কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৯ জুন ২০২৪, ১০:৩৫ এএম
আপডেট : ০৯ জুন ২০২৪, ১১:২৭ এএম
অনলাইন সংস্করণ

ন্যাশনাল প্রোডাকটিভিটি অ্যান্ড কোয়ালিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেল বায়োফার্মা

শিল্পমন্ত্রীর হাত থেকে ট্রফি ও সার্টিফিকেট গ্রহণ করেন বায়োফার্মার ব্যবস্থাপনা পরিচালক ডা. লকিয়ত উল্যাহ। ছবি : সংগৃহীত
শিল্পমন্ত্রীর হাত থেকে ট্রফি ও সার্টিফিকেট গ্রহণ করেন বায়োফার্মার ব্যবস্থাপনা পরিচালক ডা. লকিয়ত উল্যাহ। ছবি : সংগৃহীত

দেশের মাঝারি শিল্প প্রতিষ্ঠান ক্যাটাগরিতে সেরা ওষুধশিল্প প্রতিষ্ঠান হিসেবে বায়োফার্মা লিমিটেড কোম্পানি উৎপাদনশীলতায় এবং পণ্যের গুণগত মানোন্নয়নে গুরুত্বপূর্ণ অবদানের জন্য শিল্প মন্ত্রণালয়ের জুরিবোর্ডের বিবেচনায় প্রথম স্থান অর্জন করেছে।

শনিবার (০৮ জুন) এক অনাড়ম্বর অনুষ্ঠানে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূনের হাত থেকে ট্রফি ও সার্টিফিকেট গ্রহণ করেন বায়োফার্মার ব্যবস্থাপনা পরিচালক ডা. লকিয়ত উল্যাহ।

শিল্প মন্ত্রণালয়ের অধীন ন্যাশনাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশন (এনপিও)-এর উদ্যোগে ন্যাশনাল প্রোডাকটিভিটি অ্যান্ড কোয়ালিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০২২ ও ইনস্টিউটিউশনাল অ্যাপ্রিসিয়েশন অ্যাওয়ার্ড ২০২২ প্রদান করা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা, ফরেন সার্ভিস একাডেমির রেক্টর ও রাষ্ট্রদূত মাশ্‌ফী বিনতে শাম্‌স ও এফবিসিসিআইয়ের সভাপতি মাহবুবুল আলম।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশন (এনপিও) এর মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. মেজবাহুল আলম।

একটি দেশের অর্থনৈতিক উন্নয়ন নির্ভর করে উৎপাদনশীলতা বৃদ্ধির উপর। উৎপাদনশীলতা স্বনির্ভর অর্থনৈতিক প্রবৃদ্ধি ও জীবনযাত্রার মান উন্নয়নে ইতিবাচক প্রভাব বিস্তার করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা উৎপাদনশীলতাকে জাতীয় আন্দোলন ঘোষণা করেন এবং প্রতি বছর শ্রেষ্ঠ শিল্প প্রতিষ্ঠান ও উদ্যোক্তাদের মাঝে স্বীকৃতিস্বরূপ ন্যাশনাল প্রোডাকটিভিটি এন্ড কোয়ালিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড প্রবর্তন করেন। এ স্বীকৃতি শিল্প উদ্যোক্তাদের নিজ নিজ কারখানায় উৎপাদিত পণ্যের উৎকর্ষ সাধনে এবং উৎপাদনশীলতা বাড়াতে অনুপ্রাণিত করবে। ফলে নবীন শিল্প উদ্যোক্তারাও নিজেদের পণ্যের গুণগত মানোন্নয়নে এবং বিশ্বমানের শিল্প স্থাপনে উজ্জীবিত হবেন, ফলে দেশে গুণগত মানসম্পন্ন শিল্পায়নের ধারা বেগবান হবে। এ ধরনের ইতিবাচক পদক্ষেপ অব্যাহত থাকলে দেশ শিল্প সমৃদ্ধ হবে।

অনুষ্ঠানের প্রধান অতিথি শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, জাতীয় প্রবৃদ্ধিতে শিল্প খাতের অবদান ক্রমবর্ধমান রাখতে শিল্প মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। শিল্পমন্ত্রী বলেন, দেশের শিল্প ও সেবা ক্ষেত্রে উৎপাদনশীলতা বৃদ্ধি ও উৎপাদিত পণ্যের উৎকর্ষ সাধনের গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে প্রতি বছরের মতো এবারও ন্যাশনাল প্রোডাক্টিভিটি অ্যান্ড কোয়ালিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০২২ ও ইনস্টিটিউশনাল অ্যাপ্রিসিয়েশন অ্যাওয়ার্ড ২০২২ প্রদান করা হয়।

এ সময় নির্বাচিত উদ্যোক্তা ও শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধিদের উষ্ণ অভিনন্দন জানান এবং রাষ্ট্রীয় এ স্বীকৃতি উৎপাদনশীলতা বৃদ্ধি ও উৎকর্ষ অর্জনে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। এবার ন্যাশনাল প্রোডাক্টিভিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০২২ পেয়েছে ৬ ক্যাটাগরির খাত ও উপখাত ভিত্তিক ২১টি শিল্প ও সেবা প্রতিষ্ঠান।

বায়োফার্মা ১৯৯৯ সালে কতিপয় খ্যাতনামা চিকিৎসকের পৃষ্ঠপোষকতায় এবং অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে প্রতিষ্ঠিত হয়। পরবর্তীতে বায়োফার্মা লিমিটেড তার সেবা সম্প্রসারণের লক্ষ্যে আরও ১০টি সহযোগী প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করে বায়োগ্রুপ-এ পরিণত হয়।

