লালমনিরহাট ও হাতিবান্ধা প্রতিনিধি
প্রকাশ : ০২ জুলাই ২০২৪, ০৪:৫৩ পিএম
অনলাইন সংস্করণ

আবারও বাড়ছে তিস্তার পানি, বন্যার আশঙ্কা

তিস্তা নদীর ওপর নির্মিত ব্যারেজ। ছবি : কালবেলা
তিস্তা নদীর ওপর নির্মিত ব্যারেজ। ছবি : কালবেলা

উজানের ঢল ও ভারি বৃষ্টিপাতে তিস্তার পানি আবারও বাড়ছে। মঙ্গলবার (২ জুলাই) বিকেল ৩টা থেকে তিস্তা ডালিয়া পয়েন্টে পানি বিপৎসীমার মাত্র ২০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

এর আগে একই পয়েন্টে দুপুর ১২টায় বিপৎসীমার ৩০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হয়। এই ৩ ঘণ্টায় পানিপ্রবাহ বেড়েছে ১০ সেন্টিমিটার। পানিবৃদ্ধি অব্যাহত থাকলে আবারও বন্যার আশঙ্কা করছেন তিস্তাবাসী।

এর আগে গত রোববার (৩০ জুন) সন্ধ্যা ৬টায় তিস্তা ডালিয়া পয়েন্টে পানিপ্রবাহ বিপৎসীমার মাত্র ১৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হয়। তবে সোমবার (১ জুলাই) ওই পানি আবারও কমে যায়। পানি বৃদ্ধিতে জেলার ৫ উপজেলার নদী তীরবর্তী নিম্নাঞ্চল ও তিস্তা চরাঞ্চলের পরিবারগুলো পানিবন্দি হয়ে পড়ে। পানি নিয়ন্ত্রণে দেশের বৃহত্তম সেচ প্রকল্প তিস্তা ব্যারেজের ৪৪টি গেট এখনো খুলে রেখেছে কর্তৃপক্ষ।

তিস্তার পানি বৃদ্ধির ফলে লালমনিরহাটের ৫ উপজেলার তিস্তা তীরবর্তী নিম্নাঞ্চল ও চরাঞ্চলের ঘরবাড়িতে পানি প্রবেশ করে। চর এলাকার রাস্তাঘাট তলিয়ে যায়। তবে সোমবার সকাল থেকে পানি কমে যাওয়ায় রাস্তা ঘাট জেগে ওঠে, অনেক বাড়ি ঘর থেকে নেমে যায় পানি। তবে কাদাযুক্ত রাস্তা ঘাট ও ঘর বাড়িতে চলাচলে দুর্ভোগ পোহাচ্ছেন নিম্নাঞ্চলের মানুষজন। গরুর প্রধান খাদ্য খড় ভিজে যাওয়ায় তারা বিপাকে পড়েছেন গবাদি পশু নিয়ে। এদিকে কমে যাওয়া তিস্তার পানি বৃদ্ধির খবরে আবারও চিন্তায় পড়েছেন তিস্তাবাসী।

খোঁজ নিয়ে জানা গেছে, তিস্তার পানি বেড়ে যাওয়ায় লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার গড্ডিমারী, দোয়ানী, সানিয়াজান ইউনিয়নের নিজ শেখ সুন্দর, সিঙ্গামারি ইউনিয়নের ধুবনী, সিন্দুর্না, চর সিন্দুর্না, পাটিকাপাড়া, ডাউয়াবাড়ি, কালীগঞ্জ উপজেলার ভোটমারি, শৈইলমারি, নোহালী, চর বৈরাতি, আদিতমারি উপজেলার মহিষখোচা, সদর উপজেলার খুনিয়াগাছ, কালমাটি, রাজপুর, গোকুণ্ডা ইউনিয়নের তিস্তা নদী তীরবর্তী নিম্নাঞ্চল ও চরাঞ্চলের পরিবারগুলো পানিবন্দি হয়ে পড়েন। তবে সোমবার ওই পানি আবার কমে যাওয়ায় এসব এলাকার বাড়ি ঘর থেকে পানি নামতে শুরু করে। কিন্তু মঙ্গলবার বিকেল থেকে আবারও পানি বৃদ্ধি পাওয়ায় নতুন করে বন্যার আশঙ্কা করছেন তিস্তাবাসী।

