সুনামগঞ্জ প্রতিনিধি
প্রকাশ : ০২ জুলাই ২০২৪, ১০:২৪ এএম
আপডেট : ০২ জুলাই ২০২৪, ১০:৪৪ এএম
অনলাইন সংস্করণ

বিপৎসীমার ৩২ সেমির ওপরে সুরমার পানি

পানি উঠেছে বিশ্বম্ভরপুর উপজেলা পরিষদে। ছবি : কালবেলা
পানি উঠেছে বিশ্বম্ভরপুর উপজেলা পরিষদে। ছবি : কালবেলা

ভারী বৃষ্টিপাতে সুরমা নদীর পানি বিপৎসীমার ৩২ সেমির ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে পৌর শহরের বিভিন্ন এলাকার সড়কে পানি উঠেছে। অপরদিকে পাহাড়ি ঢলে সুনামগঞ্জ জেলার তাহিরপুর ও বিশ্বম্ভরপুরে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে।

সোমবার (১ জুলাই) সুনামগঞ্জ সীমান্তের লাগোয়া ভারতের মেঘালয় ও চেরাপুঞ্জিতে ভারি বৃষ্টি হয়েছে। এপারেও (সুনামগঞ্জে) হয়েছে ভারি বৃষ্টি। সীমান্তের ওপার থেকে পানি বেশি নেমেছে মেঘালয়ের ঘুমাঘাট ছড়া হয়ে তাহিরপুরের যাদুকাটা নদী দিয়ে। এ কারণে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতির তৈরি হয়েছে বিশ্বম্ভরপুর ও তাহিরপুর উপজেলায়।

তাহিরপুর সুনামগঞ্জ সড়কের শক্তিয়ারখলা বাজারের পশ্চিম অংশের রাস্তাটি পাহাড়ি ঢলে যে কোনো সময় ভেঙে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হতে পারে বলে আশঙ্কা স্থানীয়দের। এ ছাড়াও দোয়ারাবাজার উপজেলার দোয়ারাবাজার বোগলা বাজারের শরীফপুর গ্রামের পাশের সড়ক পানিতে তলিয়েছে। প্লাবিত হয়েছে নিম্নাঞ্চল। ফলে নৌকা দিয়ে চলাচল করছেন মানুষজন।

পানি উন্নয়ন বোর্ডের দায়িত্বশীলরা জানান, গত ২৪ ঘণ্টায় সুনামগঞ্জে ৩০০ মিমি বৃষ্টিপাত হয়েছে। ঢলের পানি নেমেছে মেঘালয়ের ঘুমাঘাট ছড়া দিয়ে। এ কারণে যাদুকাটার পানি কূল উপচে বিশ্বম্ভরপুর ও তাহিরপুরকে প্লাবিত করেছে।

মেঘালয়ের ঘুমাঘাটের বেসিন ছোট হওয়ায় যাদুকাটা দিয়ে পানি নেমে বন্যা ভয়াবহ আকার ধারণ করবে না বলে জানিয়েছেন সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার। তবে আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী আগামী ৪৮ ঘণ্টা সুনামগঞ্জে এভাবে বৃষ্টি হলে এবং উজানে অর্থাৎ চেরাপুঞ্জিতেও বৃষ্টি হলে স্বল্পমেয়াদি বন্যা হতে পারে জানিয়ে সুনামগঞ্জের নিম্নাঞ্চলের বাসিন্দাদের সতর্ক থাকতে আহ্বান জানান তিনি।

তাহিরপুরের বালিজুরি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আজাদ হোসেন বলেন, ইউনিয়নের মাহমুদপুর-বারুঙ্কা সড়ক পাহাড়ি ঢলের তোড়ে ভেঙে গেছে। একই অবস্থা বাদাঘাট-মাহতাবপুর সড়কের। আনোয়ারপুর ব্রিজের অ্যাপ্রোচ ও বিশ্বম্ভরপুরের শক্তিয়ারকলার ১০০ মিটার ডুবন্ত সড়কও ভেঙে গেছে। সকালে ঘুমাঘাট দিয়ে প্রবল বেগে পানি নেমে যাদুকাটায় ভয়াবহ আকার ধারণ করেছিল। পরে আনোয়ারপুর বাজারের ওপর দিয়ে পানি গেছে।

বিশ্বম্ভরপুর উপজেলার দক্ষিণ বাদাঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছবাব মিয়া বলেন, যাদুকাটার পাড় উপচে প্রবল বেগে ইউনিয়নের নিম্নাঞ্চলে সকালে পানি ঢুকেছে। ইউনিয়নের বেশিরভাগ এলাকার মানুষ বন্যাকবলিত হয়েছেন। মিয়ারচর জুনিয়র স্কুল, আমরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, বিশ্বম্ভরপুর মডেল উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন আশ্রয় কেন্দ্রে গিয়ে উঠেছে বন্যার্তরা।

বিশ্বম্ভরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মফিজুর রহমান বললেন, উপজেলা পরিষদের অফিসসহ বিশ্বম্ভরপুরের সরকারি অন্যান্য অফিসেও পানি উঠেছে। যাদুকাটা নদী দিয়ে দ্রতই পানি এসে বন্যা কবলিত হয়েছে উপজেলা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ফেনসিডিলসহ নানি-নাতি আটক

সাত দশক পর ফিলিস্তিনিপন্থি প্রার্থীর কাছে লেবার পার্টির পরাজয়

ঢাকা মহানগর ওলামা দলের নতুন কমিটি

নদীতে গোসলে নেমে মাদ্রাসা ছাত্র নিখোঁজ

‘ঘুষ’ ছাড়া রেজিস্ট্রি সেবা পান না নাঙ্গলকোটের সেবাগ্রহীতারা

পাকিস্তানে খেলার জন্য রোমাঞ্চিত শান্ত

সেন্টমার্টিনে মিয়ানমারের দুই সেনা ও ৩১ রোহিঙ্গা

পদ্মা সেতুর সমাপনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

ইউরোপ-আমেরিকায় যায় নোয়াখালীর ছানার মিষ্টি

জামালপুরে ৬৩ হাজার মানুষ পানিবন্দি

১০

ন্যাশনাল স্টিম অলিম্পিয়াড প্রতিযোগিতার ফাইনাল শনিবার

১১

কাজ না করেই প্রকল্পের ১০ লাখ টাকা তুলে নিয়েছেন সাবেক ইউএনও

১২

রোদ-বৃষ্টিতে পচে নষ্ট মূল্যবান সরকারি গাছ

১৩

মেসিদের কাছে হেরে চাকরি খোয়ালেন ইকুয়েডর কোচ

১৪

রাস্তার কারণে বিয়ে হয় না যে এলাকার মেয়েদের

১৫

ফের আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন

১৬

ঝালকাঠিতে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার

১৭

আবার সিনেমায় পার্থ বড়ুয়া

১৮

বাগেরহাটের বাজারে বেড়েছে মাছ ও সবজির দাম

১৯

ভিনিসিয়ুসের ভূমিকা নিয়ে রোমারিওর প্রশ্ন

২০
X