প্রতিষ্ঠাকাল থেকে বায়োফার্মা লিমিটেড আদর্শ মান-নীতি ও সিজিএমপি গাইড লাইন অনুশীলন করে দেশ এবং বিদেশের রোগীদের জন্য উন্নতমানের ওষুধ সরবরাহ করে আসছে। ওষুধের গুণগতমানের যথার্থতা নিরূপণের লক্ষ্যে সম্প্রতি বায়োফার্মা ইউএস-এফডিএ অনুমোদিত বিখ্যাত কন্ট্রাক্ট রিসার্চ অর্গানাইজেশনের মাধ্যমে ১১টি ওষুধ পণ্য উদ্ভাবক কোম্পানির ওষুধের সঙ্গে তুলনা করে বায়োইকুভ্যালেন্ট স্টাডিসম্পন্ন করেছে। এই বায়োইকুভ্যালেন্ট স্টাডি রিপোর্ট প্রমাণ করে যে, বায়োফার্মার সকল ঔষধ সহ অন্যান্য ওষুধ গুণগতমানের দিক থেকে পৃথিবীর বিখ্যাত কোম্পানির ওষুধের সমকক্ষ ও সমতুল্য, যার দরুন এই সকল ওষুধের সুনাম দেশে ও বিদেশে ছড়িয়ে পড়েছে।

বায়োফার্মা লিমিটেড দেশীয় বাজারের ক্রমবর্ধমান চাহিদা মিটিয়ে ২০০৮ সাল থেকে এশিয়া, আফ্রিকা ও দক্ষিণ আমেরিকার ২৫টি দেশে গুণগত মানসম্পন্ন ওষুধ রপ্তানি করে আসছে। বায়োফার্মা তার উৎপাদিত পণ্য বহিঃবিশ্বে রপ্তানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জনের পাশাপাশি দেশের অভ্যন্তরীণ শিল্পের বিকাশ এবং কর্মসংস্থান বৃদ্ধিতে অসামান্য ভূমিকা পালন করছে।

ওষুধ শিল্পের পথিকৃৎ ব্যবস্থাপনা পরিচালক ডা. লকিয়ত উল্যাহ তার অসামান্য মেধা ও কর্মদক্ষতা এবং সফল নেতৃত্ব, পরিচালনা পর্ষদের অক্লান্ত পরিশ্রম এবং বায়োফার্মা অনুরাগী বিশ্বস্ত পেশাজীবী ডাক্তারদের সার্বিক সহযোগিতা অব্যাহত থাকলে আগামীতেও আরও অধিক সফলতা অর্জন সম্ভব হবে।

বায়োফার্মার ব্যবস্থাপনা পরিচালক ড. লকিয়ত উল্যাহ তার অনুভূতি প্রকাশ করতে গিয়ে ব্যবসাবান্ধব সরকারের মহতী উদ্যোগকে স্বাগত জানান এবং বায়োফার্মাকে সম্মানিত করার জন্য পরিচালনা পর্ষদের পক্ষ থেকে কৃতজ্ঞতা প্রকাশ করেন। প্রধানমন্ত্রী ব্যবসায়ীদের সর্বাত্মক সহযোগিতা করে আসছেন বলে উল্লেখ করেন এবং শিল্প মন্ত্রণালয় সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়ে বক্তব্য শেষ করেন তিনি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

নৌকাডুবে প্রাণ গেল দুই বন্ধুর

১৩০০ বছর আগের ঐতিহাসিক ‘জাদুর’ তলোয়ার উধাও!

সুপার স্পেশালাইজডের বিদ্যমান আইনে নতুন সংযোজন প্রয়োজন : বিএসএমএমইউ উপাচার্য

ছাত্রলীগের বাধা উপেক্ষা করে ঢাবিতে কোটা বিরোধী বিক্ষোভ শুরু

এশিয়া কাপের আম্পায়ারিং প্যানেলে জেসি

যে কারণে ইয়ামালকে পুরো ম্যাচ খেলাচ্ছে না স্পেন?

দাঁড়িয়ে থাকা ট্রাকে আরেক ট্রাকের ধাক্কা, নিহত ২

চমেক হাসপাতালে বার্ন ইউনিটের নির্মাণকাজ সেপ্টেম্বরে শুরু : স্বাস্থ্যমন্ত্রী

পুলিশি বাধায় সড়কেই বসে পড়ল জবি শিক্ষার্থীরা

আকর্ষণীয় বেতনে রিসার্চ অ্যাসোসিয়েট নেবে সিপিডি

১০

যমুনায় পানি কমায় ব্রহ্মপুত্রে ভাঙন

১১

আ.লীগ সরকারের কাছে আলেম-ওলামারাও রেহাই পায়নি : টুকু

১২

কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে বেরোবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

১৩

ইউরো ২০২৪ / স্টুটগার্টে ইতিহাসের পুনরাবৃত্তি, পিতা-পুত্রের স্মরণীয় উদযাপন

১৪

বেসরকারি সংস্থায় চাকরির সুযোগ, বেতন ৬০ হাজার

১৫

তীব্র বৃষ্টি উপেক্ষা করে কোটা সংস্কার আন্দোলনে ইবি শিক্ষার্থীরা

১৬

দেশবাসীর কাছে দোয়া চাইলেন ডিপজল

১৭

বিপৎসীমার ওপরে টাঙ্গাইলের সব নদীর পানি

১৮

পিজিআরকে অর্পিত দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের নির্দেশ রাষ্ট্রপতির

১৯

পেট্রোম্যাক্স এলপিজিতে নিয়োগ, পদসংখ্যা অনির্ধারিত

২০
X