হোসেনের ছেলে জিয়াউর রহমান নিজ জমিতে ঘাঁস কাটতে গিয়েছিলেন। সেসময় তিনি ঘাঁসের জমিতে একটি রাসেল ভাইপার সাপ দেখতে পান। এরপর সাপটি হাসুয়া দিয়ে আঘাত করে আধামরা করেন এবং তার ভাই নাসির উদ্দিনকে ফোন দেন। পরে স্থানীয়রা সাপটিকে বটতলা নামক স্থানে নিয়ে এসে একটি গাছে দুপুর ২ টা পর্যন্ত ঝুলিয়ে রাখে।

এরপর সাপটির পেটে বাচ্চা আছে কি না? তা দেখতে পেট কাটেন স্থানীয় পল্লী চিকিৎসক আব্দুর রাজ্জাক। তারপর সাপটিকে পুড়িয়ে মাটা চাপা দেন স্থানীয়রা।

এ বিষয়ে কৃষক জিয়াউর রহমান জানান, নিজ জমিতে ঘাঁস কাটার সময় সাপটি তার দিকে তেড়ে আসছিলো। সে সময় তিনি সাহস করে হাসুয়া দিয়ে আঘাত করে আধামরা করেন সাপটিকে। এরপর ফোনে স্থানীয়দের ডাকেন। পরে স্থানীয়রা সাপটিকে গাছে ঝুলিয়ে রেখে মেরেছে।

বটতলা এলাকার মুদি দোকানি মো. বকুল হোসেন জানান, সাপটি বিষধর ও ভয়ংকর। সেজন্য জনগণকে সচেতন করতে এবং পরিচিতি বাড়াতে সাপটিকে সবাই মিলে অনেকক্ষণ গাছে ঝুলিয়ে রেখেছিলেন। পরে এক ডাক্তার সাপটির পেট কাটেন। অতপর পুড়িয়ে মাটি চাপা দেওয়া হয়। অনেকে আবার ভিডিও করে ফেসবুকে দিয়েছেন।

পল্লী চিকিৎসক মো. আব্দুর রাজ্জাক জানান, সাপটির পেট মোটা ছিল। পেটে বাচ্চা আছে কি না? তা দেখার জন্য সবাই তাকে পেট কাটার জন্য অনুরোধ করেছিলেন। তবে পেট কাটাটা তার ভুল হয়েছে।

কৃষক রবিউল ইসলাম ও গৃহিণী সেবা রাণী বিশ্বাস জানান, রাসেল ভাইপার সাপের খবরে স্থানীয় বাসিন্দারা আতঙ্কিত। সবাই ঘরে থাকতে এবং মাঠে যেতে ভয় পাচ্ছেন।

ঘটনাটি বন ও প্রাণি সংরক্ষণ আইন বিরোধী বলে জানান বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশনের সহসভাপ‌তি সাহ‌াবউদ্দিন। তিনি জানান, বড় কোনো জনসচেনতা নেই। এভাবে আমরা প্রকৃতিকে ধ্বংস করছি। এর ক্ষতিপূরণ কোনোদিন শোধ হবে না।

এমন ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম মিকাইল ইসলাম। তিনি জানান, মানুষ আতঙ্কে অনেক কিছু করে ফেলেন। সকলকে আরো সচেতন হওয়ার অনুরোধ জানান তিনি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

আজকে নামাজের সময়সূচি

শুক্রবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

কর কর্মকর্তা ফয়সাল এনবিআর থেকে ‌‘অবমুক্ত’

বৃষ্টি আর কতদিন, জানাল আবহাওয়া অফিস

রাসেল’স ভাইপার থেকে বাঁচতে গামবুট ও ছাতা পেলেন কৃষকরা

সকালের মধ্যে ঢাকাসহ ১০ জেলায় ঝড়ের শঙ্কা

ইউরোতেই রোনালদোর আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ দেখছেন স্যার অ্যালেক্স

ইকুয়েডরের ম্যাচে আর্জেন্টিনার জন্য অপয়া রেফারি!

বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ করবে বিএনপি 

৪৬তম বিসিএসের লিখিত পরীক্ষার রুটিন প্রকাশ

১০

রোনালদোকে হারাতে চান এমবাপ্পে

১১

বেলিংহ্যামের বিষয়ে সিদ্ধান্ত নিল রিয়াল

১২

জাতীয় পর্যায়ে একক অভিনয়ে প্রথম হওয়ায় নিশাত তাছনিমকে সংবর্ধনা

১৩

অপরাধী থেকে ধর্মগুরু বনে যাওয়ার রোমহর্ষক কাহিনী

১৪

কোটাবিরোধী আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলা

১৫

ঢাকায় বাসচাপায় মোটরসাইকেল চালক নিহত

১৬

মা ও শিশুর সুস্বাস্থ্য নিশ্চিতে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের দাবি

১৭

চলন্ত ট্রেন আটকে দিল আন্দোলরত শিক্ষার্থীরা

১৮

বিদেশি শিক্ষার্থীদের সুখবর দিল ডেনমার্ক

১৯

উইম্বলডনের তৃতীয় রাউন্ডে জোকোভিচ

২০
X