আদিতমারী উপজেলা মহিষখোঁচা ইউনিয়নের তিস্তা গোবর্ধন চরবাসীরা জানান, শনিবার বিকেল থেকে তিস্তার পানি বৃদ্ধি পেতে শুরু করে। সন্ধ্যার মধ্যেই তিস্তা নদী তীরবর্তী নিম্নাঞ্চলের ঘরবাড়িতে পানি প্রবেশ করে। আর রাতেই সেই পানি বিপৎসীমার কাছাকাছি প্রবাহিত হওয়ায় নিম্নাঞ্চল ও চরাঞ্চল প্লাবিত হয়।

সদর উপজেলার খুনিয়াগাছ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান খায়রুজ্জামান বাদল বলেন, তিস্তার পানি বৃদ্ধি পেয়ে আমার ইউনিয়নের নদী তীরবর্তী নিম্নাঞ্চল ও চরাঞ্চলের ঘরবাড়িতে পানি প্রবেশ করে। তবে দ্রুত গতিতে পানি নেমে যাওয়ায় স্বস্তি ফিরে আসে নিম্নাঞ্চল ও চরাঞ্চল মানুষদের। কিন্তু মঙ্গলবার বিকেল থেকে পানি আবারও বৃদ্ধি পাওয়ায় বন্যার আশঙ্কা করছেন তিস্তাবাসী।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আসফাউদ্দৌলা বলেন, শনিবার বিকেল থেকে তিস্তার পানি বৃদ্ধি পেতে শুরু করে। রোববার সন্ধ্যা ৬টায় থেকে তিস্তার ডালিয়া পয়েন্টে পানি বিপৎসীমার ১৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হয়। কিন্তু সোমবার কমে গিয়ে সেই পানি মঙ্গলবার বিকেল থেকে আবারও বাড়তে শুরু করেছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

গভীর রাতে বসতবাড়ি ভাঙচুর করে মালামাল লুট

পাটের সোঁনালি আঁশ ছাড়ানো নিয়ে দুশ্চিন্তায় কৃষক

ঘোষণার অপেক্ষায় ঢাকা মহানগর ওলামা দলের নতুন কমিটি

নানি-নাতি মিলে করতেন মাদকের ব্যবসা

পিলার আছে সেতু নেই, ঠিকাদার বললেন টাকা শেষ

শেরপুরের চাঞ্চল্যকর গৃহবধূ হত্যার প্রধান আসামি চট্টগ্রামে গ্রেপ্তার

ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী হতে যাওয়া কিয়ার স্টারমারের জীবনী

কক্সবাজারে বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিক সংক্রান্ত জাতীয় টাস্কফোর্সের সভা

দিবুর মহানুভবতা দেখল বিশ্ব

ভেঙে গেল কাঠের পুল, ভোগান্তিতে ১০ হাজার মানুষ

১০

বিদ্যুতের দুই কর্মচারীকে পেটানোর অভিযোগ চেয়ারম্যানের বিরুদ্ধে

১১

টাইব্রেকে জয়ের পর যা বললেন আর্জেন্টিনা কোচ

১২

‘মহসিন বিয়ে না করলে, এ বাড়িতেই আত্মহত্যা করব’

১৩

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচন / টানা পাঁচবার বিজয়ী রুশনারা

১৪

পেনাল্টি মিস আর চোট নিয়ে কী বললেন মেসি

১৫

স্ত্রীর সামনে কৃষকলীগ নেতাকে এলোপাতাড়ি কুপিয়ে হত্যা

১৬

অধ্যক্ষের ছেলের বিয়ে / ৫০০ টাকা উপহার প্রসঙ্গে শিক্ষকদের প্রতিবাদ

১৭

শ্রীমঙ্গলে বাড়ছে আগাম জাতের আনারস চাষ

১৮

এত দ্রুত বাড়ি ফিরতে চান না দিবু

১৯

লেবার পার্টির নিরঙ্কুশ জয়

২০
X